ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

মেসির গোল, পিএসজির রেকর্ড দশম শিরোপা জয়

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৯ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
মেসির গোল, পিএসজির রেকর্ড দশম শিরোপা জয়

ফরাসি লিগ ওয়ানে রেকর্ড দশমবারের মতো শিরোপা জিতল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি)। চলমান আসরে চার ম্যাচ হাতে রেখেই উদযাপনে মাতে মাওরিসিও পচেত্তিনোর শিষ্যরা।

 

চ্যাম্পিয়ন হতে হার এড়ালেই চলত পিএসজির। তবে লিওনেল মেসির দারুণ গোলের পরও শনিবার রাতে লঁসের বিপক্ষে ঘরের মাঠে ১-১ গোলে ড্র করেছে পিএসজি।

এই শিরোপা জয়ে মুকুট ফিরে পেল পিএসজি। গতবার লিলের কাছে শিরোপা খুইয়েছিল দলটি। ফ্রান্সের শীর্ষ লিগে পেশাদার যুগে সাঁত এতিয়েনের সবচেয়ে বেশি ১০ শিরোপা জয়ের রেকর্ডও স্পর্শ করল তারা। অপেশাদার যুগে একটিসহ সমান সংখ্যক শিরোপা জিতেছে মার্সেইও।

এর আগে ১৯৮৬, ১৯৯৪, ২০১৩, ২০১৪, ২০১৫, ২০১৬, ২০১৮, ২০১৯ ও ২০২০ সালে লিগ শিরোপা জিতেছিল ফ্রেঞ্চ ক্লাবটি।

কোচ পচেত্তিনো নিজের কোচিং ক্যারিয়ারে এই প্রথম কোনো লিগ শিরোপা জিতলেন । ২০২১ সালের জানুয়ারিতে টমাস টুখেলের জায়গায় পিএসজির দায়িত্ব নিয়ে প্রথম মৌসুমে ফরাসি কাপ ও ফরাসি সুপার কাপ জিতেছিলেন এই আর্জেন্টাইন।

এছাড়া ক্লাব ক্যারিয়ারে মেসি জিতলেন ৩৬তম শিরোপা। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ক্লাবগুলির মধ্যে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ডে দানি আলভেসের পাশে বসলেন সাবেক বার্সেলোনা ফরোয়ার্ড।

পার্ক দেস প্রিন্সেসে ড্র করলেই হারানো ট্রফি আবার ঘরে ফিরবে, এমন সমীকরণ নিয়েই লঁসের বিপক্ষে খেলতে নেমেছিল পিএসজি। সমর্থকরাও এসেছিলেন উৎসবের প্রস্তুতি নিয়েই।

প্রথমার্ধে অবশ্য খুব একটা সুবিধা করতে পারেনি পিএসজি। কোনো দলই গোলের দেখা পায়নি। বিরতিতে যায় ০-০ স্কোরলাইন নিয়ে। তবে বিরতির কিছু পরই ৫৭তম মিনিটে বড় ধাক্কা খায় লঁস। ডি-বক্সের বাইরে নেইমারকে ফাউল করে লাল কার্ড দেখেন অস্ট্রিয়ান ডিফেন্ডার কেভিন ডানসো। এতে কাজটা সহজ হয়ে আসে মেসিদের।  

তবুও পিএসজিকে গোলের জন্য বেশ কাঠখড়ই পোড়াতে হয়েছে। দুই স্তরের রক্ষণ নিয়ে যে মেসি, নেইমার ও এমবাপ্পেকে সামলাচ্ছিল লঁস। তবে ম্যাচের ৬৮ মিনিটে মেসি বক্সের বাইরে বল পান নেইমারের কাছ থেকে। শট করার স্পেস পেয়েই আর ভুল করেননি। এক শটে লঁস গোলরক্ষককে পরাস্ত করেন।

তাতেই শিরোপার সুবাস পেতে শুরু করে পিএসজি। মনে হচ্ছিল, জয় দিয়েই শিরোপা-উৎসবটা রাঙাবে পিএসজি। তবে শেষ সময়ে গোল হজম করে হাতছাড়া করেছে জয়। দশ জনের দলকে হারাতে না পারার আফসোস কিছুটা সঙ্গী হয়েছি তাদের। তবে মূল লক্ষ্য ঠিকই পূরণ হয় মেসিদের। ড্র করার পরও দশমবারের মতো শিরোপা ঘরে তোলে মাওরিসিও পচেত্তিনোর দল।

লিগে ৩৪ ম্যাচে ২৪ জয় ও ৬ ড্রয়ে পিএসজির পয়েন্ট হলো ৭৮। এক ম্যাচ কম খেলে ৬২ পয়েন্ট নিয়ে দুইয়ে মার্সেই।

বাংলাদেশ সময়: ০৯৫৭ ঘণ্টা, এপ্রিল ২৪, ২০২২
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।