ঢাকা, বৃহস্পতিবার, ১৬ অগ্রহায়ণ ১৪২৯, ০১ ডিসেম্বর ২০২২, ০৬ জমাদিউল আউয়াল ১৪৪৪

ফুটবল

পেলের নামে হচ্ছে মারাকানা স্টেডিয়ামের নামকরণ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
পেলের নামে হচ্ছে মারাকানা স্টেডিয়ামের নামকরণ

তর্কসাপেক্ষে সর্বকালের সেরা ফুটবলার পেলের সম্মানে বদলে যাচ্ছে ব্রাজিলের বিখ্যাত মারাকানা স্টেডিয়ামের নাম। বিবিসি’র এক রিপোর্টে এমনটাই জানানো হয়েছে।

সম্প্রতি রিও ডি জেনেরিওর রাজ্য আইনসভায় মারাকানা স্টেডিয়ামের নাম বদলানোর প্রস্তাব নিয়ে ভোটাভুটি হয়। প্রস্তাব অনুযায়ী, স্টেডিয়ামের নতুন নাম হবে ‘এদসন আরান্তেস দো নাসিমেন্তো- রেই পেলে স্টেডিয়াম’।

‘এদসন আরান্তেস দো নাসিমেন্তো’ হচ্ছে ৮০ বছর বয়সী কিংদবন্তির পুরো নাম আর ‘রেই’ মানে ‘পর্তুগালের রাজা’। নামকরণ চূড়ান্ত হওয়ার আগে রিও ডি জেনেরিওর রাজ্য গভর্নরের অনুমোদন লাগবে।

ব্রাজিলের জার্সিতে ৩টি বিশ্বকাপজয়ী পেলে সান্তোসের হয়ে ভাস্কো দা গামার বিপক্ষে ১৯৬৯ সালে এই মারাকানায় ক্যারিয়ারের ১ হাজারতম গোলটি করেন। এই স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় ১৯৫০ ও ২০১৪ বিশ্বকাপের ফাইনাল ম্যাচ। এছাড়া ২০১৬ অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানও হয় এখানেই।

বলা হয় মারাকানায় অনুষ্ঠিত উরুগুয়ে ও ব্রাজিলের মধ্যকার ১৯৫০ বিশ্বকাপের ফাইনাল ম্যাচটি নাকি গ্যালারিতে বসে প্রায় ২ লাখ মানুষ উপভোগ করেছেন। ওই ম্যাচটি জিতে শিরোপা জিতে নেয় উরুগুয়ে। বর্তমানে অবশ্য এই স্টেডিয়ামের দর্শক ধারণক্ষমতা ৭৮ হাজার ৮৩৮।

শুরুতে স্টেডিয়ামের নামকরণ করা হয়েছিল মারিও ফিলহো নামের এক সাংবাদিকের নামে। ’৪০ এর দশকে এই স্টেডিয়াম নির্মাণের জন্য লবিং করেছিলেন তিনি। কিন্তু পরে মারাকানা নামের এলাকায় অবস্থিত হওয়ায় সেই নামেই পরিচিতি পায় স্টেডিয়ামটি।

বাংলাদেশ সময়: ১৫২৬ ঘণ্টা, মার্চ ১১, ২০২১
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa