ঢাকা, বুধবার, ১১ কার্তিক ১৪২৮, ২৭ অক্টোবর ২০২১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

ফুটবল

মেসিকে দলে নিতে চায় ‘বিশ্বের সবচেয়ে বাজে ক্লাব’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, জুলাই ১, ২০২১
মেসিকে দলে নিতে চায় ‘বিশ্বের সবচেয়ে বাজে ক্লাব’ লিওনেল মেসি/ছবি: সংগৃহীত

সদ্যই বার্সেলোনার সঙ্গে আনুষ্ঠানিক চুক্তির মেয়াদ শেষ হয়েছে লিওনেল মেসির। ফলে এখন তিনি ফ্রি এজেন্ট হিসেবে যেকোনো ক্লাবে যেতে পারবেন।

বিশ্বের অন্যতম সেরা এই ফরোয়ার্ডকে দলে নিতে কাড়াকাড়ি পড়ে যাওয়ার কথা। কিন্তু এখনও তেমন কিছুর আভাস পাওয়া যাচ্ছে না।

তবে ‘ক্লাববিহীন’ মেসির জন্য অদ্ভুত এক প্রস্তাব দিয়েছে ব্রাজিলের একটি ক্লাব। মজার ব্যাপার হচ্ছে ‘ইবিস স্পোর্ট ক্লাব’ নামের এই ব্রাজিলিয়ান ক্লাব আবার নিজেদের ‘বিশ্বের সবচেয়ে বাজে ক্লাব’ হিসেবে দাবি করে। অবশ্য এই দাবির পেছনে শক্ত যুক্তিও আছে। ব্রাজিলের রেসিফে শহরে অবস্থিত ক্লাবটি টানা ৩ বছর এবং ১১ মাস জয়শূন্য থাকার রেকর্ডের মালিক। এমনকি এজন্য তাদের নাম উঠেছে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডসেও।  

যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম ‘ডেইলি মেইল’ জানিয়েছে, ব্রাজিলের ওই ক্লাব নিজেদের অফিসিয়াল টুইটার একাউন্ট থেকে এক টুইটে মেসির জন্য চুক্তির প্রস্তাব দিয়েছে। কিন্তু এজন্য একটি শর্ত দিয়েছে তারা। আর তা হলো, মেসিকে অবশ্যই স্বীকার করতে হবে যে, ‘ম্যারাডোনার চেয়ে পেলে সেরা’। শুধু কি তাই, ক্লাবের হয়ে কখনো চ্যাম্পিয়ন হওয়া যাবে না, নয়তো তার চুক্তি বাতিল করা হবে!

ইবিস স্পোর্ট ক্লাব ব্রাজিলের নিচের স্তরের ক্লাব। দীর্ঘদিন থেকে তারা ফুটবলের সবচেয়ে বাজে ক্লাবের ‘সুনাম’ ধরে রেখেছে। ১৯৮০ থেকে ১৯৮৪ সালের মধ্যবর্তী সময়ে তারা টানা ৩ বছর ও ১১ মাস জয়শূন্য ছিল। তারা ১০ নম্বর জার্সি (বার্সা ও আর্জেন্টিনার হয়ে একই নম্বরের জার্সি মেসিও পরেন) ক্লাবের কিংবদন্তি মাউরো শাম্পুর সম্মানে তুলে রেখেছে। এই শাম্পু আবার ১০ বছর ক্লাবটির হয়ে খেলে মাত্র ১ গোল করেছিলেন।  

গতকাল বুধবার (৩০ জুন) বার্সার সঙ্গে মেসির চুক্তির মেয়াদ শেষ হয়েছে। খবরটি শোনার সঙ্গে সঙ্গে ইবিস স্পোর্ট ক্লাবের পক্ষ থেকে টুইটের মাধ্যমে আর্জেন্টাইন তারকা ফুটবলারের জন্য প্রস্তাব পেশ করা হয়। ওই প্রস্তাবের কিছু শর্ত হলো:

-    চুক্তির মেয়াদ হবে ১৫ বছরের, শুরু হবে ১ জুলাই ২০২১ থেকে।
-    বেতন দেওয়া হবে পারফরম্যান্সের ভিত্তিতে।
-    বেশি গোল করা যাবে না।
-    চ্যাম্পিয়ন হওয়া যাবে না।
-    ১০ নম্বর জার্সি পরা যাবে না (শাম্পুর সম্মনে তুলে রাখা হয়েছে)।
-    তাকে অবশ্যই আয়নার সামনে দাঁড়িয়ে ৩ বার বলতে হবে ‘ম্যারাডোনার চেয়ে পেলে সেরা।

ফুটবল ইতিহাসের অন্যতম সেরা মেসি যে ওই ক্লাবের প্রস্তাবে রাজি হবেন না, তা তো জানা কথা। তবে ছয়বারের ব্যালন ডি’অরজয়ীকে নিয়ে অনিশ্চয়তা এখনও কাটছে না। বার্সা সমর্থকদের জন্য যা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছে। যদিও লা লিগার সর্বোচ্চ (৪৭৪) ও সবমিলিয়ে ৭৭৬ গোল করা এই জীবন্ত কিংবদন্তির সঙ্গে নতুন চুক্তির ব্যাপারে বেশ ইতিবাচক মনোভাব দেখাচ্ছেন বার্সা প্রেসিডেন্ট হুয়ান লাপোর্তা।

বাংলাদেশ সময়: ১৮২৫ ঘণ্টা, জুলাই ০১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa