ঢাকা, বৃহস্পতিবার, ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুলাই ৬, ২০২১
গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে রোনালদো

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে পর্তুগাল। কিন্তু দল বাদ পড়লেও গোল্ডেন বুট জেতার লড়াইয়ে এখনও শীর্ষেই আছেন পর্তুগিজ উইঙ্গার ক্রিস্টিয়ানো রোনালদো।

 

শেষ ষোলোয় বিশ্বের এক নম্বর দল বেলজিয়ামের কাছে হেরে এবারের মতো ইউরোর স্বপ্ন শেষ হয়েছে পর্তুগালের। তবে এর আগে দলের জার্সিতে ৫ গোল করেছেন রোনালদো। এর মধ্যে প্রথম রাউন্ডে হাঙ্গেরির বিপক্ষে দুটি, ফ্রান্সের বিপক্ষে দুটি ও জার্মানীর বিপক্ষে একটি গোল করেছেন জুভেন্টাসের উইঙ্গার।  

তবে রোনালদোর সমান ৫টি গোল আছে চেক প্রজাতন্ত্রের প্যাট্রিক শিকের নামের পাশেও। কিন্তু রোনালদো একটি অ্যাসিস্ট বেশি নিয়ে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়ে গেছেন।  জার্মানির বিপক্ষে দিয়েগো জোতাকে দিয়ে গুরুত্বপূর্ণ গোলটি করিয়েছিলেন রোনালদো।  

শিকের দল চেক প্রজাতন্ত্রও এরইমধ্যে আসর থেকে বিদায় নিয়েছে। এই দুজনের পরে চার গোল করা তিনজন খেলোয়াড় বেলজিয়ামের রোমেলু লুকাকু, ফ্রান্সের করিম বেনজেমা এবং সুইডেনের এমিল ফোর্সবার্গও এখন শুধুই দর্শক।  

অন্যদিকে ইংল্যান্ডের রহিম স্ট্রার্লিং ও হ্যারি কেন ও ডেনমার্কের কাসপার ডোলবার্গ করেছেন তিনটি করে গোল। টুর্নামেন্টের শেষ পর্যন্ত এই তিনজনই রোনালদোকে টপকে যাওয়ার যথেষ্ট সময় পাচ্ছেন। এই তিনজনের যেকোনো একজন কিংবা দুইজন (ইংল্যান্ডের স্টার্লিং ও কেন) ফাইনালে খেলবেন। কারণ দ্বিতীয় সেমিফাইনালে প্রতিপক্ষ ইংল্যান্ড ও ডেনমার্ক।  

এদিকে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হওয়ায় ইতালি ও স্পেনের কোনো খেলোয়াড়ের অবশ্য গোল্ডেন বুট পাবার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। তাদের একাধিক খেলোয়াড় প্রতিটি ম্যাচে গোল পেয়েছেন। এর মধ্যে অবশ্য স্পেন এখনো পর্যন্ত টুর্নামেন্ট সর্বোচ্চ দলীয় ১২টি গোল দিয়েছে। কিন্তু তার মধ্যে তিনটি হয়েছে আত্মঘাতী এবং বাকি সাতটি ভিন্ন ভিন্ন খেলোয়াড়রা দিয়েছেন।

সবমিলিয়ে আপাতদৃষ্টিতে এখনো পর্যন্ত রোনালদোকেই ইউরো-২০২০ এর গোল্ডেন বুট পুরস্কারের তালিকায় শীর্ষে রাখা যেতেই পারে। নকআউট পর্বে অবশ্য তিনি গোল করতে পারেননি। ক্যারিয়ারে অসংখ্য ব্যক্তিগত অর্জন এবং ইউরোর শিরোপা জেতার স্বাদ পেলেও এখনো পর্যন্ত নিজের নামের পাশে এই পুরস্কার যোগ করতে পারেননি পর্তুগিজ তারকা। এবার হয়তো তার সেই আক্ষেপ ঘুচতে চলেছে।

বাংলাদেশ সময়: ১৫৫৮ ঘণ্টা, জুলাই ০৬, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa