ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

পেনাল্টি নেওয়ার আগে সালাহর চোখে লেজারের আলো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
পেনাল্টি নেওয়ার আগে সালাহর চোখে লেজারের আলো

রোমাঞ্চকর এক লড়াই শেষে বিশ্বকাপে খেলার স্বপ্ন এবারের মতো ভেঙে গেল মিশরের। টাইব্রেকারে জিতে কাতারের টিকিট কাটলো সেনেগাল।

কিন্তু ম্যাচের ফলাফল ছাপিয়ে গেল 'লেজার-বিতর্ক'। সেনেগালের দর্শকরা ক্রমাগত মিশরীয় ফুটবলারদের চোখেমুখে লেজারের আলো ফেলেছেন। আর তাতে মনোযোগ বিঘ্নিত হয়েছে সালাহদের, এমন অভিযোগ ফারাও সমর্থকদের।

বিশ্বকাপের আফ্রিকান অঞ্চলের প্লে অফের দ্বিতীয় লেগে টাইব্রেকারে ৩-১ ব্যবধানে মোহাম্মদ সালাহর মিশরকে হারিয়েছে সেনেগাল। ১২০ মিনিট রোমাঞ্চ ছড়ানো ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানেই বাঁধে বিপত্তি। টাইব্রেকারের সময় মিশরের ফুটবলারদের চোখেমুখে বারবার লেজার রশ্মি ফেলতে থাকেন স্বাগতিক সেনেগালের দর্শকরা। আর তাতে পেনাল্টি শ্যুট আউটে গোল করতে ব্যর্থ হন মিশরের সবচেয়ে বড় তারকা সালাহও। বল পোস্টের ওপর দিয়ে মারেন তিনি।

শুধু সালাহ নন, মিশরের গোলরক্ষক এল সেনাওয়ের চোখেও বেশ কয়েকবার লেজার ফেলেন স্বাগতিক দর্শকরা। পুরো ম্যাচেই এই দৃশ্য দেখা গেছে। কিন্তু টাইব্রেকারের সময় বিষয়টা মাত্রা ছাড়িয়ে যায়। বিশেষ করে সালাহ যখন কিক নিতে যান তখন। কয়েক ডজন লেজারের আলো তার মুখ ও চোখের দিকে তাক করা হয়। আর লিভারপুলের তারকা ফরোয়ার্ড এমন গুরুত্বপূর্ণ সময় পেনাল্টি মিস করেন। আর তাতে মিশরের টানা দ্বিতীয় ও সবমিলিয়ে তৃতীয় বিশ্বকাপ খেলার স্বপ্ন শেষ হয়ে যায়। ম্যাচ শেষে পদত্যাগ করেন দলটির কোচ কার্লোস কুইরোজ।  

ম্যাচ শেষে মিশরের ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে সালাহদের ওপর লেজারের আলো ফেলার তীব্র প্রতিবাদ জানিয়েছে। যদিও বিবৃতিতে সরাসরি লেজারের কথা উল্লেখ করা হয়নি। কিন্তু সেনেগালিজ স্টেডিয়ামের খেলার পরিবেশ নিয়ে তারা ফিফার কাছে অভিযোগ দায়ের করেছে। তাদের দাবি, মিশরের ফুটবলারদের বর্ণবাদের শিকার বানানো হয়েছে। বিশেষ করে সালাহকে উদ্দেশ্য করে বেশকিছু অশালীন শব্দ সম্বলিত ব্যানার দেখা গেছে গ্যালারিতে।  

বিবৃতিতে আরও বলা হয়েছে, অনুশীলনের সময় সালাহদের লক্ষ্য করে বোতল এবং পাথর নিক্ষেপ করেছে সেনেগালের সমর্থকরা। শুধু কি তাই, মিশরের টিম বাসেও নাকি হামলা করা হয়েছে। এই হামলায় টিম বাসের জানালার গ্লাস ভেঙে কয়েকজন খেলোয়াড় নাকি আহত হয়েছেন। পুরো ঘটনার ছবি ও ভিডিও তারা অভিযোগ করার সময় জমাও দিয়েছে বলে জানিয়েছে।  

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।