ঢাকা, সোমবার, ১৬ মাঘ ১৪২৯, ৩০ জানুয়ারি ২০২৩, ০৭ রজব ১৪৪৪

ফুটবল

নাটকীয় জয়ে সুইডেনকে কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে ইউক্রেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪২ ঘণ্টা, জুন ৩০, ২০২১
নাটকীয় জয়ে সুইডেনকে কাঁদিয়ে কোয়ার্টার ফাইনালে ইউক্রেন

ম্যাচের নির্ধাতির সময়ে ১-১ গোলে ড্র। খেলা গড়াল অতিরিক্ত ৩০ মিনিটে।

একটা সময় মনে হচ্ছিল খেলা টাইব্রকারের দিকে যাচ্ছে। তবে সেই সময় শেষ হয়ে যোগ করা সময়ের প্রথম মিনিটে চমক দেখাল ইউক্রেন। বদলি হিসেবে নামা আর্তেম দোভবিক গোল দিয়ে স্মরণী জয় এনে দিলেন দলকে। আন্ড্রি শেভচেঙ্কোর দল সুইডেনকে ২-১ গোলে হারিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ আট নিশ্চিত করল।

গ্ল্যাসগোর হ্যাম্পডেন পার্ক এ শেষ ষোলোর ম্যাচে মুখোমুখি হয় দুদল। যেখানে পুরো ম্যাচে আক্রমণ-পাল্টা আক্রমণ এবং দুই দলের তিনটি প্রচেষ্টা লাগে পোস্ট আর ক্রসবারে। । ম্যাচের দশম মিনিটে ইউক্রেন গোলের জন্য প্রচেষ্টা চালায়। মাঝমাঠ থেকে ওয়ান টু ওয়ানে এগিয়ে যাওয়া বলে শাপারেঙ্কো শট করলেও জালের অনেক বাইরে দিয়ে চলে যায়।

২০তম মিনিটে সুইডেনেরও একটি আক্রমণ মুখ থুবড়ে পড়ে খেলোয়াড়দের ব্যর্থতায়। তবে ৭ মিনিট পর গোলের দেখা পায় ইউক্রেন। ইয়ারমোলেঙ্কোর ক্রস থেকে ওলেকসান্দার জিনচেঙ্কো ভল্যি গোলরক্ষক ওলেসন হাত বাড়ালেও সুইডেনকে পিছিয়ে পড়া থেকে বাঁচাতে পারেননি।

তবে গোল হজম করে আক্রমণ বাড়ায় সুইডেন। এরই ধারাবাহিকতায় ৪৩তম মিনিটে এমিল ফোরসবার্গ দলকে সমতায় ফেরান। তার ২৫ গজ দূর থেকে শট প্রতিপক্ষের এক ডিফেন্ডারের পায়ে লেগে জালে জড়ায়।

বিরতির পর ৫৫তম মিনিটে দুর্ভাগ্যের ফেরে গোল পায়নি ইউক্রেন। আট গজ দূর থেকে সিদরচুকের শট পোস্টে লাগে। পরের মিনিটে ডি-বক্সে ঢুকে ফর্সবার্গের নেওয়া শটও পোস্টে বাধা পায়। ৬৬তম মিনিটে সুইডিশ মিডফিল্ডার দেজান কুলুসেভস্কির শট ঝাঁপিয়ে ঠেকান গোলরক্ষক। একটু পর দুই ডিফেন্ডারকে কাটিয়ে ডি-বক্সের বাইরে থেকে ফর্সবার্গের জোরালো শট ক্রসবারে লাগে।

মূল ম্যাচে আর কোনো গোল না হওয়ায় খেলা গড়ায় অতিরিক্ত ৩০ মিনিটে। যেখানে ৯৯তম মিনিটে সুইডেন ১০ জনের দলে পরিণত হয়। মার্কাস ড্যানিয়েলসন বলের জন্য এগিয়ে যান। তবে তার পা সামনে থেকে সজোরে আঘাত করে ইউক্রেনের আরতেম বেসেদিনের হাঁটুতে। রেফারি প্রথমে হলুদ কার্ড দেখালেও ভিএআর যাচাই করে লাল কার্ড দেখান।

১০ জনের সুইডেনের বিপক্ষে খেলার অতিরিক্ত সময়ের যোগ করা প্রথম মিনিটেই নাটকীয় গোল আদায় করে নেয় ইউক্রেন। জিনচেঙ্কোর ক্রস থেকে হেডের মাধ্যমে গোল  করে নায়ক বনে যান দোভবিক।

বাংলাদেশ সময়: ০৩৪২ ঘণ্টা, জুন ৩০, ২০২১

এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa