ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইন্দোনেশিয়াকে রুখে দিল বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৮ ঘণ্টা, জুন ১, ২০২২
ইন্দোনেশিয়াকে রুখে দিল বাংলাদেশ

ইন্দোনেশিয়ার বিপক্ষে ফিফা টায়ার-১ প্রীতি ম্যাচে গোলশূন্য ড্র করেছে বাংলাদেশ। ফিফা র‌্যাংকিংয়ে ২৯ ধাপ এগিয়ে থাকা ইন্দোনেশিয়া শুরু থেকেই চাপ ধরে রেখে খেলেছে বাংলাদেশের বিপক্ষে।

তবে রক্ষণ এবং গোলরক্ষক আনিসুর রহমান জিকোর দৃঢ়তায় ঘরের মাঠে গোলশূন্য ড্র করেছে ইন্দোনেশিয়া।

আজ (১ জুন) ৩৭ বছর পর ইন্দোনেশিয়ার বিপক্ষে খেলতে নামে বাংলাদেশ। চোটের কারণে দলের বাইরে ছিলেন অনেকেই। নিয়মিত দল নিয়ে মাঠে নামতে পারেননি কোচ হ্যাভিয়ের কাবরেরা। ইন্দোনেশিয়া র‌্যাংকিংয়ে ২৯ ধাপ এগিয়ে, তার ওপর নিজেদের ঘরের মাঠে খেলা। সব প্রতিকূলতা জয় করে বাংলাদেশ ইন্দোনেশিয়ার বিপক্ষে জয় কেড়ে নিতে পারবে এমনটা ভাবনায় ছিল না অধিকাংশ ফুটবলভক্তের। তবে বান্দুংয়ের জালাক হারুপাত সোরাং স্টেডিয়ামে নিজেদের মেলে ধরলেন জামাল ভূঁইয়ারা।

ইন্দোনেশিয়ার বিপক্ষে এই ড্রটি এসেছে ৩৭ বছর পর। সর্বশেষ ১৯৮৫ সালে কায়েদে আজম ট্রফিতে ইন্দোনেশিয়ার বিপক্ষে ১–১ গোলে ড্র করেছিল বাংলাদেশ। আজকের আগে বাংলাদেশ ও ইন্দোনেশিয়া মুখোমুখি হয়েছিল ৬ বার। ইন্দোনেশিয়ার চার জয়ের বিপরীতে বাংলাদেশের অর্জন এক জয় ও এক ড্র।

১১ মিনিটে ভাল সুযোগ তৈরি করলেও জিকোকে পরাস্ত করতে পারেননি ফাসরুদ্দিন। বাম প্রান্ত থেকে নেওয়া আসনাওয়ি ম্যাংকুয়ালামের লম্বা থ্রো-ইন থেকে ফাসরুদ্দিনের হেড গোলকিপার আনিসুর রহমান জিকো ডান দিকে ঝাঁপিয়ে আটকে দেন। ১৩ মিনিটে আবারো বাংলাদেশকে রক্ষা করেন জিকো। বক্সের ডান দিকের কোণা থেকে সাদ্দিল রামদানির বাম পায়ের জোরালো শট ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে আটকে দেন জিকো।

 
২১ মিনিটে সতীর্থের ডিফেন্স চেরা পাস থেকে স্টিফেনো জানজি বক্সে ঢুকে শট নিলেও আগুয়ান গোলকিপার জিকোর শরীরে লেগে বাইরে চলে যায়। ২৫ মিনিটে প্রথমবারের মতো ইন্দোনেশিয়ার পোস্টে শট নেয় বাংলাদেশ। বক্সের বাইরে থেকে রাকিব হোসেনের জোরালো শট গোলকিপারের গ্লাভসে গিয়ে জমা পড়ে।

 
দ্বিতীয়ার্ধে রক্ষণভাগ খানিকটা এলেমেলো থাকলেও ইন্দোনেশিয়াকে দেয়নি কোনো সুযোগ। ৪৬ মিনিটে রাসমত ইরিয়ান্তোর ক্রসে বক্সের ভেতরে ফাঁকায় ইরফান জায়া বল রিসিভ করে লক্ষ্যে শট নিতে পারেননি। এক ডিফেন্ডারের চ্যালেঞ্জের মুখে তালগোল পাকিয়ে ফেলেন এই ফরোয়ার্ড।

৫৪ মিনিটে জামালের ফ্রি-কিকে সাজ্জাদ জটলা থেকে শট নিলেও তা ব্লক হয়। ৬৬ মিনিটে সাদ্দিলের ফ্রি-কিক স্টিফেনো জানজি ফাঁকায় থেকে নেওয়া হেড গোলকিপার জিকো ফিস্ট করে প্রতিহত করেন।

 ৭৩ মিনিটে ইন্দোনেশিয়া একবার জালে জড়ালেও অফসাইডে তা আর হয়নি। শেষ দিকে মুহাম্মদ দিমাসের হেড ক্রসবারের সামান্য উপর দিয়ে চলে গেলে স্বস্তি পায় বাংলাদেশ। গোলশূন্য সমতায় শেষ হয় ম্যাচ।  

আগামী ৮ জুন থেকে শুরু হবে বাংলাদেশের এশিয়ান কাপের বাছাইপর্ব।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, জুন ০১, ২০২২
এআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।