ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইউরো আয়োজন করতে চায় 'নিষিদ্ধ' রাশিয়া! 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৮ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
ইউরো আয়োজন করতে চায় 'নিষিদ্ধ' রাশিয়া! 

ইউক্রেনে হামলার প্রেক্ষিতে আন্তর্জাতিক ফুটবলে একঘরে হয়ে পড়েছে রাশিয়া। দেশটির জাতীয় দল ও ক্লাবগুলোর ওপর সাময়িক নিষেধাজ্ঞা আরোপ করেছে ফিফা ও উয়েফা।

কিন্তু এরমধ্যেই সবাইকে অবাক করে দিয়ে ২০২৮ ও ২০৩২ ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের আয়োজক হওয়ার জন্য বিড করার সিদ্ধান্ত জানালো পুতিনের দেশ।

গতকাল বুধবার ইউরোপিয়ান ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা উয়েফা ও এর সদস্য দেশগুলোকে চমকে দিয়ে বিড করার ঘোষণা দেয় রাশিয়া। তবে ২০২৮ আসরের আয়োজক হওয়ার দৌড়ে যৌথভাবে আছে যুক্তরাজ্য ও আয়ারল্যান্ড। আর ২০৩২ আসরের আয়োজক হওয়ার আগ্রহ প্রকাশ করেছে তুরস্ক ও ইতালি। দুই আসরের চূড়ান্ত আয়োজকের নাম ঘোষণা করা হবে আগামী ২০২৩ সালের সেপ্টেম্বরে; অর্থাৎ ২০২৪ সালে জার্মানির মাটিতে প্রতিযোগিতা শুরুর আগে।  

রাশিয়া এমন সময় ইউরো আয়োজনের আগ্রহ প্রকাশ করল, যখন কিনা তাদের ফুটবলীয় প্রতিযোগিতা থেকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হয়েছে। যদিও দেশটির ফুটবল ইউনিয়ন (এরএফইউ) আন্তর্জাতিক ক্রীড়া আদালতে এই সিদ্ধান্ত তুলে নিতে আপিল করেছে। কিন্তু এখন পর্যন্ত তিন বার তাদের আপিলের শুনানি পিছিয়ে গেছে। তবে আরএফ ইউকে বরখাস্ত করা হয়নি। ফলে আয়োজক হওয়ার দৌড়ে তাদের থাকার সুযোগ এখনও শেষ হয়ে যায়নি। কিন্তু পরিস্থিতি যে তাদের পক্ষে নেই সে কথাও বুঝতে পারছে তারা।

আরএফইউ সভাপতি আলেকজান্ডার ডিউকভকে বলেন, 'আমাদের ইউরো আয়োজনের সুযোগ দেওয়া উচিত। এটা আমাদের বিশ্বকাপ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে। আমরা পরিকাঠামো তৈরি করেছি। আমরা বুঝি যে আমাদের ন্যূনতম সুযোগ রয়েছে (আয়োজক হওয়ার), তবে আমাদের অবশ্যই চেষ্টা করতে হবে। আমাদের বিড করার অধিকার রয়েছে। উয়েফার নির্বাহী কমিটিও এ ব্যাপারে একমত। '

ইউরোর জন্য আয়োজকদের কমপক্ষে ১০টি আন্তর্জাতিক স্টেডিয়াম থাকতে হবে। এর মধ্যে একটি স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা কমপক্ষে ৬০ হাজার এবং দুটির কমপক্ষে ৫০ হাজার হতে হবে। এর আগে ২০১৮ বিশ্বকাপ সফলভাবে আয়োজন করেছিল রাশিয়া। তাদের পর্যাপ্ত স্টেডিয়ামও প্রস্তুত আছে। মস্কোর লুঝনিকি স্টেডিয়াম, যেখানে ওই বিশ্বকাপের ফাইনাল আয়োজন করা হয়েছিল, সেখানে গত সপ্তাহে এক সমাবেশে বক্তব্য দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আর গতকাল এলো ইউরোর জন্য বিড করার সিদ্ধান্ত।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, মার্চ ২৪, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।