ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

এমবাপ্পের জন্য ২২০ মিলিয়ন ইউরো চাইলো পিএসজি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এমবাপ্পের জন্য ২২০ মিলিয়ন ইউরো চাইলো পিএসজি কিলিয়ান এমবাপ্পে/সংগৃহীত ছবি

কিলিয়ান এমবাপ্পেকে পেতে এরইমধ্যে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে রিয়াল মাদ্রিদ। কিন্তু লস ব্ল্যাঙ্কোসদের প্রস্তাব পছন্দ হয়নি পিএসজির।

রিয়াল যা দিতে চায়, ফরাসি জায়ান্টদের চাওয়া তার চেয়ে ঢের বেশি।

ফরাসি সংবাদমাধ্যমগুলোর বরাতে ‘মার্কা’ দাবি করেছে, এমবাপ্পের জন্য রিয়ালের ১৬০ মিলিয়ন ইউরোর অফার ফিরিয়ে দিয়েছে পিএসজি। প্যারিসিয়ানরা ফরাসি ফরোয়ার্ডের জন্য চায় ২২০ মিলিয়ন ইউরো।  

এমবাপ্পে যে রিয়ালে যেতে ইচ্ছুক তা গতকাল বুধবার নিশ্চিত করেছেন পিএসজির পরিচালক লিওনার্দো। তবে তিনি কিছু শর্ত আরোপের কথাও বলেছেন। আর সেই শর্তগুলো পূরণ হলেই কেবল দুই পক্ষে আলোচনা চলবে।

৪ বছর আগে মোনাকো থেকে এমবাপ্পেকে কিনেছিল পিএসজি। চুক্তি স্বাক্ষরের সময় ফরাসি ক্লাবটির পক্ষ থেকে তাকে দেওয়া কথা অনুযায়ী, চুক্তির মেয়াদ শেষ হওয়ার আগে অন্য কোনও ক্লাব যদি তাকে পেতে চায়, তাহলে ১৬০ মিলিয়ন ইউরোর চেয়ে অনেক বেশি খরচ করতে হবে।  

২০১৭ সালে ১৪৫ মিলিয়ন ইউরো খরচ করে এমবাপ্পেকে পেয়েছিল পিএসজি। আর চুক্তি নবায়ন বা ক্লাব পরিবর্তন করলে মোনাকোকে আরও ৩৫ মিলিয়ন ইউরো দিতে হবে তাদের। অর্থাৎ এমবাপ্পেকে বেচে ৪০ মিলিয়ন ইউরো লাভ করতে চায় পিএসজি। যদিও এক মৌসুম পরেই বিশ্বকাপজয়ী ফরাসি তারকাকে বিনা ট্রান্সফার ফিতেই কিনতে পারবে রিয়াল।

মূলত এমবাপ্পেকে বেচে যেন লাভের মুখ দেখা যায়, এজন্যই রিয়ালের কাছে ২২০ মিলিয়ন ইউরো চেয়েছে তারা। যা নেইমারের বিশ্বরেকর্ড ২২২ মিলিয়ন ইউরোর চেয়ে মাত্র ২ মিলিয়ন ইউরো কম। ২০১৭ সালে বার্সাকে নেইমারের রিলিজ ক্লজ হিসেবে এই পরিমাণ অর্থ পরিশোধ করেছিল পিএসজি।

রিয়ালের প্রত্যাশার পারদ আরও উঁচুতে উঠেছে এমবাপ্পের কারণেই। অনেক আগে থেকেই তিনি রিয়ালের জার্সিতে খেলার আগ্রহ প্রকাশ করে আসছেন। সর্বশেষ আরও একবার প্যারিসিয়ানদের সঙ্গে চুক্তি নবায়নেও অনীহা প্রকাশ করেছেন তিনি। মেসি আসার পর আরো একবার আলোচনার টেবিলে বসে দুই পক্ষ। তাতে পাঁচ বছরের নতুন চুক্তিতে নেইমারের সমান বেতন দিতে রাজি ছিল পিএসজি। কিন্তু এমবাপ্পে এবারও প্রস্তাব ফিরিয়ে দিয়ে উদ্দেশ্য স্পষ্ট করে দিয়েছেন।

পিএসজির মালিকপক্ষও বুঝতে পেরেছে তাকে আর ধরে রাখা যাবে না। ফলে তার জন্য প্রস্তাব আহ্বান করে তারা। আর এই সুযোগের অপেক্ষাতেই ছিল রিয়াল। এদিকে সুযোগ পেয়েও ধীরে চলো নীতিতে এগোচ্ছেন রিয়াল। এমবাপ্পেকে নিয়ে জনসম্মুখে কোনো মন্তব্য করছে না স্প্যানিশ জায়ান্টদের কেউই। যদিও গত মে থেকেই তাকে পেতে জোর প্রচেষ্টা চালাচ্ছে তারা।  

পিএসজির মালিকপক্ষ বারবার বলে এসেছে, এমবাপ্পে প্যারিসেই থাকবেন। তারা তো মেসি-নেইমার-এমবাপ্পেকে নিয়ে বিশ্বের সবচেয়ে শক্তিশালী আক্রমণভাগ বানানোর স্বপ্নও দেখতে শুরু করেছিল। কিন্তু এখন পরিস্থিতি বদলে গেছে। এবার না হলে আগামী মৌসুমে বিনা ট্রান্সফার ফিতেই ছাড়তে হবে এমবাপ্পেকে। ফলে স্বপ্নের ‘এমএনএম’ হয়ত বাস্তবে রূপ পাচ্ছে না।  

শোনা যাচ্ছে, পিএসজি নাকি এমবাপ্পের জায়গায় ব্রাজিলের তরুণ ফরোয়ার্ড রিচার্লিসনকে আনার কথা ভাবছে। আর এ ব্যাপারে নাকি কলকাঠি নাড়ছেন খোদ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড নেইমার জুনিয়র।

বাংলাদেশ সময়: ১৬৩৯ ঘণ্টা, আগস্ট ২৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa