ঢাকা, মঙ্গলবার, ৩ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১, ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

ওসপিনা বাধা পেরোতে মেসিতেই ভরসা আর্জেন্টিনার

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫২ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
ওসপিনা বাধা পেরোতে মেসিতেই ভরসা আর্জেন্টিনার

আর মাত্র এক ম্যাচ জিতলেই কোপা আমেরিকার ফাইনালে উঠে যাবে আর্জেন্টিনা। যেখানে তাদের প্রতিপক্ষ টুর্নামেন্টের ফেভারিট ব্রাজিল।

কিন্তু ওই এক ম্যাচের প্রতিপক্ষ যে কলম্বিয়া! যাদের পোস্ট সামলানোর দায়িত্বে আছেন দাভিদ ওসপিনা নামের এক ‘সুপারম্যান’। তবে আলবিসেলেস্তেদেরও আছে লিওনেল মেসি নামের ‘ভিনগ্রহের ফুটবলার’।  

কোপা আমেরিকার দ্বিতীয় সেমিফাইনালে আগামীকাল বুধবার কলম্বিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। ব্রাসিলিয়ার মানে গারিঞ্জা স্টেডিয়ামে বাংলাদেশ সময় সকাল ৭টায় অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচটি ঘিরে তুমুল আগ্রহ জন্মেছে ফুটবলবিশ্বে। কারণ এই ম্যাচের ফলাফলের ওপর নির্ভর করছে বিশ্ব ফুটবলের সবচেয়ে আকর্ষণীয় ম্যাচের ভবিষ্যৎ।  

ম্যাচটির দিকে যে শুধু ফুটবলপ্রেমীদেরই নজর থাকবে তা কিন্তু নয়, ফুটবল তারকারাও অধীর আগ্রহে অপেক্ষা করছেন এই মহারণের। প্রথম সেমিতে পেরুকে ১-০ গোলে হারিয়ে এরইমধ্যে ফাইনাল নিশ্চিত করে ফেলা ব্রাজিলের ফরোয়ার্ড নেইমার তো বলেই দিয়েছেন, ফাইনালে আর্জেন্টিনাকে চান তিনি। আর সেখানে সাবেক বার্সা সতীর্থ মেসির দলকে হারিয়েই শিরোপা জিততে চান ইনজুরির কারণে গত আসরে না খেলতে আরা পিএসজি তারকা।

১৪ বছর পর ব্রাজিলের বিপক্ষে কোপার ফাইনালে খেলতে হলে কলম্বিয়া বাধা পেরোতে হবে আর্জেন্টিনাকে। বিশেষ করে আর্জেন্টাইনদের জন্য সবচেয়ে বড় বাধা হয়ে দাঁড়াতে পারেন ওসপিনা। কলম্বিয়ান গোলরক্ষককে পরাস্ত করা মেসিদের জন্য মোটেই সহজ হবে না। কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে টাইব্রেকারে গড়ানো ম্যাচে দুটি দুর্দান্ত সেভ করেছেন তিনি। এর আগে নির্ধারিত সময়ের খেলা গোলশূন্যে সমতা রাখার পেছনেও তার মূল ভূমিকা ছিল।  পুরো টুর্নামেন্টে মাত্র ৩ গোল দিতে পারা কলম্বিয়াকে যোগ্য নেতৃত্ব দিয়ে সেমিফাইনালে তুলেছেন ওসপিনা।

অন্যদিকে আর্জেন্টিনা বরাবরের মতোই থাকবে মেসিনির্ভর। বার্সেলোনার ফর্ম তিনি এই আসরে জাতীয় দলেও টেনে নিতে সক্ষম হয়েছেন। এখন পর্যন্ত আসরে ৪টি গোল এবং ৪টি অ্যাসিস্ট এসেছে তার পা থেকে। কোয়ার্টারে ইকুয়েডরের বিপক্ষে ৩-০ গোলে জেতা ম্যাচে এক গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে দুই গোল করিয়েছেন কোপার বর্তমান শীর্ষ গোলদাতা।

১৯৯৩ সালে কোপা আমেরিকার শিরোপা জেতার পর থেকে আর কোনো শীর্ষ পর্যায়ে সাফল্য পায়নি আর্জেন্টিনা। বেশ কয়েক আসরের ফাইনালে গিয়ে শূন্য হাতে ফিরেছে আলবিসেলেস্তেরা। বর্তমান বিশ্বের সেরা ফুটবলার হওয়া সত্ত্বেও মেসির তাই জাতীয় দলের হয়ে একটা বড় শিরোপা জেতার স্বপ্ন এখনও অধরা। এবারের আসরটিকে বলা হচ্ছে তার সম্ভাব্য ‘শেষ সুযোগ’, অন্তত কোপায়। সময়মতো জ্বলেও উঠেছেন তিনি।

আর্জেন্টিনার মতো কলম্বিয়া অবশ্য দীর্ঘ সময় শিরোপাখরায় ভুগছে না। কারণ ২০০১ সালে তারা কোপার শিরোপা জিতেছে। তবে এবার দলটিকে বেশ পরিণত ও আক্রমণাত্মক হিসেবেই দেখা হচ্ছে। ১৮ ম্যাচ অপরাজিত থাকার কীর্তি গড়া আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি তাদের ‘কঠিন প্রতিপক্ষ’ বলে প্রশংসায় ভাসিয়েছেন। তিনি বলেন, ‘আমরা ম্যাচটা আগের মতোই সমান গুরুত্ব এবং ইচ্ছাশক্তি দিয়ে খেলবো। ’

স্কালোনি জানান, আর্জেন্টাইন ডিফেন্ডার ক্রিস্তিয়ান রোমেরো এখনও ইনজুরির সঙ্গে লড়ছেন। ফলে কলম্বিয়ার বিপক্ষে তার বদলে জার্মান পেজ্জেলার নামতে পারেন। তবে লেফট-ব্যাক পজিশনে মার্কোস অ্যাকুনা এবং নিকোলাস তাগলিইয়াফিকোর মধ্যে যেকোনো একজন নামবেন শুরুর একাদশে। মিডফিল্ডে লেয়ান্দ্রো পারেদেসের জায়গায় গুইদো রদ্রিগেসের নামার সম্ভাবনা বেশি।

বাংলাদেশ সময়: ২১৫২ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa