ঢাকা, মঙ্গলবার, ১ ভাদ্র ১৪২৯, ১৬ আগস্ট ২০২২, ১৭ মহররম ১৪৪৪

ফুটবল

জন্মসনদ জালিয়াতি: বিশ্বকাপ থেকে বাদ পড়বে ইকুয়েডর?

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২২ ঘণ্টা, জুন ১০, ২০২২
জন্মসনদ জালিয়াতি: বিশ্বকাপ থেকে বাদ পড়বে ইকুয়েডর?

কাতার বিশ্বকাপ থেকে বাদ পড়তে যাচ্ছে লাতিন আমেরিকার দেশ ইকুয়েডর। দেশটির ডিফেন্ডার বায়রন কাস্তিলো ভূয়া জন্ম সনদ দেখিয়ে বাছাইপর্ব খেলার কারণে ফিফা থেকে এই শাস্তি পেতে যাচ্ছে।

 

গত মাসে ফিফার কাছে চিলি ফুটবল ফেডারেশন ইকুয়েডরের এই ডিফেন্ডারের বিরুদ্ধে অভিযোগটি করে। বিষয়টি তদন্ত করে যাচ্ছে ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা। এই অভিযোগ যদি সত্যি প্রমাণিত হয় তবে সাতে থেকে বাছাইপর্ব শেষ করা চিলি জায়গা করে নেবে বিশ্বকাপের মূল পর্বে।

চিলির অভিযোগ জন্ম সনদ জালিয়াতি করে বাছাইপর্ব খেলেছেন এই ডিফেন্ডার। মেক্সিকান সংবাদমাধ্যম ‘টিভিঅ্যাজটেকা’-তে প্রকাশিত এক সংবাদ সম্মেলনে চিলির পক্ষে থাকা আইনজীবি কারলেজ্জো দাবি করেন কাস্তিলোর জন্ম কলম্বিয়ার তুমাকোয়, ‘তার মা–বাবার বিয়ে তুমাকোয়। বায়রনের জন্মও তুমাকোয়। ১৯৯৮ সালে তার জন্ম, কিন্তু নথিভুক্ত করা হয় ২০১২ সালে। আমরা এখানে এসেছি, কারণ নিজেদের যুক্তি ও প্রমাণ ন্যায্য এবং পরিষ্কারভাবে তুলে ধরতে চাই। ’ 

কাস্তিলো ভূয়া সনদ দেখিয়ে খেলেন, এটি প্রমাণিত হলে বাছাইপর্বে ইকুয়েডরের হয়ে তার অংশগ্রহণ করা আটটি ম্যাচেরই পয়েন্ট কাটবে ফিফা। আর যেসব ম্যাচে কাস্তিলো প্রতিপক্ষ হিসেবে ছিল ঐ ম্যাচগুলোর পূর্ণ পয়েন্ট পাবে প্রতিপক্ষ দলগুলো। এতে ইকুয়েডরের হয়ে এই ডিফেন্ডার সবগুলো ম্যাচ খেলায় তাদের পয়েন্ট শূন্য হয়ে যাবে। পক্ষান্তরে টেবিলের চারে উঠে আসবে চিলি। আর পাঁচে চলে যাবে পেরু। অস্ট্রেলিয়ার বিপক্ষে প্লে-অফে খেলে তাদের মূল পর্ব নিশ্চিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৬২১ ঘণ্টা, জুন ১০, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa