ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

ইতালি-ইংল্যান্ড মহারণ শুরু, টিকিট ছাড়াই ওয়েম্বলিতে মানুষের ঢল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১০২ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
ইতালি-ইংল্যান্ড মহারণ শুরু, টিকিট ছাড়াই ওয়েম্বলিতে মানুষের ঢল

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ ২০২০ এর ফাইনাল ম্যাচে মুখোমুখি হয়েছে ইতালি ও ইংল্যান্ড।  

রোববার রাতের এই ফাইনাল ম্যাচকে ঘিরে ভেন্যু ওয়েম্বলি স্টেডিয়ামে দেখা দিয়েছে বিশৃঙ্খলা।

টিকিট ছাড়াই মাঠে ঢুকে পড়েছেন অসংখ্য দর্শক। যদিও নিরাপত্তা কর্মীদের দাবি, টিকিট ছাড়া ওয়েম্বলির নিরাপত্তা উপেক্ষা করে কেউ গ্যালারিতে প্রবেশ করেননি। কিন্তু সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিও বলছে অন্য কথা। এমনকি স্টেডিয়ামের বাইরে ইংল্যান্ড সমর্থকদের তাণ্ডব এবং বিয়ারের বোতল ছুঁড়ে আস্ফালন করতেও দেখা গেছে।

ইংল্যান্ড সমর্থকদের উন্মত্ততায় লন্ডনের রাস্তা কার্যত অবরুদ্ধ হয়ে আছে। ট্রাফিক সিগন্যালের উপর উঠেও তাণ্ডব চালাচ্ছে অনেক মানুষ। এর আগে ডেনমার্ক ম্যাচের পরেও ইংল্যান্ড সমর্থকদের এমন উন্মত্ত ছবি দেখা গিয়েছিল। এমনকি ড্যানিশ সমর্থকদের মারধোর করার অভিযোগও উঠেছে।

তবে মাঠের বাইরের এসব সমস্যা ছাপিয়ে মাঠে নেমেছে ইতালি ও ইংল্যান্ড। ইংলিশরা কখনও ইউরোর খেতাব জেতেনি। এক আগে কখনও ফাইনালেও উঠতে পারেনি। ১৯৬৮ ও ১৯৯৬ সালে সেমিফাইনালে ওঠে ইংল্যান্ড। ১৯৬৮ সালে চ্যাম্পিয়ন হয় ইতালি। অন্যদিকে ২০০০ ও ২০১২ সালে রানার্স হয়েই সন্তুষ্ট থাকে তারা।  

২৭ বারের মুখোমুখি সাক্ষাতে ইতালি জিতেছে ১০ বার। ইংল্যান্ড জিতেছে ৮টি ম্যাচে। ৯টি ম্যাচ ড্র হয়েছে। ইতালি গোল করেছে ৩১টি। ইংল্যান্ড গোল করেছে ৩৩টি। বড় মঞ্চে ইতালি কখনও হারেনি ইংল্যান্ডের কাছে।

বড় টুর্নামেন্টে ইতালি এই নিয়ে দশটি (৬টি বিশ্বকাপ ও ৪টি ইউরো) ফাইনালে খেলেছে। ইউরোপের দেশগুলির মধ্যে একমাত্র জার্মানি ইতালির থেকে বেশি ১৪টি বড় টুর্নামেন্টের ফাইনাল খেলেছে। ইংল্যান্ড ১৯৬৬-র বিশ্বকাপ ছাড়া এই নিয়ে দ্বিতীয় বার কোনও বড় টুর্নামেন্টের ফাইনালে উঠেছে।

ইতালি সেমিফাইনালের অপরিবর্তিত দল নিয়ে ইংল্যান্ডের বিরুদ্ধে ফাইনালের লড়াইয়ে মাঠে নামার সিদ্ধান্ত নিয়েছে। এমনকি তারা বদলি ফুটবলারের তালিকাতেও কোনো বদল করেনি। ইংল্যান্ড তাদের প্রথম একাদশে একটি বদল করেছে। সাকার বদলে তারা শুরু থেকেই মাঠে নামানোর সিদ্ধান্ত নিয়েছে ট্রিপিয়ারকে।

ইংল্যান্ডের প্রথম একাদশ
জর্ডন পিকফোর্ড, কাইল ওয়াকার, লিউক শ, ডেকলান রাইস, জন স্টোনস, হ্যারি মাগুইর, হ্যারি কেন, রহিম স্টার্লিং, কেলভিন ফিলিপস, ম্যাসন মাউন্ট, ট্রিপিয়ার।

ইতালির প্রথম একাদশ
দোনারুমা, লরেঞ্জো, বোনুচ্চি, চিয়েল্লিনি, এমারসন, বারেল্লা, জোরগিনহো, ভেরাত্তি, সিয়েসা, ইমমোবিল, ইনসাইন।

বাংলাদেশ সময়: ০১০০ ঘণ্টা, জুলাই ১২, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa