ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

জুভেন্টাসেই গেলেন দি মারিয়া

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৩ ঘণ্টা, জুলাই ৯, ২০২২
জুভেন্টাসেই গেলেন দি মারিয়া

গুঞ্জন শেষ পর্যন্ত সত্যি হলো। ফ্রি ট্রান্সফারে ইতালিয়ান জায়ান্ট জুভেন্টাসে যোগ দিলেন আনহেল দি মারিয়া।

 

আর্জেন্টাইন অ্যাটাকিং মিডিফিল্ডারকে দলে ভেড়ানোর বিষয়টি শুক্রবার এক বিবৃতির মাধ্যমে নিশ্চিত করেছে 'তুরিনের বুড়ি'রা।  

চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর গত মে মাসে পিএসজি ছেড়ে ক্লাবহীন ছিলেন দি মারিয়া। এরপর তাকে ঘিরে বিভিন্ন গুঞ্জন ছড়িয়ে পড়ে। কিন্তু এক বছরের চুক্তিতে তুরিনেই গেলেন তিনি। জানা গেছে, জুভেন্টাসে তার জার্সি নম্বর হবে ২২।  

দি মারিয়া মিডফিল্ডে দারুণ দক্ষ। আক্রমণ গড়ার পাশাপাশি নিজে গোল করায় তার জুরি মেলা ভার। খেলতে পারেন উইঙ্গার হিসেবেও। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে গত এক যুগের সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ডে তিনে আছেন দি মারিয়া (১৩১)। তার আগে আছেন শুধু জার্মানির টমাস মুলার (১৪৯) ও আরেক আর্জেন্টাইন লিওনেল মেসি (১৭৪)।

ক্লাব ফুটবলে দি মারিয়ার মতো সাফল্য খুব খেলোয়াড়ের ক্ষেত্রেই দেখা যায়। রিয়াল মাদ্রিদে চার বছর সাফল্যের সঙ্গে কাটিয়েছেন তিনি। ২০১৩-১৪ মৌসুমে লস ব্ল্যাঙ্কোসদের জার্সিতে চ্যাম্পিয়নস লিগ জেতার স্বাদ পান এই মিডফিল্ডার। ২০১৪ সালে ম্যানচেস্টার ইউনাইটেডে যোগ দিলেও এক মৌসুম পরেই চলে যান পিএসজিতে। ফরাসি জায়ান্টদের জার্সিতে সার বছর ৫টি লিগ ওয়ান ও অন্যান্য ঘরোয়া শিরোপার স্বাদ পান তিনি। তার নৈপুণ্যেই পিএসজি চ্যাম্পিয়নস লিগের ফাইনালে উঠেছিল। কিন্তু ইউরোপ সেরার মুকুট পরতে মরিয়া প্যারিসিয়ানরা ৩৪ বছর বয়সী তারকার সঙ্গে চুক্তি নবায়ন না করার সিদ্ধান্ত নেয়।  

দেশের জার্সিতেও দারুণ সফল দি মারিয়া। ২০০৮ বেইজিং অলিম্পিকে সোনাজয়ী আর্জেন্টিনা দলের সদস্য ছিলেন তিনি। ২০২১ কোপা আমেরিকাও জেতেন তিনি। সেবার ফাইনালে ব্রাজিলের বিপক্ষে জয়সূচক একমাত্র গোলটি করেন তিনিই।  

এদিকে জুভেন্টাসে যোগ দিচ্ছেন পল পগবাও। ম্যানচেস্টার ইউনাইটেডের সঙ্গে ৪ বছরের চুক্তির মেয়াদ শেষ হওয়ার পর ফ্রি ট্রান্সফারে তুরিনে ফিরছেন এই বিশ্বকাপজয়ী ফরাসি মিডফিল্ডার। ২০১২ থেকে ২০১৬ পর্যন্ত তুরিনের ক্লাবটিতে খেলেই ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লিখিয়েছিলেন তিনি। এবার পুরনো সৈনিককে ফিরিয়ে আনলো টানা নয়বার সিরি আ জয়ী জুভেন্টাস।  

২০১৯/২০ মৌসুম থেকে শিরোপা জিততে ভুলে গেছে একসময়ের দাপুটে ক্লাব জুভেন্টাস। গত মৌসুমে তো তারা লিগ শেষ করেছিল চারে থেকে। কিন্তু এবার যে তারা বেশ জোরেশোরেই মাঠে নেমেছে তা তো দি মারিয়া ও পল পগবার ট্রান্সফারেই পরিষ্কার। দি মারিয়া তো চুক্তি স্বাক্ষর করেই ফেলেছেন। স্বাস্থ্য পরীক্ষার পর পগবার চুক্তি স্বাক্ষরের ব্যাপারটিও আনুষ্ঠানিকভাবে ঘোষণা করবে জুভেন্টাস।

বাংলাদেশ সময়: ১০০৩ ঘণ্টা, জুলাই ০৯, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa