ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

কিরগিজস্তানকে হারিয়ে বাংলাদেশের শুভসূচনা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
কিরগিজস্তানকে হারিয়ে বাংলাদেশের শুভসূচনা

নেপালে চলমান তিন জাতি টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে কিরগিজস্তানকে ১-০ গোলে হারিয়েছে বাংলাদেশ।

কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে মঙ্গলবার বাংলাদেশ ও কিরগিজস্তান অলিম্পিক দলের (অনূর্ধ্ব-২৩) ম্যাচ দিয়ে শুরু হয়েছে এই আমন্ত্রণমূলক তিন জাতি ফুটবল টুর্নামেন্ট।

 

টুর্নামেন্টের ম্যাচগুলো ‘ফিফা টায়ার টু’ পর্যায়ের। এই টুর্নামেন্টে হারজিতে র‌্যাঙ্কিংয়ে কোনো প্রভাব পড়বে না। তবে বিশ্বকাপ বাছাইপর্বের বাকি ম্যাচগুলোর প্রস্তুতি হিসেবে টুর্নামেন্টটি জেমি ডে’র দলের জন্য আলাদা গুরুত্ব বহন করে।

নিয়মিত অধিনায়ক জামাল ভূঁইয়া শুরুর একাদশে না থাকায় অধিনায়কের আর্মব্যান্ড ওঠে মিডফিল্ডার সোহেল রানার হাতে। এছাড়া একাদশে ঢুকেন তিন নতুন মুখ- মেহেদী হাসান রয়েল (ফরোয়ার্ড), দুই ডিফেন্ডার রিমন হোসেন ও হাবিবুর রহমান সোহাগ।

খেলার শুরুতে দুই দলই তেমন আহামরি আক্রমণ শানাতে পারেনি। তবে ২০ মিনিটের মাথায় সোহেল রানার শট প্রতিপক্ষ ডিফেন্ডারের হাতে লাগলে পেনাল্টির আবেদন করে বাংলাদেশ। কিন্তু রেফারি সাড়া দেননি। এরপর ৩০তম মিনিটে ভাগ্যক্রমে গোলের দেখা পায় বাংলাদেশ। সাদ উদ্দিনের ক্রস ঠেকাতে গিয়ে বল নিজেদের জালে জড়িয়ে দেন কিরগিজস্তানের ডিফেন্ডার কুমাররাজ বাইয়ামান।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল হজম করতে পারতো বাংলাদেশ। কিন্তু কর্নার ফিস্ট করে ফেরান আনিসুর রহমান জিকো। এরপর কার্যত কিরগিজস্তান সুবিধা করতে পারেনি পোস্টের নিচে জিকো ও রক্ষণের দৃঢ়তায়। শেষদিকে অল্পের জন্য বেঁচে যায় বাংলাদেশ। ডিফেন্ডার তাসিয়েভ কামোলিদিনের হেড ক্রসবারের ওপর দিয়ে গেলে জয়ের উচ্ছ্বাস নিয়ে মাঠ ছাড়েন সোহেল-জিকোরা।

এই জয়ে ২৯ মার্চের ফাইনালের পথে এগিয়ে গেল বাংলাদেশ। আগামী শনিবার দ্বিতীয় ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ স্বাগতিক নেপাল।  

বাংলাদেশ সময়: ১৯৪৭ ঘণ্টা, মার্চ ২৩, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।