ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

ফুটবল

স্পেনকে জিততে দিল না সুইডেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১১ ঘণ্টা, জুন ১৫, ২০২১
স্পেনকে জিততে দিল না সুইডেন

পুরো ম্যাচে আধিপত্য দেখালেও শেষ পর্যন্ত ইউরো-২০২০ জয় দিয়ে শুরু করা হলো না স্পেনের। কারণ আসরে নিজেদের প্রথম ম্যাচে তিনবারের চ্যাম্পিয়নদের রুখে দিয়েছে সুইডিশরা।

সোমবারে রাতে সেভিয়ায় স্পেন ও সুইডেনের মধ্যকার গ্রুপ 'ই' এর উদ্বোধনী ম্যাচটি গোলশূন্য ড্রয়ে শেষ হয়েছে।

খেলার শুরু থেকেই বল দখল থেকে শুরু করে শট নেওয়া, সবকিছুতেই এগিয়ে ছিল স্পেন। লুইস এনরিকের শিষ্যরা ৮৬ শতাংশ সময় বল দখলে রেখেছে। শট নিয়েছে ১৭টি, যার মধ্যে ৫টি ছিল লক্ষ্যে। বিপরীতে সুইডিশরা শট নিয়ে মাত্র ৪টি, যার মধ্যে একটি ছিল লক্ষ্যে। কিন্তু দুই দলই লক্ষ্যভেদ করতে ব্যর্থ হয়েছে।

স্প্যানিশরা ষোড়শ মিনিটেই এগিয়ে যেতে পারত। রাইট উইং থেকে ওলমোকে লক্ষ্য করে দুর্দান্ত এক ক্রস দিয়েছিলেন কোকে। কাছের পোস্টে থাকা মার্কারকে পাশ কাটিয়ে দারুণ এক হেড নিয়েছিলেন ওলমো। কিন্তু ডাইভ দিয়ে বল ঠেকিয়ে দেন সুইডিশ গোলরক্ষক ওলসেন।

৩৮তম মিনিটে দ্বিতীয় সুযোগ পেয়েছিল স্পেন। নিজেদের অর্ধে সুইডেনের ডিফেন্ডার দানিয়েলসন বল হারানোর পর স্পেনের জর্দি আলবা নিয়ন্ত্রণে নিয়ে মোরাতার দিকে পাঠিয়ে দেন। স্প্যানিশ স্ট্রাইকারের সামনে বাধা বলতে তখন শুরু গোলরক্ষক। কিন্তু তার শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়।

বিরতির কিছুক্ষণ আগে দারুণ সুযোগ পেয়ে যায় সুইডেন। হুট করেই সুবিধাজনক স্থানে বল পেয়ে যায় আইসাক। বল পেয়ে লাপোর্তাকে পরাস্ত করে দুরূহ কোণ থেকে শট নেন তিনি, বল পোস্ট পেরিয়ে যাওয়ার পথে ক্লিয়ার করতে গিয়ে প্রায় নিজেদের জালেই বল ঠেলে দিয়েছিলেন লোরেন্তে। তবে কপাল ভালো স্পেনের, বল পোস্টে লেগে গোলরক্ষক উনাই সিমোনের হাতে জমা হয়।

দ্বিতীয়ার্ধেও বল দখলে এগিয়ে থাকে স্পেন। কিন্তু স্রোতের বিপরীতে দারুণ সুযোগ পেয়ে গিয়েছিল সুইডেন। ৬১তম মিনিটে কাউন্টার অ্যাটাক থেকে বল নিয়ে প্রতিপক্ষের রক্ষণে ঢুকে পড়েছিলেন আইসাক। স্পেনের কয়েকজন ডিফেন্ডারকে পরাস্ত করে পেনাল্টি অঞ্চলে ঢুকে দূরের পোস্টের দিকে থাকা বার্গকে খুঁজে নেন তিনি। কিন্তু সুইডিশ স্ট্রাইকার মাত্র কয়েক গজ দূর থেকে শট নিয়েও জাল ভেদ করতে পারেননি।

খেলার শেষদিকে একটা গোলের জন্য মরিয়া চেষ্টা চালায় স্পেন। কিন্তু একের পর এক আক্রমণ করেও কাঙ্ক্ষিত লক্ষ্যের দেখা পায়নি স্বাগতিকরা। যদিও যোগ করা সময়ের ঠিক আগে মোরেনো প্রায় গোল করেই ফেলেছিলেন। রাইট উইং থেকে দারুণ এক ক্রস দিয়েছিলেন সারাবিয়া। আর তাতে হেড করেছিলেন মোরেনো। কিন্তু ওলসেন পা দিয়ে বল ঠেকিয়ে স্প্যানিশ স্ট্রাইকারকে গোলবঞ্চিত করেন।  

এই ড্রয়ের পর গ্রুপ 'ই' এর পয়েন্ট তালিকায় দুইয়ে অবস্থান স্পেনের। সমান পয়েন্ট সুইডেনেরও। দিনের আরেক ম্যাচে পোল্যান্ডকে হারিয়ে শুভসূচনা করা স্লোভাকিয়া আছে শীর্ষে। আর হার দিয়ে আসর শুরু করা পোলিশরা সবার শেষে।

বাংলাদেশ সময়: ০৩১১ ঘণ্টা, জুন ১৫, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।