ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

‘মেসির শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে শিরোপার প্রয়োজন নেই’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
‘মেসির শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে শিরোপার প্রয়োজন নেই’

ফুটবল ক্যারিয়ারে বার্সেলোনার জার্সিতে ১০টি লা লিগা ও ৫টি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছেন মেসি। কিন্তু জাতীয় দলের জার্সিতে দীর্ঘদিন খেলেও তার ঝুলি এখন পর্যন্ত খালি।

অথচ আর্জেন্টিনার হয়ে ৪টি বড় টুর্নামেন্টের ফাইনাল খেলে ফেলেছেন তিনি। ফলে আধুনিক ফুটবলে তার শ্রেষ্ঠত্ব নিয়ে প্রায়ই প্রশ্ন তোলা হয়। কিন্তু ফুটবলে ‘মেসির শ্রেষ্ঠত্ব প্রমাণ করতে শিরোপার প্রয়োজন নেই’ বলে মন্তব্য করেছেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।  

কোপা আমেরিকা ফাইনালের আগে সংবাদ সম্মেলনে প্রিয় শিষ্য মেসিকে নিয়ে স্কালোনি বলেন, 'জয় হোক বা হার, মেসিই সর্বকালের সেরা ফুটবলার। এটা প্রমাণ করতে তার কোনো ট্রফির প্রয়োজন নেই। ’ 

আর্জেন্টিনা ১৯৯৩ কোপা-আমেরিকার পর আর বড় কোনো ট্রফি জিততে পারেনি। এরপর ৫ বার ফাইনালে খেলে প্রতিবারই হারের মুখ দেখতে হয়েছে। এর মধ্যে ২০১৮ সালের বিশ্বকাপ ছাড়া বাকিগুলো সব এই কোপা আমেরিকাতেই। যেখানে ২০০৪ ও ২০০৭ সালের আসরে ব্রাজিলের কাছে এবং ২০১৫ ও ২০১৬ সালের আসরে চিলির কাছে টাইব্রেকারে হেরে হৃদয় ভাঙে আলবিসেলেস্তেদের। আর গত আসরের সেমিফাইনালে এই ব্রাজিলের কাছেই হেরে বিদায় নেন মেসিরা।

সাম্প্রতিক পরিসংখ্যান আর্জেন্টিনার পক্ষে নেই। ব্রাজিলও আছে দুর্দান্ত ফর্মে। তারপরও জেতার ব্যাপারে আশাবাদী স্কালোনি। তবে না জিতলে যে সব শেষ হয়ে যাবে না সেটাও মনে করিয়ে দিলেন তিনি, ‘অবশ্যই আমরা জিততে চাই। জিততে চাই আমাদের জন্য, আমাদের মানুষের জন্য এবং এতদিন ধরে আমরা যারা একসঙ্গে আছি ও সুরক্ষা-বলয় না ভাঙায় মনোযোগ ধরে রাখছি- সবার জন্য। এটা ফাইনাল ম্যাচ, সবাই জানে এটার মানে কী। ফলাফল যাই হোক না কেন, কারও জীবন থেমে থাকবে না। কারণ গত দেড় বছরে আমরা দেখেছি, দিনশেষে মানুষের জীবনের কাছে ফুটবল অনেকটাই গৌণ। '

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জুলাই ১০, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa