ঢাকা, বুধবার, ২৬ শ্রাবণ ১৪২৯, ১০ আগস্ট ২০২২, ১১ মহররম ১৪৪৪

ফুটবল

‘বিশ্বকাপের ফেভারিট ব্রাজিল-আর্জেন্টিনা’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৩ ঘণ্টা, জুন ১২, ২০২২
‘বিশ্বকাপের ফেভারিট ব্রাজিল-আর্জেন্টিনা’

কিছুদিন আগেই ব্রাজিল-আর্জেন্টিনার খেলার মান নিয়ে প্রশ্ন তুলেছিলেন ফ্রান্সের বিশ্বকাপজয়ী ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে। কিন্তু স্পেনের কোচ লুইস এনরিকের মতে, কাতার বিশ্বকাপে দক্ষিণ আমেরিকার দুই পরাশক্তিই স্পষ্ট ফেভারিট।

 

ফিফা র‌্যাংকিংয়ে এক নম্বরে রয়েছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। গত বছর কোপা আমেরিকার ফাইনালে হারের পর থেকে আর হারেনি তিতের দল। এদিকে, টানা ৩৩ ম্যাচে অপরাজিত আর্জেন্টিনা। ব্রাজিলকে হারিয়েই তারা গত কোপা আমেরিকার শিরোপা ঘরে তুলেছিল। ১৯৯৩ সালের পর প্রথম আন্তর্জাতিক শিরোপা জেতার স্বাদ পাওয়ার পর এইতো সেদিন ইউরোজয়ী ইতালিকে ৩-০ গোলে হারিয়ে ‘ফাইনালিসিমা'-তে জিতেছে লিওনেল স্কালোনির দল।  

সাম্প্রতিক ফর্মের কারণেই ব্রাজিল ও আর্জেন্টিনাকে বিশ্বকাপের বড় দুই দাবিদার ভাবছেন এনরিকে। তবে একটা খোঁচাও দিয়ে রাখলেন তিনি। এক সংবাদ সম্মেলনে স্প্যানিশ কোচ বলেন, আমার চোখে অন্য জাতীয় দলগুলোর চেয়ে ব্রাজিল ও আর্জেন্টিনা অনেকটা এগিয়ে। যদি এটা না বলি, তাহলে সাংবাদিকরা আমার ওপর ঝাঁপিয়ে পড়বে। তারা বাকিদের চেয়ে অনেক এগিয়ে। '

এদিকে এ মাসের আন্তর্জাতিক বিরতিতে এনরিকের স্পেন খুব একটা সুবিধাজনক অবস্থায় নেই। এবারের ন্যাশনস লিগে এখন পর্যন্ত মাত্র একটি জয় পেয়েছে ২০১০ বিশ্বকাপজয়ীরা। গত বৃহস্পতিবার সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছিল তারা। আগের দুই ম্যাচের একটিতে পর্তুগাল এবং অন্যটিতে চেক রিপাবলিকের সঙ্গে ড্র করেছিল স্পেন।

আজ রাতে ফের চেক রিপাবলিকের বিপক্ষে মাঠে নামবে স্পেন। ম্যাচটিকে সামনে রেখে তিনি সমর্থকদের জানিয়ে রাখলেন, সব ম্যাচেই জয় আশা করা ঠিক নয়। তিনি বলেন, 'যদি কেউ আশা করে যে, আমরা সব ম্যাচেই প্রতিপক্ষকে বিধ্বস্ত করে জয় ছিনিয়ে আনবো; তাহলে তারা আধুনিক ফুটবলের কিছুই জানে না। ২০১৮ বিশ্বকাপজয়ী ও ২০২১ ন্যাশনস লিগজয়ী ফ্রান্সের দিকে দেখুন। '

স্পেনের মতো ফ্রান্সের অবস্থাও ভালো নয়। চলতি আসরে নিজেদের প্রথম ৩ ম্যাচ থেকে মাত্র ২ পয়েন্ট নিয়ে গ্রুপ 'এ-ওয়ান'র সবচেয়ে নিচে অবস্থান তাদের।  

বাংলাদেশ সময়: ১৯৩২ ঘণ্টা, জুন ১২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa