ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

রাশিয়াকে পাত্তাই দিচ্ছে না আন্তর্জাতিক ক্রীড়া আদালত

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
রাশিয়াকে পাত্তাই দিচ্ছে না আন্তর্জাতিক ক্রীড়া আদালত

রাশিয়া নির্বাসিত হওয়ায় পোল্যান্ড আগামী সপ্তাহে সুইডেন অথবা চেক প্রজাতন্ত্রের বিরুদ্ধে বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ খেলবে।

ইউক্রেনের প্রতি সহিংসতার জেরে কাতার বিশ্বকাপে রাশিয়াকে নিষিদ্ধ করেছে বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

বিষয়টি মেনে নিতে না পেরে আন্তর্জাতিক ক্রীড়া আদালতে আপিল করে রাশিয়া। কিন্তু তাতে কোনো লাভই হচ্ছে না। এ নিয়ে তৃতীয়বারের মতো রাশিয়ার দ্রুত শুনানির অনুরোধ খারিজ করে দিল ক্রীড়া আদালত।

এদিকে চলতি সপ্তাহে বিশ্বকাপ বাছাইপর্বের খেলা ফের শুরু হচ্ছে। গত ৮ মার্চ রাশিয়াকে বিশ্বকাপ থেকে নিষিদ্ধ করার পরই বাছাইপর্বে পোল্যান্ডের বিপক্ষে খেলতে পারেনি দেশটি। এবার শুরু হওয়া বাছাইপর্বগুলোতে রাশিয়ার ম্যাচ থাকলেও আর খেলতে পারবে না।

ইউক্রেনের প্রতি আগ্রাসনের কারণে এর আগে পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র এবং সুইডেন রাশিয়ার বিপক্ষে খেলবে না বলে মত পোষণ করে। রাশিয়ার বিপক্ষে পোল্যান্ডের ম্যাচটি না হওয়ার কারণে বিশ্বকাপ বাছাইপর্বে কোয়ালিফাই করতে দেশটি আগামী সপ্তাহে সুইডেন অথবা চেক প্রজাতন্ত্রের বিপক্ষে মাঠে নামবে।

ফিফা ও উয়েফার দেওয়া নিষেধাজ্ঞা অযৌক্তিক দাবি করে এর আগে দুইবার আন্তর্জাতিক আদালতে আপিল করে রাশিয়া। কিন্তু এতে কোনো গুরুত্বই দিচ্ছে না আদালতটি। এবারও কোনো গুরুত্ব দেওয়া হয়নি রাশিয়াকে। ফলে বিশ্বকাপ খেলা স্বপ্নই থেকে যাবে দেশটির।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, মার্চ ২২, ২০২২
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।