ঢাকা, সোমবার, ২ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১, ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

মেসির সামনে নতুন রেকর্ডের হাতছানি 

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
মেসির সামনে নতুন রেকর্ডের হাতছানি 

আর্জেন্টিনার জার্সিতে শিরোপা খরা কাটানোর আরও একটি সুযোগ অপেক্ষা করছে লিওনেল মেসির সামনে। আর সুবর্ণ এই সুযোগ কাজে লাগানোর আগে দুর্দান্ত ফর্মে আছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

চলতি কোপায় এখন পর্যন্ত ৪ গোল ও ৫ অ্যাসিস্ট নিয়ে সেরা পারফর্মার তিনিই। আসরে আর্জেন্টিনার ১১টি গোলের মধ্যে ৯টি গোলেই সরাসরি অবদান রেখেছেন তিনি।  

এরইমধ্যে কোপা আমেরিকার এবারের আসরে খেলার পথে আলবিসেলেস্তেদের জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড বগলদাবা করেছেন মেসি। কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি ছিল আর্জেন্টিনার জার্সিতে তার ১৫০তম ম্যাচ। এবার তার সামনে অপেক্ষা করছে আরও কয়েকটি রেকর্ড।  

এরইমধ্যে যেসব রেকর্ডে নাম লিখিয়ে ফেলেছেন মেসি:

১. আর্জেন্টিনার জার্সিতে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড: এবারের কোপায় খেলার পথে মেসি তার সাবেক বার্সেলোনা ও আর্জেন্টিনা সতীর্থ হাভিয়ের মাচেরানোকে পেছনে ফেলে আলবিসেলেস্তেদের হয়ে সবচেয়ে বেশি ম্যাচ (১৪৭) খেলার রেকর্ড গড়েছেন। টুর্নামেন্ট শুরুর আগে মেসির নামের পাশে ছিল ১৪৪টি আন্তর্জাতিক ম্যাচ এবং বলিভিয়ার বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচ খেলতে নেমে রেকর্ড নিজের করে নেন তিনি। এখন তার মোট আন্তর্জাতিক ম্যাচ সংখ্যা ১৫০টি।

২. কোপা আমেরিকার ছয়টি আসরে খেলা একমাত্র আর্জেন্টাইন: ২০২১ কোপা আমেরিকায় অংশ নিয়ে প্রথম আর্জেন্টাইন হিসেবে টুর্নামেন্টের ৬টি আসরে (২০০৭-২০২১) খেলার বিরল কীর্তি গড়েছেন মেসি। তার সঙ্গে এতদিন রেকর্ডের যৌথ মালিকানা ছিল মাচেরানোর দখলে।

৩. কোপার এক আসরে সবচেয়ে বেশি অ্যাসিস্ট: এবারের কোপায় এখন পর্যন্ত ৬টি অ্যাসিস্ট এসেছে মেসির পা থেকে। টুর্নামেন্টের ইতিহাসে এক আসরে এটাই সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ড। তবে ফাইনালে রেকর্ডটাকে আরও সমৃদ্ধ করার সুযোগ থাকছে তার সামনে।

কোপার ফাইনালে যেসব রেকর্ড ভাঙতে ও ছুঁতে পারেন মেসি: 

১. কোপায় যৌথভাবে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড: ব্রাজিলের বিপক্ষে রোববার সকালের ফাইনালে মাঠে নামলেই চিলির সার্জিও লিভিংস্টোনের কোপার ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ (৩৪) খেলার রেকর্ডে ভাগ বসাবেন মেসি। টুর্নামেন্ট শুরুর আগে মেসির নামের পাশে ছিল ২৭ ম্যাচ, মাচেরানোর চেয়ে যা ১টি বেশি।

২. কোপা আমেরিকায় সবচেয়ে বেশি গোল: চলতি কোপায় মেসির গোলসংখ্যা এখন পর্যন্ত ৪টি। এখন পর্যন্ত ছয় আসর মিলিয়ে তার গোলসংখ্যা ১৩টি। তবে কোপার ইতিহাসে সবচেয়ে বেশি গোলের রেকর্ড ছুঁতে হলে তাকে আরও ৪টি গোল করতে হবে। ১৭ গোল নিয়ে এখন পর্যন্ত এই রেকর্ড দখলে আছে ব্রাজিলের জিজিনহো এবং আর্জেন্টিনার নর্বের্তো মেন্দেজের দখলে।

৩. পেলের রেকর্ডে ভাগ বসানো বা ছাড়িয়ে যাওয়া: আর্জেন্টিনার জার্সিতে মেসির মোট গোলসংখ্যা এখন পর্যন্ত ৭৬টি। আর মাত্র ১টি গোল করলেই তিনি ছাড়িয়ে যাবেন পেলেকে। ব্রাজিলিয়ান কিংবদন্তির আন্তর্জাতিক গোলসংখ্যা ৭৭টি।

তবে রেকর্ড ভাঙা বা গড়ার চেয়ে মেসির মূল নজর থাকবে আর্জেন্টিনার জার্সিতে প্রথম বড় কোনো টুর্নামেন্টের শিরোপা জেতার দিকে। এখন পর্যন্ত ৩ বার (২০০৭, ২০১৫ ও ২০১৬) কোপার ফাইনাল খেলেও শূন্য হাতে ফিরেছেন তিনি। তাছাড়া ২০১৮ বিশ্বকাপের ফাইনালে জার্মানির কাছে হেরে স্বপ্নভঙ্গের স্মৃতি তো তরতাজাই আছে।  

গত বার কোপার সেমিফাইনালে ব্রাজিলের কাছে হেরে বিদায় নিয়েছিল আর্জেন্টিনা। এবার দুঃখ ভোলার আরও একটি সুযোগ পেয়েছেন মেসি। যা সম্ভবত তার শেষ সুযোগ। এছাড়া বিশ্বকাপ, লা লিগার গোল্ডেন বুট জেতার স্বাদ পেলেও কোপায় এই পুরস্কারটা অধরা রয়ে গেছে ছয়বারের ব্যালন ডি’অরজয়ীর।  

বাংলাদেশ সময়: ১৬৪৮ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa