ঢাকা, বৃহস্পতিবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১১ আগস্ট ২০২২, ১২ মহররম ১৪৪৪

ফুটবল

বিশ্বকাপে অফসাইড জটিলতা এড়াতে ফিফার নতুন প্রযুক্তি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, জুলাই ১, ২০২২
বিশ্বকাপে অফসাইড জটিলতা এড়াতে ফিফার নতুন প্রযুক্তি

এবারের বিশ্বকাপে বেশ কিছু নতুন প্রযুক্তি এনেছে ফিফা। এর মধ্যে অফসাইড নির্ধারণ করার ক্ষেত্রে ব্যবহার করা প্রযুক্তি নিয়ে কাজ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থাটি।

অফসাইডের সিদ্ধান্ত আরও নিখুঁত করতে এবার ‘সেমি-অটোমেটিক’ প্রযুক্তি ব্যবহার করার কথা জানিয়েছে তারা।

শুক্রবার (১ জুলাই) এক বিবৃতিতে ফিফা রেফারিদের কমিটির চেয়ারম্যান পিয়েরলুইজি কলিনা জানান, ‘আমরা ভিএআরের আরও সামঞ্জস্যপূর্ণ ব্যবহার নিয়ে কাজ করছি…হ্যাঁ, কখনও কখনও কোনো ঘটনা পরীক্ষা বা রিভিউয়ে অনেক সময় লাগে; বিশেষ করে অফসাইডের ক্ষেত্রে, আমরা এ বিষয়ে সচেতন আছি। ’

কাতার বিশ্বকাপে অফসাইড নির্ধারণের ক্ষেত্রে এমন প্রযুক্তি বদলে দেবে আগের বিতর্কিত সিদ্ধান্তের সেই সময়কে। অফসাইড নিয়ে ‘ভিডিও অ্যাসিসটেন্স রেফারি’ বা ভিএআর প্রযুক্তিতেও বিতর্ক থেকেই যেত। যে কারণে নতুন প্রযুক্তি এনেছে ফিফা।

এই প্রযুক্তিতে স্টেডিয়ামের চারপাশে ক্যামারা এবং ম্যাচের বলে চিপ বসানো থাকবে। এতে ভিএআরে সিদ্ধান্ত নেওয়াটা আরও সহজ হবে। গত সাত মাসে দুইটি টুর্নামেন্টে এটি পরিক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। বিশ্বকাপ মাঠে গড়ালে প্রত্যেকটা ভেন্যুতেই থাকবে এই প্রযুক্তি।

বাংলাদেশ সময়: ১৮০৬ ঘণ্টা, জুলাই ০১, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa