ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

পদত্যাগ করলেন মিশরের কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
পদত্যাগ করলেন মিশরের কোচ সালাহর (ডানে) সঙ্গে কুইরোজ/সংগৃহীত ছবি

বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে সেনেগালের কাছে হেরে বিদায় নিয়েছে মিশর। পেনাল্টি শুটআউটে হেরে হতাশ মিশরীয় দল এরপর আরও বড় ধাক্কা খায়া।

ম্যাচ শেষে দলটির পরীক্ষিত প্রধান কোচ কার্লোস কুইরোজ পদত্যাগ করেছেন।  

আফ্রিকা অঞ্চলের প্লে-অফের দ্বিতীয় লেগে ৩-১ ব্যবধানে হেরেছে মিশর। দুই লেগ মিলিয়ে ১-১ ড্র হওয়ার পর পেনাল্টি শুটআউটে গড়ায় ম্যাচ। সেখানেই হেরে যায় ফারাওরা। গোল করতে ব্যর্থ হন মিশরের মোহামেদ সালাহ, আহমেদ সায়েদ জিজো এবং মোস্তফা মোহামেদ। ৩ সপ্তাহ আগে একই প্রতিপক্ষের বিপক্ষে আফ্রিকান কাপ অব ন্যাশনসের ফাইনালে পেনাল্টি শুটআউটে হেরে গিয়েছিল তারা।

এবার যদি বাছাইপর্ব পেরোতে পারতো মিশর, তাহলে বিশ্বকাপের মঞ্চে তাদের চতুর্থ উপস্থিতি দেখা যেতো। কিন্তু তা যেহেতু হলো না, তাই চাকরিটাই ছেড়ে দিলেন দলটির কোচ কুইরোজ। রিয়াল মাদ্রিদের সাবেক এই পর্তুগিজ কোচ ম্যাচ শেষে সামাজিক যোগাযোগের মাধ্যমে নিজের পদত্যাগের সিদ্ধান্ত জানিয়ে দেন।

নিজের টুইটার হ্যান্ডেলে তিনি লিখেছেন, 'স্বপ্নের সমাপ্তি হলো। জাতীয় দলের কোচ হিসেবে দায়িত্ব পালন করার সুযোগ দেওয়ায় আমার হৃদয়ের অন্তঃস্থল থেকে আমি মিশরীয় ফেডারেশনকে ধন্যবাদ জানাই। আমার দলের সকল খেলোয়াড়, স্টাফ ও সহকর্মীদের বলছি, সবাইকে অনেক ধন্যবাদ। এত দারুণ পেশাদার ও কাছের বন্ধুদের সঙ্গে কাজ করতে পেরে আমি সত্যিই অনেক কৃতজ্ঞ। ' 

গত সেপ্টেম্বরে মিশর জাতীয় দলের দায়িত্ব নিয়েছিলেন কুইরোজ। তার অধীনে দলটি আফ্রিকান ন্যাশনস কাপের ফাইনালে উঠেছিল। কিন্তু তার রক্ষণাত্মক ও নেতিবাচক ধরনের কারণে তার সমালোচনাও হয়েছে অনেক। তার 'টাচলাইন স্টাইল' নিয়েও কম সমালোচনা হয়নি। এমনকি গত ন্যাশনস কাপের সেমিফাইনালে ক্যামেরুনের বিপক্ষে তিনি লাল কার্ডও দেখেন। ফলে ফাইনালের ডাগ আউটে উপস্থিত থাকতে পারেননি তিনি।  

এর আগে ম্যানচেস্টার ইউনাইটেডের কিংবদন্তি কোচ স্যার অ্যালেক্স ফার্গুসনের সহকারী হিসেবে দুই মেয়াদে কাজ করেছেন কুইরোজ। এরপর কলম্বিয়া, ইরান ও সংযুক্ত আরব আমিরাত এবং নিজ দেশ পর্তুগালের প্রধান কোচের দায়িত্ব পালন করেছেন তিনি। তাছাড়া ২০০০ থেকে ২০০২ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার কোচ ছিলেন এই বর্ষীয়ান কোচ।  

বাংলাদেশ সময়: ১২৫৬ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।