ঢাকা, বুধবার, ২০ শ্রাবণ ১৪২৮, ০৪ আগস্ট ২০২১, ২৪ জিলহজ ১৪৪২

ফুটবল

শেষের রোমাঞ্চে জয় তুলে নিল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, জুন ২৪, ২০২১
শেষের রোমাঞ্চে জয় তুলে নিল ব্রাজিল

কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে শেষদিকের রোমাঞ্চে জয় পেয়েছে ব্রাজিল। দীর্ঘ সময় পিছিয়ে থাকা দলকে সমতায় ফেরান রবের্তো ফিরমিনো।

পরে যোগ করা সময়ে গোল করে সেলেকাওদের জয় নিশ্চিত করেন কাসিমিরো। ২-১ গোলে জিতে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।

কোপা আমেরিকায় কলম্বিয়ার বিপক্ষে শেষদিকের রোমাঞ্চে জয় পেয়েছে ব্রাজিল। দীর্ঘ সময় পিছিয়ে থাকা দলকে সমতায় ফেরান রবের্তো ফিরমিনো। পরে যোগ করা সময়ে গোল করে সেলেকাওদের জয় নিশ্চিত করেন কাসিমিরো। ২-১ গোলে জিতে মাঠ ছাড়ে তিতের শিষ্যরা।

বৃহস্পতিবার বাংলাদেশ সময় ভোরে রিও দে জেনেইরোর নিল্তন সান্তোস স্টেডিয়ামে ‘বি’ গ্রুপের ম্যাচে মুখোমুখি হয় দু’দল। তবে ঘটনাবহুল এই ম্যাচে আক্রমণের পসরা সাজিয়েও জয় পেতে বেশ কষ্ট করতে হয় ব্রাজিলকে। কলম্বিয়ার বিপক্ষে টানা দুই ম্যাচে ড্র করার পর অবশেষে জয় পেল দলটি।

নিজেদের টানা ৯ ম্যাচে জয়ের পর এই ম্যাচে হারের শঙ্কা জেগেছিল ব্রাজিলের। তবে শেষ পর্যন্ত তা আর হয়নি। ফলে এবারের কোপা আমেরিকায় প্রথম দুই ম্যাচে দুর্দান্ত শুরুর পর এ ম্যাচেও জয় তুলে নিল।

খেলার দশম মিনিটে দুর্দান্ত এক গোলে কলম্বিয়াকে এগিয়ে নেন লুইস দিয়াস। দূরের পোস্টে চমৎকার এক ক্রস করেন হুয়ান কুয়াদরাদো। অরক্ষিত দিয়াস অসাধারণ এক বাইসাইকেল কিকে খুঁজে নেন জাল। ব্রাজিল গোলরক্ষক ওয়েভেরতন অসহায় ছিলেন এসময়।

প্রথমার্ধে অবশ্য কলম্বিয়া সেভাবে পরীক্ষা নিতে পারেনি ব্রাজিল। দুই একটি প্রচেষ্টা ছিল তবে তা গোলের জন্য যথেষ্ট ছিল না। ফলে পিছিয়ে থেকেই বিরতিতে যায় তারা।

ম্যাচের ৬৬তম মিনিটে ফাঁকা জাল পেয়েও ব্রাজিলকে এগিয়ে নিতে ব্যর্থ হন নেইমার। ফিরমিনো পেনাল্টি স্পটের কাছে খুঁজে নেন নেইমারকে। পিএসজির এই তারকা ফরোয়ার্ডকে ঠেকাতে লাইন ছেড়ে বেরিয়ে আসেন অসপিনা। তাকে এড়িয়ে ডানদিকে সরে যান নেইমার কিন্তু ফাঁকা জালে বল পাঠাতে পারেননি তিনি। তার শট ব্যর্থ হয় পোস্টে লেগে।

৭৮তম মিনিটে রেনান লোদির ক্রসে ফিরমিনোর জোরালো হেড অসপিনার হাত ফস্কে জড়ায় জালে। এর আগে নেইমারের শট রেফারির গায়ে লাগলে কলম্বিয়ার খেলোয়াড়রা খেলা বন্ধ করে দাঁড়িয়ে থাকে। তবে খেলা চালিয়ে যাওয়ারই ইঙ্গিত দেন রেফারি। তখনই ব্রাজিলের একজন বল বাড়ান লোদিকে। তার ক্রসেই হয় গোল। গোল বাতিলের জন্য প্রতিবাদ জানান কলম্বিয়ার ফুটবলাররা। ভিএআরের সাহায্যে আর্জেন্টাইন রেফারি নেস্তর পিতানা গোলের বাঁশি বাজালেও থামেনি অসপিনা-কুয়াদরাদোদের প্রতিবাদ। গোলের মিনিট পাঁচেক পর খেলা শুরু হলে আরও উত্তপ্ত হয়ে উঠে পরিস্থিতি।

ম্যাচে দুদলের মোট ৭ খেলোয়াড় হলুদ কার্ড দেখে। পরে রেফারি অতিরিক্ত আরও ১০ মিনিট যোগ করেন। আর এই সময়ের শেষ মিনিটেই বাজিমাত করে ব্রাজিল। নেইমারের কর্নারে চমৎকার হেডে জাল খুঁজে নেন কাসেমিরো।  

আসরে টানা তৃতীয় জয়ে ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে ব্রাজিল। ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে আপাতত দুই নম্বরে আছে কলম্বিয়া। ইকুয়েডরের বিপক্ষে ২-২ গোলে ড্র করা পেরু ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে আছে তিনে। ২ পয়েন্ট নিয়ে ইকুয়েডর আছে চারে। সমান পয়েন্ট নিয়ে পাঁচে ভেনেজুয়েলা।

বাংলাদেশ সময়: ০৮০৪ ঘণ্টা, জুন ২৪, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa