ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

ফুটবল

তুরস্ককে হারিয়ে বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল পর্তুগাল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
তুরস্ককে হারিয়ে বিশ্বকাপ স্বপ্ন বাঁচিয়ে রাখল পর্তুগাল

অবশেষে কাতার বিশ্বকাপের আশা বাঁচিয়ে রাখলো ক্রিস্টিয়ানো রোনালদোর পর্তুগাল। নিজেদের মাঠে তুরস্ককে ৩-১ গোলে হারিয়ে বাছাইপর্বের প্লে-অফ নিশ্চিত করলো ফের্নান্দো সান্তোসের দল।

আগামী ২৯ মার্চ ফাইনালে ইতালিকে হারানো নর্থ মেসিডোনিয়ার মুখোমুখি হবে দলটি।  

বৃহস্পতিবার রাতে ওতাভিও ও দিয়াগো জটার গোলে পর্তুগাল এগিয়ে যাওয়ার পর ব্যবধান কমান তুরস্কের বুরাক ইলমাজ। পরে তিনিই মিস করেন পেনাল্টি। শেষদিকে এসে যোগ করা সময়ে তৃতীয় গোল করে পর্তুগিজদের জয় নিশ্চিত করেন মাথেউস নুনেস।

পোর্তের মাঠে খেলতে নেমে ১৫তম মিনিটেই তরুন ফুটবলার ওতাভিওর গোলে এগিয়ে যায় পর্তুগাল। বক্সের বাইরে থেকে বার্নান্দো সিলভার বুলেট গতির শট সাইড বারে লেগে বাধাগ্রস্ত হয়। ফিরতি শটে বল জালে জড়াতে ভুল করেননি ওতাভিও। পর্তুগালের জার্সিতে এটিই তার প্রথম গোল। ৪২তম মিনিটে দিয়াগো জটার গোলে ব্যবধান দ্বিগুণ করে পর্তুগাল। ওতাভিওর মাপা ক্রস থেকে দারুণ হেডে লক্ষ্যভেদ করেন জোতা।

বিরতির পর সমতায় ফিরতে মরিয়া তুরস্ক ৬৫তম এক গোল শোধ দেয়। চেনগিজ আন্দারের সঙ্গে বল দেওয়া নেওয়া করে বক্সে ঢুকে পর্তুগিজ গোলরক্ষককে ফাকি দিয়ে বল জালে জড়ান বুরাক ইলমাজ। ৮৫তম মিনিটে পেনাল্টি থেকে গোল করতে ব্যর্থ হন তিনি। বল মারেন ক্রসবারের উপর দিয়ে। নির্ধারিত নব্বই মিনিট শেষে যোগ করা চার মিনিটের মাথায় মাথেউস নুনেসের গোলে বড় জয় নিশ্চিত হয় পর্তুগালের।

ম্যাচজুড়ের নিষ্প্রভ থাকা রোনালদো অবশ্য শেষমুহূর্তে এসে সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার দ্রুতগতির শট ক্রসবারে লেগে ভেস্তে যায়।

একই সময়ে শুরু হওয়া দিনের আরেক ম্যাচে ইতালিকে ১-০ গোলে হারিয়ে বিশ্বকাপ থেকে বিদায় করে উত্তর মেসিডোনিয়া। আগামী মঙ্গলবার তাই পর্তুগাল মুখোমুখি হবে দলটির। জয়ী দল পাবে কাতার বিশ্বকাপে খেলার টিকিট।

বাংলাদেশ সময়: ১০২৭ ঘণ্টা, মার্চ ২৫, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।