ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

‘ব্রাজিলের বিশ্বকাপ জেতার এটাই সময়’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, জুন ১৮, ২০২২
‘ব্রাজিলের বিশ্বকাপ জেতার এটাই সময়’

সবশেষ ২০০২ সালে বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। এরপর কেটে গেল চারটি বিশ্বকাপের মৌসুম।

কিন্তু প্রতিবারই খালি হাতে ফিরতে হলো সেলেসাওদের। তবে এবারের বিশ্বকাপ নিয়ে বেশ আশাবাদী দেশটির কিংবদন্তি রবের্ত কার্লোস। কাতার বিশ্বকাপে এই হতাশা কাটিয়ে শিরোপা ঘরে তুলবে বলে বিশ্বাস সাবেক এই ডিফেন্ডারের।

কয়েকদিন আগেই বেলজিয়ামকে হটিয়ে ফিফা র‌্যাংকিংয়ের চূঁড়া দখল করে নিল ব্রাজিল। ২০১৯ সালে কোপা আমেরিকা শিরোপা জেতা দলটি ২০২১ সালে ফাইনালে হারে আর্জেন্টিনার কাছে। এটা নিয়ে অবশ্য হতাশ নয় সেলেসাওরা। বিশ্বকাপ বাছাইয়ে অপরাজিত থাকা ব্রাজিলকে ভালোভাবেই গুছিয়ে নিচ্ছে তিতে। তাইতো এবারের বিশ্বকাপ নিজেদের করে নিতে খুব বেশি কষ্ট হবে না বলে মনে করে কার্লোস।

সাংবাদিকদের সঙ্গে আলাপচারিতায় সাবেক এই রিয়াল মাদ্রিদ তারকা বলেন, ‘ব্রাজিলের একটি দারুণ দল রয়েছে। এটিই সবচেয়ে গুরুত্বপূর্ণ। এখনই (বিশ্বকাপ) জয়ের সময়, কারণ আমাদের বিশ্ব চ্যাম্পিয়ন হওয়ার সবশেষ ছবিটি ২০০২ সালের। এবারের আসর নিয়ে আমি খুব আশাবাদী। যদিও বিশ্বকাপ জেতা সহজ নয়। তবে সাম্প্রতিক সময়ে ব্রাজিল দলটি যথারীতি দুর্দান্ত সব ম্যাচ খেলছে। ’

সবশেষ মৌসুমে কোপা আমেরিকার শিরোপা হাতছাড়া করতে হয় ব্রাজিলের। আর্জেন্টিনার কাছে হেরে শিরোপা খোয়ালেও আফসোস নেই কার্লোসের। তিনি মনে করেন বিশ্বকাপই সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, ‘কোপা আমেরিকাও গুরুত্বপূর্ণ, কিন্তু ব্রাজিলিয়ানদের জন্য এই বিশ্বকাপ খুব গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে। বিশ্বকাপের স্বাদটা বিশেষ। জাতীয় দলের হয়ে খেলা ও জেতার অনুভূতি অসাধারণ। ’

ফুটবলে ইউরোপিয়ান দেশগুলো এখন ভয়ঙ্কর। বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সের স্কোয়াডই বলে দেয় তারা কতোটা শক্তিশালী। এছাড়া আর্জেন্টিনার বর্তমান ফর্ম বিপদে ফেলতে পারে যে কাউকেই। এছাড়া স্পেন, জার্মানি ও ইংল্যান্ড তো আছেই। এত ভয়ঙ্কর দলগুলো থাকলেও ব্রাজিল নিয়ে আতঙ্কিত নয় কার্লোস। তিনি মনে করেন যেখানে ইউরোপের সংবাদমাধ্যমও ব্রাজিলকে ফেভারিটের তালিকায় রেখেছে সেখানে বিশ্বকাপ জেত কঠিন কিছু হবে না।

রিয়াল মাদ্রিদের সাবেক এই কিংবদন্তি লেফট ব্যাক বলেন, ‘অন্তত ইউরোপের সংবাদমাধ্যম ব্রাজিলকে ফেভারিটদের একটি হিসেবে দেখছে। এটি গুরুত্বপূর্ণ একটি বিষয়। এছাড়া সম্প্রতি (স্পেন কোচ) লুইস এনরিকেও মন্তব্য করেছেন। অন্য কোনো জাতীয় দলের কোচকে জিজ্ঞাসা করলে তারাও বলবে, ব্রাজিল এই বিশ্বকাপের চার ফেভারিটের মধ্যে একটি দল। ভালোভাবে প্রস্তুতি নিলে ব্রাজিল আবার বিশ্বকাপ জিতবে। ’

সবকিছু মিলিয়ে কার্লোসেরও একটাই চাওয়া; ব্রাজিল যেন বিশ্বকাপ জিতে। নিজ দেশের ব্যাপারে বেশ আশাবাদী তিনি। আগামী ২৪ নভেম্বর হেক্সা জেতার মিশনে সার্বিয়ার বিপক্ষে মাঠে নামবে সেলেসাওরা।

বাংলাদেশ সময়: ১৮১৮ ঘণ্টা, জুন ১৮, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।