ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রোনালদোদের নতুন কোচ টেন হাগ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
রোনালদোদের নতুন কোচ টেন হাগ

দীর্ঘ জল্পনা শেষে ম্যানচেস্টার ইউনাইটেডের প্রধান কোচ হিসেবে নিয়োগ পেলেন এরিক টেন হাগ।  

ইংল্যান্ডের সবচেয়ে সফল ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের টানা ব্যর্থতার বৃত্তে আটকে আছে।

মৌসুমের শেষ দিকে প্রিমিয়ার লিগে তাদের অবস্থান ছয়ে। এমনকি চ্যাম্পিয়নস লিগের আগামী মৌসুমেও তাদের খেলা প্রায় অনিশ্চিত। তাই তড়িঘড়ি করে আয়াক্সের কোচ টেন হাগের কাঁধে দায়িত্ব তুলে দিল রেড ডেভিলরা।  

আগামী মৌসুম থেকেই কাজ শুরু করবেন টেন হাগ। এই ডাচ কোচের সঙ্গে ম্যানইউয়ের চুক্তির মেয়াদ ৩ বছরের। তবে দুই পক্ষে বনিবনা হলে সেই মেয়াদ আরও বাড়িয়ে নেওয়ার সুযোগ রাখা হয়েছে চুক্তিতে।  

ম্যানচেস্টার ইউনাইটেডের পছন্দের তালিকায় ছিল পিএসজির কোচ মাউরোসিও পচেত্তিনো ও আয়াক্সের কোচ এরিক টেন হাগ। এর আগে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছিল, আয়াক্সের কোচ এরিক টেন হাগের সঙ্গে ম্যানচেস্টার ইউনাইটেডের কথাবার্তা পাকা হয়ে ছিল। বাকি ছিল শুধু আনুষ্ঠানিকতা। সেটাও আজ পূর্ণতা পেল।

২০১৭ সালের ডিসেম্বর থেকে আয়াক্সের দায়িত্ব সামলে আসছেন টেন হাগ। ডাচ লিগে ৫২ বছর বয়সী টেন হাগের অধীনে এই মৌসুমে পয়েন্ট তালিকার শীর্ষে আছে আয়াক্স। পাঁচ ম্যাচ হাতে রেখেই দ্বিতীয় স্থানে থাকা পিএসভি আইন্দোভেনের চেয়ে এখনও ৪ পয়েন্ট এগিয়ে তারা।  

এই নিয়ে টেন হাগের অধীনে টানা তৃতীয় শিরোপা নিশ্চিত করার পথেই আছে আয়াক্স। ২০১৮/১৯ ও ২০২০/২১ মৌসুমে তারা ক্লাব ফুটবলের ডাবল জেতার স্বাদ পায় তার অধীনেই। তাছাড়া ২০১৮/১০ মৌসুমে তার অধীনে চ্যাম্পিয়নস লিগের সেমিফাইনালে খেলে তারা; যেখানে টটেনহ্যামের কাছে হেরে বিদায় নেয় তারা।

এর আগে ২০১৮ সালের ডিসেম্বরে হোসে মরিনহো বরখাস্ত করার পর পর ওলে গানার সুলশারকে প্রথমে অন্তর্বর্তীকালীন ও পরে ৩ বছরের চুক্তিতে নিয়োগ দেয় ম্যানইউ। কিন্তু সেই মেয়াদ শেষ হওয়ার আগেই গত বছরের নভেম্বরে ব্যর্থতার দায়ে তাকেও বিদায় করে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দেওয়া হয় রালফ রাংনিককে।  

রাংনিকের অধীনে ১৯টি লিগ ম্যাচের ৯ জয়, ৬ ড্র ও ৪ হার দেখে ম্যানইউ। কিছুদিন আগে ওয়াটফোর্ডের কাছে ৪-১ গোলে হেরে যাওয়ার পর সাতে নেমে যায় তারা। এর আগে আতলেতিকো মাদ্রিদের কাছে হেরে চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকেই বিদায় নেয় ম্যানইউ। আর সর্বশেষ লিগের ম্যাচে লিভারপুলের কাছে হারে ৪-০ ব্যবধানে।  

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, এপ্রিল ২১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।