ঢাকা, মঙ্গলবার, ৪ মাঘ ১৪২৮, ১৮ জানুয়ারি ২০২২, ১৪ জমাদিউস সানি ১৪৪৩

ফুটবল

২০২০ ব্যালন ডি'অরটা লেভানদোভস্কির প্রাপ্য: মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৩ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
২০২০ ব্যালন ডি'অরটা লেভানদোভস্কির প্রাপ্য: মেসি

অবশেষে সপ্তমবারের মতো ব্যালন ডি'অর জিতে নিয়েছেন লিওনেল মেসি। তবে এবারের পুরস্কার হাতে পেয়ে আর্জেন্টাইন ফরোয়ার্ডের দাবি, গত ২০২০ সালের ব্যালন ডি'অরটা রবার্ট লেভানদোভস্কিকে দেওয়া উচিত ছিল।

সোমবার রাতে প্যারিসে জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে মেসির হাতে এবারের বর্ষসেরার পুরস্কারটি তুলে দেয় ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল'। প্যারিসের থিয়েটার ডু চ্যাটেলেটের অডিটোরিয়ামে ইতিহাসের প্রথম ফুটবলার হিসেবে সপ্তম ব্যালন ডি'অর গ্রহণ করার পর যাকে হারিয়ে পুরস্কার জিতেছেন সেই লেভানদোভস্কির প্রশংসায় পঞ্চমুখ হন মেসি।  

অডিটোরিয়ামের দর্শকসারিতে পাশাপাশি বসে ছিলেন মেসি ও লেভানদোভস্কি। যখন বর্ষসেরার নাম ঘোষণার সময় এলো দুজনের মুখেই চাপা উৎকণ্ঠ স্পষ্ট হয়ে পড়ে। এরপর উপস্থাপক যখন মেসির নাম ঘোষণা করেন, বায়ার্ন মিউনিখের পোলিশ স্ট্রাইকের মুখে তখন রাজ্যের অন্ধকার। তবে মঞ্চে উঠে তার সেই অন্ধকার কিছুটা হলেও দূর করে দেন পিএসজি ফরোয়ার্ড।

এবার দ্বিতীয় স্থানে থেকে শেষ করা লেভানদোভস্কি ২০১৯-২০ মৌসুমে ৫৫, ২০২০-২০২১ মৌসুমে ৪৮ এবং চলতি মৌসুমে সব মিলিয়ে ২৫ গোল করেছেন। অবিশ্বাস্য ফর্মে থাকা এই স্ট্রাইকারের হাতেই যে ২০২০ ব্যালন ডি'অর উঠবে, তা একপ্রকার নিশ্চিত ছিল। কিন্তু করোনা ভাইরাস মহামারি সঙ্গে ভেস্তে দেয়। ফলে ক্যারিয়ারে প্রথমবারের মতো বর্ষসেরা হওয়ার সুযোগ হাতছাড়া হয় তার। তবে এবারও তিনি বড় দাবিদার ছিলেন। কিন্তু এবার মেসির কারণে দ্বিতীয় স্থানে থেকেই সন্তুষ্ট থাকতে হয় তাকে। অবশ্য প্রথমবারের মতো প্রবর্তিত বর্ষসেরা স্ট্রাইকারের পুরস্কার জিতেছেন।  

মঞ্চে দাঁড়িয়ে লেভানদোভস্কি সম্পর্কে মেসি বলেন, ‘তোমার (লেভানদোভস্কি) সঙ্গে লড়াই করা সত্যিই অনেক সম্মানের। সবাই জানে এবং আমরা প্রত্যেকে মানি, গত বছর তুমিই ছিলে এই পুরস্কারের একমাত্র দাবিদার। আমি মনে করি ফ্রান্স ফুটবলের উচিত তোমাকে তোমার ২০২০ সালের ব্যালন ডি'অর দিয়ে দেওয়া। এটা তোমার ঘরে থাকা উচিত। লেভানদোভস্কি দারুণ একটি বছর কাটিয়েছে। বছরের পর বছর নিজেকে নতুন উচ্চতায় তুলেছে এবং দেখিয়েছে সে কতটা ভালো একজন স্ট্রাইকার। ’

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, নভেম্বর ৩০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa