ঢাকা, সোমবার, ২০ আষাঢ় ১৪২৯, ০৪ জুলাই ২০২২, ০৪ জিলহজ ১৪৪৩

ফুটবল

আর্জেন্টাইন ক্লাবের কোচ হলেন তেভেজ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, জুন ২২, ২০২২
আর্জেন্টাইন ক্লাবের কোচ হলেন তেভেজ

বুটজোড়া তুলে রাখার ঘোষণা দিয়েছেন কিছুদিন আগেই। তবে ফুটবলের সঙ্গে এখনই সম্পর্ক ছিন্ন হচ্ছে না কার্লোস তেভেজের।

ম্যানচেস্টার ইউনাইটেড, ওয়েস্ট হ্যাম, জুভেন্টাস ও ম্যানচেস্টার সিটির সাবেক এই স্ট্রাইকার এবার নাম লিখিয়েছেন কোচিংয়ে। সেই ক্লাবও আবার তার নিজের দেশ আর্জেন্টিনার।  

খেলোয়াড়ি জীবন শেষ হয়েছে এই জুনেই। এর মধ্যেই কোচিংয়ে আসার ঘোষণা দিয়ে আসলে চমকে দিয়েছেন তেভেজ। কারণ কোচিংয়ে কোনো পূর্ব অভিজ্ঞতা নেই ৩৮ বছর বয়সী সাবেক এই আর্জেন্টাইন তারকার। তবে সব শঙ্কা আর প্রশ্নকে দূরে ঠেলে আর্জেন্টাইন ক্লাব রোজারিও সেন্ট্রালের কোচ নিযুক্ত হয়েছেন তেভেজ। তাঁর সঙ্গে এক বছরের চুক্তি করেছে ক্লাবটি। আর্জেন্টাইন প্রিমেরা ডিভিশনে চার ম্যাচ শেষে ২৮ দলের মধ্যে ২২তম স্থানে রয়েছে রোজারিও সেন্ট্রাল।

খেলোয়াড় হিসেবে আর্জেন্টিনার হয়ে ২০০৪ অলিম্পিকে স্বর্ণ জিতেছিলেন তেভেজ। আর্জেন্টিনা জাতীয় দলের হয়ে খেলেছেন ৭৬টি ম্যাচ, অংশ নিয়েছেন দুটি বিশ্বকাপেও। ২০০৫ সালে প্রথমবার বোকা জুনিয়র্স ছেড়ে ব্রাজিলের করিন্থিয়াসে পাড়ি জমান তিনি। এরপর ২০০৬ সালে ওয়েস্টহ্যামে যোগ দিয়েছিলেন। এক বছর পর যান ম্যানচেস্টার ইউনাইটেডে; খেলেন কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের অধীনে।

ম্যানইউয়ের জার্সিতে ২টি প্রিমিয়ার লিগ ও ১টি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতার স্বাদ পান তেভেজ। এরপর সবাইকে চমকে দিয়ে তিনি যান ম্যানইয়ের নগর প্রতিদ্বন্দ্বী ম্যানসিটিতে। ২০১৭ সালে সিটিতে পাড়ি জমানোর পর ১৪৮ ম্যাচে ৭৩ গোল করেন তিনি। সিটিজেনদের ১টি করে প্রিমিয়ার লিগ ও এফএ কাপ জেতাতে বড় ভূমিকা রাখেন তেভেজ।

সিটি ছেড়ে দুই বছর ইতালির বিখ্যাত ক্লাব জুভেন্টাসেও কাটান তেভেজ। এরপর ফেরেন আর্জেন্টিনায়, ফের খেলা শুরু করেন বোকা জুনিয়র্সের হয়ে। সবমিলিয়ে ৩ বার এই ক্লাবের জার্সিতে তার গোলসংখ্যা ৯৪টি। তবে এর মাঝে আবার ২০১৭ সালে চাইনিজ ক্লাব সাংহাই শেনহুয়ায় খেলে আসেন তিনি। সেখানে মানিয়ে নিতে না পারায় ফের ফেরেন বোকায়। ২০২১ সাল বোকার সাথে সম্পর্ক শেষ হওয়ার পর থেকে ক্লাবহীন ছিলেন তিনি। এরপর তার বাবা মারা যাওয়ায় পুরোপুরি ভেঙে পড়েন এবং অবসরের সিদ্ধান্ত জানিয়ে দেন।

বাংলাদেশ সময়: ১৮২৯ ঘণ্টা, জুন ২২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa