ঢাকা, মঙ্গলবার, ১৯ আশ্বিন ১৪২৯, ০৪ অক্টোবর ২০২২, ০৭ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

ইউনাইটেড ছেড়ে জুভেন্টাসে ফিরলেন পগবা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৭ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
ইউনাইটেড ছেড়ে জুভেন্টাসে ফিরলেন পগবা

ম্যানচেস্টার ইউনাইটেড ছেড়ে পুরনো ক্লাব জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন পল পগবা। 'অল রেড'দের সঙ্গে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় ফ্রি ট্রান্সফারেই ফরাসি মিডফিল্ডারকে পেল 'তুরিনে বুড়ি'রা।

এক টুইটে বিষয়টি নিশ্চিত করেছে জুভেন্টাস। এই ক্লাবের জার্সিতেই দুইবার সিরি আ'র শিরোপা জেতার স্বাদ পেয়েছিলেন পগবা। তারপর ২০১৬ সালে ৮৯ মিলিয়ন পাউন্ড ট্রান্সফার ফি'তে ইউনাইটেডে নাম লেখান বিশ্বকাপজয়ী ফরাসি তারকা।

গত শুক্রবার স্বাস্থ্য পরীক্ষার জন্য তুরিনে হাজির হন পগবা। আর আজ এলো আনুষ্ঠানিক চুক্তি স্বাক্ষরের ঘোষণা।  

ইনজুরি আর ফর্মহীনতার কারণে গত এপ্রিল থেকেই মাঠেই বাইরে ছিলেন পগবা। এরপর ক্লাবের সঙ্গে বনিবনা না হওয়ায় চুক্তি নবায়ন করেননি তিনি। গত জুনেই ইউনাইটেড জানিয়ে দেয়, ফ্রি ট্রান্সফারে এই গ্রীষ্মেই দল ছাড়ছেন পগবা।  

২০০৯ সালে মাত্র ১৬ বছর বয়সে ইউনাইটেডের একাডেমিতে যোগ দেন পগবা। সিনিয়র দলে সুযোগ পাওয়ার পর প্রথম মৌসুমেই ক্লাবকে ইএফএল ও ইউরোপা কাপ জেতাতে ভূমিকা রাখেন। দ্বিতীয় বার ফিরেও এর বেশি সাফল্য আর পাননি তিনি। ২০১৮ সালে সেসময়ের কোচ হোসে মরিনহোর সঙ্গে সম্পর্কের অবনতির কারণে দলের সহ-অধিনায়কত্ব হারান পগবা। ধীরে ধীরে মূল একাদশেও জায়গা হারান তিনি। তার দলও এবার চ্যাম্পিয়নস লিগে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি।  

২০১৮-১৯ মৌসুমে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৬ গোল করেছিলেন পগবা। কিন্তু পরের ৩ মৌসুমে ৯১ ম্যাচ খেলে করতে পারেন মাত্র ৮ গোল। এর মধ্যে সর্বশেষ ২৭ ম্যাচে মাত্র ১টি!  দুই মেয়াদে ইউনাইটেডের হয়ে ২৩৩ ম্যাচে তার সর্বমোট গোলসংখ্যা ৩৯টি। গত এপ্রিলে ঘরের মাঠে নিজের শেষ ম্যাচে নরউইচ সিটির বিপক্ষে তাকে মাঠ থেকে তুলে নেওয়ার সময় সমর্থকরা তাকে উদ্দেশ্য করে দুয়ো দেয়।  

এদিকে ইতালির শীর্ষ লিগে জুভেন্টাসের অবস্থা বেশ নড়বড়ে। টানা দুই মৌসুমে লিগের শেষ পয়েন্ট তালিকায় তাদের অবস্থান ছিল চতুর্থ স্থানে। গত বার চ্যাম্পিয়নস এসি মিলানের চেয়ে তাদের পয়েন্টের পার্থক্য ছিল ১৬। অথচ এর আগের টানা ৯ মৌসুমে সিরি আ'র চ্যাম্পিয়নস ছিল তারা। এর মধ্যে ২০১২-১২ ও ২০১৫-১৬ মৌসুমে শিরোপা জেতার পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল পগবার। পুরনো যোদ্ধাকে ফিরিয়ে তাই ফের সাফল্যের মুখ দেখার আশা করছে জুভেন্টাস।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa