ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ফুটবল

প্রথমার্ধে ১-১ সমতায় বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, জুন ১১, ২০২২
প্রথমার্ধে ১-১ সমতায় বাংলাদেশ

বাহরাইনের বিপক্ষের ম্যাচের অপরিবর্তিত একাদশ নিয়েই আজ (১১জুন) এএফসি কাপ বাছাই পর্বের ম্যাচ খেলতে নেমেছে বাংলাদেশ। প্রতিপক্ষ র‌্যাংকিংয়ে অনেক এগিয়ে থাকা তুর্কমেনিস্তান।

ম্যাচের শুরুতে বাংলাদেশের রক্ষনে তুর্কমেনিস্তান কিছুটা চাপ সৃষ্টি করলেও সময়ের সাথে সাথে খোলস ছেড়ে বেড়িয়ে এসেছেন জামাল ভূঁইয়ারা। প্রথমার্ধ শেষ হয়েছে ১-১ সমতায়। প্রথমে তুর্কমেনিস্তানকে এগিয়ে দেন আলতিমিরাত। বাংলাদেশকে সমতায় ফেরান ইব্রাহিম।  

প্রথমার্ধের পুরো সময় দারুন পাসিং এবং অ্যাটাকিং ফুটবলে জমিয়ে রেখেছে বাংলাদেশ। ম্যাচের সাত মিনিটের মধ্যে চারটি কর্নার পাওয়া তুর্কমেনিস্তান এগিয়ে যায় চতুর্থ কর্নারে। আলতিমিরাতের কোনাকুনি প্লেসিং শট আটকানোর কোন পথ জানা ছিল না জিকোর। গড়িয়ে গড়িয়ে দূরের পোস্টে বল জড়িয়ে যায়।

১২তম মিনিটে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। বিশ্বনাথের লম্বা থ্রো ইনে রাকিব হাসানের ব্যাক হেড গোলরক্ষক লাফিয়ে উঠে এক হাতে উঠিয়ে দেন। তবে বিপদমুক্ত করতে পারেননি তিনি। ফিরতি বলে হেড করে গোল করেন মোহাম্মদ ইব্রাহিম। পিছিয়ে পরার দশ মিনিটেই ম্যাচে ফিরে নতুন উদ্যমে খেলতে থাকেন কোচ হ্যাভিয়ে কাবরেরার শিষ্যরা। একের পর এক আক্রমনে তুর্কমেনিস্তানকে ব্যাস্ত করে রাখেন জামাল ভূঁইয়ারা।

২০তম মিনিটে বল নিয়ে সাজ্জাদ বক্সে ঢুকে পড়লেও শেষ পর্যন্ত গায়ের সঙ্গে সেঁটে থাকা ডিফেন্ডারের সঙ্গে পেরে ওঠেননি। ভারসাম্য হারিয়ে পড়ে যান এই ফরোয়ার্ড। ২৩ মিনিটে দলীয় আক্রমণে যায় বাংলাদেশ। কিন্তু বক্সের মধ্যে তালগোল পাকিয়ে ফেলে ফরোয়ার্ডরা। নষ্ট হয় সুযোগ।

৩৬ মিনিটে আবারও তুর্কমেনিস্তানের রক্ষণ কাঁপায় বাংলাদেশ। বিশ্বনাথের লম্বা করে নেওয়া থ্রো ইন সাজ্জাদের ব্যাক হেড গোল মুখে ইয়াসিন আরাফাত মাথা লাগানোর চেষ্টা করলে তাঁর আগে প্রতিপক্ষের এক ডিফেন্ডার বল বাইরে পাঠিয়ে দেন। সুযোগ এসেছিল তুর্কমেনিস্তানেরও। ৪০ মিনিটে বাংলাদেশকে রক্ষা করেন আনিসুর রহমান জিকো। খালমামমেদোভের কোনাকুনি শট পোস্ট ছেড়ে এসে আটকে দেন জিকো।

৪৩ মিনিটে আনাগুলিয়েভের দুর্দান্ত ডিফেন্ডিংয়ে গোল পাওয়া হয়নি বাংলাদেশের। গোছানো আক্রমণে উঠে ডান প্রান্ত থেকে রাকিব বল পাঠান অপর প্রান্তে সাজ্জাদের দিকে কিন্তু তাঁর আগেই দারুণ স্লাইডিংয়ে ক্লিয়ার করে আনাগুলিয়েভে। প্রথমার্ধের বাকি সময় আক্রমণ পালটা আক্রমণে চলতে থাকে। তবে কোনো দলই পারেনি ব্যবধান বাড়াতে।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ১১, ২০২২
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa