ঢাকা, শুক্রবার, ৪ ভাদ্র ১৪২৯, ১৯ আগস্ট ২০২২, ২০ মহররম ১৪৪৪

ফুটবল

সিরি ‘আ’তে প্রথম নারী রেফারি, ইতিহাস গড়তে যাচ্ছেন কাপুতি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৪ ঘণ্টা, জুলাই ২, ২০২২
সিরি ‘আ’তে প্রথম নারী রেফারি, ইতিহাস গড়তে যাচ্ছেন কাপুতি

সেরি আ’র ২০২২-২৩ মৌসুমে নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নারী রেফারি দিয়ে ম্যাচ পরিচালনা করবে ইতালিয়ান ফুটবল। ইতিহাসের অংশ হতে প্রথম নারী হিসেবে নিয়োগ পেয়েছেন মারিয়া সোলে ফেররিয়েরি কাপুতি।

শুক্রবার (১ জুন) ইতালির শীর্ষ লিগের রেফারিং পুলে জায়গা করে নেন কাপুতি। এরই মাধ্যমে প্রথমবারের মতো ইতিহাস গড়তে যাচ্ছেন তিনি। ৩১ বছর বয়সী এই নারী রেফারির অর্জনকে স্বাভাবিকভাবে গ্রহণ করার কথা জানান ইতালির রেফারিদের পরিচালনা কমিটির সভাপতি আলফ্রেদো ত্রেন্তালাঙ্গে।

তিনি বলেন, ‘এটি খুব সুন্দর একটি মুহূর্ত এবং তৃপ্তিরও। একই সঙ্গে এটা ভাবতে খারাপও লাগে যে একজন নারীর উপস্থিতিতে কেউ কেউ আবার অবাকও হবে। ’

রেফারিংয়ে কাপুতির ক্যারিয়ার শুরু হয় ২০০৭ সালে; প্রাদেশিক ও আঞ্চলিগ লিগে। ২০১৫ সালে রেফারি হিসেবে দায়িত্ব পালন করেন সেরি ডি’তে। ২০২০ সালে সেরি সি’তে ম্যাচ পরিচালনা করেন। একইবছর সেরি বি’তেও এক ম্যাচে রেফারি হিসেবে ছিলেন। এছাড়া উইমেন’স ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইপর্বের দুটি ম্যাচ পরিচালনা করেন তিনি।

বাংলাদেশ সময়: ১৬০৩ ঘণ্টা, জুলাই ০২, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa