ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

পিএসজির নতুন কোচ গালতিয়ের

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৭ ঘণ্টা, জুলাই ৫, ২০২২
পিএসজির নতুন কোচ গালতিয়ের

মাওরিসিও পচেত্তিনোকে বরখাস্ত করার কিছুক্ষণের মধ্যেই নতুন কোচ হিসেবে ক্রিস্তফ গালতিয়েরের নাম ঘোষণা করলো পিএসজি।  

আজ মঙ্গলবার পচেত্তিনোকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানায় পিএসজি।

এর ঘণ্টাখানেকের মধ্যেই গালতিয়েরের নিয়োগ পাওয়ার বিষয়টিও নিশ্চিত করা হয়।  দুই বছরের চুক্তিতে মেসি-নেইমার-এমবাপ্পেদের কোচ হিসেবে দায়িত্ব পালন করবেন এক দশক ধরে ফরাসি ক্লাব ফুটবলে দাপট দেখানো এই কোচ।

২০২১-২২ মৌসুমে লিগ ওয়ানের শিরোপা জেতানো পচেত্তিনোকে চ্যাম্পিয়নস লিগে ব্যর্থতার দায়ে নিয়োগের ১৮ মাস পর সরিয়ে দিয়েছে প্যারিসিয়ানরা।  

অন্যদিকে গালতিয়ের ছিলেন ক্লাবের নতুন স্পোর্টিং ডিরেক্টর লুইস ক্যাম্পোসের পছন্দের। দুজনে মিলে লিলেতে একসঙ্গে কাজও করেছেন। তাদের যৌথ প্রচেষ্টাতেই ২০২০-২১ মৌসুমে পিএসজিকে পেছনে ফেলে লিগ ওয়ানের শিরোপা ঘরে তুলেছিল লিলে।

সেন্ত এতিয়েনে ৮ বছর কোচিং করিয়েছেন গালতিয়ের। যেখানে ২০১৩ সালে জিতেছেন লিগ কাপ। এরপর লিলের দায়িত্বে ছিলেন ৪ বছর।  লিলেকে চ্যাম্পিয়ন করার পরদিনই অবশ্য চাকরি ছেড়ে দিয়েছিলেন গালতিয়ের। এরপর নিসের দায়িত্ব নেন তিনি। কিন্তু ফরাসি ক্লাবটিতে মাত্র এক মৌসুম কাটিয়েছেন তিনি। তার অধীনে পঞ্চম স্থানে থেকে লিগ এবং ফরাসি কাপের ফাইনালে উঠেছিল নিস। গত মাসেই ক্লাবের দায়িত্ব ছেড়ে দেন তিনি। এরপর থেকেই তার সঙ্গে পিএসজির নাম জড়িয়ে যায়। পচেত্তিনোর বিদায় বিষয়টাকে আরও ত্বরান্বিত করেছে।

২০১২ সাল থেকে পিএসজির ষষ্ঠ কোচ হিসেবে দায়িত্ব নিচ্ছেন গালতিয়ের।

এর আগে দিনের প্রথম ভাগে পিএসজির সঙ্গে আনুষ্ঠানিকভাবে সম্পর্ক ছিন্ন হয়েছে আর্জেন্টাইন কোচ পচেত্তিনোর। নিজেদের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এ ব্যাপারে একটি বিবৃতি প্রকাশ করেছে পিএসজি।

গত জুনেই পিএসজির মালিকপক্ষের সঙ্গে নিজের ভবিষ্যৎ নিয়ে আলোচনায় বসেছিলান পচেত্তিনো। সেখানে ২০২১/২২ মৌসুমে তার অধীনে দলের পারফরম্যান্স পর্যালোচনা করে ক্লাব কর্তৃপক্ষ। এরপরই তার ক্লাব ছাড়ার সম্ভাবনা নিয়ে গুঞ্জন ছড়িয়ে পড়ে। অবশেষে আনুষ্ঠানিক সিদ্ধান্তও জানিয়ে দেওয়া হলো।

ফরাসি জায়ান্টদের সঙ্গে পচেত্তিনোর চুক্তির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০২৩ সালে। কিন্তু গত মৌসুমে লিগ ওয়ানের শিরোপা জেতানো কোচকে বিদায় করে দিল প্যারিসিয়ানরা। কারণটা অবশ্যই চ্যাম্পিয়নস লিগে ব্যর্থতা।  

এক বছর আগেই দায়িত্ব সরিয়ে দেওয়ায় অবশ্য ক্ষতিপূরণ পাচ্ছেন পচেত্তিনো। ফরাসি ক্রীড়াদৈনিক লে'কিপের দাবি অনুযায়ী, আর্জেন্টাইন কোচ ক্ষতিপূরণ বাবদ ১০ মিলিয়ন ইউরো দাবি করেছিলেন, যা মেনে নিয়েছে ফরাসি চ্যাম্পিয়নরা।

গত ২০২১ সালের জানুয়ারিতে পিএসজির দায়িত্ব নিয়েছিলেন পচেত্তিনো। এরপর আড়াই মৌসুম কাটিয়েছেন সেখানে। ২০২১ সালে তার চোখের সামনে ফরাসি লিগ ওয়ানের শিরোপা কেড়ে নেয় লিলে। এরপর গত মৌসুমে তার অধীনে সেই শিরোপা পুনরুদ্ধার করে ফরাসি জায়ান্টরা। কিন্তু দুই মৌসুমেই চ্যাম্পিয়নস লিগে সফলতা পেতে ব্যর্থ হয় দলটি।  

বাংলাদেশ সময়: ১৮৩৭ ঘণ্টা, জুলাই ০৫, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।