ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

‘আমরা আবারও ভয়ংকরভাবে হারলাম’ 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০২১
‘আমরা আবারও ভয়ংকরভাবে হারলাম’ 

সাউদ্যাম্পটন হয়তো স্বপ্নেও ভাবেনি, ওল্ড ট্রাফোর্ডে তাদেরকে এমন এক ভয়ংকর দুঃস্বপ্নের ভেতর দিয়ে যেতে হবে। চলতি মৌসুমে প্রিমিয়ার লিগে বড় দলগুলোর সঙ্গে পাল্লা দিয়ে বেশ লড়াই করছিল সেইন্টরা।

কিন্তু গত ১৬ মাসে আরেকবার সবচেয়ে বড় দুর্ঘটনার শিকার হলো সাউদ্যাম্পটন। মঙ্গলবার (০২ ফেব্রুয়ারি) রাতে ম্যানচেস্টার ইউনাইটেডের বিপক্ষে ৯-০ গোলে বিধ্বস্ত হয়েছে তারা। ইংলিশ প্রিমিয়ার লিগে গত ২৭ বছরে ৯ বা তারও বেশি গোলে জয়ের ঘটনা এই নিয়ে ঘটলো তিনবার।

১৯৯৫ সালে ইপসউইচ টাউকে ৯-০ গোলে হারিয়েছিল ম্যানচেস্টার ইউনাইটেড। এবার একই ব্যবধানে সাউদ্যাম্পটনকে হারালো রেড ডেভিলরা। এই সাউদ্যাম্পটন ২০১৯ সালের অক্টোবরে লেস্টার সিটির বিপক্ষে একই ব্যবধানে উড়ে গিয়েছিল।

দুঃখের মাঝেও সাউদ্যাম্পটনের স্বান্ত্বনা, ৯ জনের দল হয়ে তাদের লড়তে হয়েছে রেড ডেভিলদের বিপক্ষে। ম্যাচ শুরুর দ্বিতীয় মিনিটে এবং শেষ হওয়ার ৪ মিনিট আগে লাল কার্ড দেখায় দুই খেলোয়াড়কে হারাতে হয় তাদের।

সেই সুযোগটা কাজে লাগিয়ে শেষদিকে সাউদ্যাম্পটনের জালে আরও দুই গোল দেয় ইউনাইটেড। তার আগে দেয় ৭ গোল। যার মধ্যে গোলের দেখা পেয়েছেন কোচ ওলে গানার সুলশারের ৭ শিষ্য। যার মধ্যে জোড়া গোল পেয়েছেন অ্যান্থনি মার্শাল এবং আরেকটি গোল আত্মঘাতি।

এমন একটি বড় জয়ের পর স্বাভাবিকভাবে উচ্ছ্বসিত ইউনাইটেড শিবির। অন্যদিকে মানসিকভাবে বিপর্যস্ত সাউদ্যাম্পটন। সবচেয়ে বেশি বিধ্বস্ত অবস্থায় যেন সেইন্ট ম্যারি স্টেডিয়ামের কোচ রাল্ফ হ্যাসেনহ্যাটল। কারণ এই অস্ট্রিয়ান কোচের অধীনেই যে, এই নিয়ে দু’বার এমন দুর্ঘটনার শিকার হলো সেইন্টরা।

কেমন ভয়ংকর ছিল এই পরাজয় তা ম্যাচ শেষে হ্যাসেনহ্যাটেল কথাবার্তায় ফুটে উঠল, ‘আমরা আবারও ভয়ংকরভাবে হারলাম। একই গল্প, একজন মাঠ ছাড়লো এবং ৯০ মিনিট যেন শেষই হচ্ছিল না। ’

দলের মতো কোচও হয়তো স্বান্ত্বনা খুঁজতে পারেন ৯ জনের দলের হারের পক্ষে। এছাড়া ক্ষতে প্রলেপ দেওয়ার মতো আরেকটি বিষয়ও থাকছে হ্যাসেনহ্যাটেলের জন্য। ইউনাইটেডের বিপক্ষে ম্যাচের আগে মূল একাদশের নিয়মিত খেলোয়াড়দের যে পাননি তিনি। চোটের কারণে মাঠের বাইরে ছিল সাউদ্যাম্পটনের ৯ জন খেলোয়াড়।

সেই কথাও জানালেন ৫৩ বছর বয়সী অস্ট্রিয়ান কোচ, ‘ছেলেদের কোনো বিকল্প ছিল না। বেঞ্চে কোনো খেলোয়াড় ছিল না। ভালোভাবে রক্ষণ সামলানোর জন্য কোনো বিকল্প ছিল না হাতে। সবশেষে, প্রথমবারের মতো এমন এক ভিন্ন পরিস্থিতির মুখোমুখি হলাম। ’

এমন লজ্জাজনক হারে কতটুকু ব্যথা পেয়েছেন তাও জানালেন হ্যাসেনহ্যাটেল, ‘হ্যাঁ, এটা বেদনার। এটা আমাকে খুব আহত করেছে, তবে এই ফল আমি পাল্টাতে পারব না-এটা ঘটে গেছে। ঘুরে দাঁড়ানোর একমাত্র রাস্তা হচ্ছে, আমাদের একত্র হতে হবে। আমি এখানে বসে আছি এবং এই মুহূর্তে উত্তর দিচ্ছি, দলের জন্য কোনোকিছু করতে পারি এমন কোনো বিকল্প হাতে ছিল, এবং এটাই মূল কথা। ’

তবে হতাশারা মাঝেও আশার বাণী শোনালেন হ্যাসেনহ্যাটেল, ‘আবারও এমন ফলাফল খুবই ব্যথাদায়ক। তবে এখন এটা ভিন্ন এক দল এবং আমরা মৌসুমে ভালো অবস্থায় আছি। দেখা যাক, কিভাবে মৌসুমটা শেষ করি। ’

চলতি মৌসুমের পয়েন্ট তালিকায় ২১ ম্যাচে ২৯ পয়েন্ট নিয়ে ১২তম স্থানে আছে সাউদ্যাম্পটন। অন্যদিকে ২২ ম্যাচে ৪৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে ম্যানচেস্টার ইউনাইটেড। সমান পয়েন্ট নিয়ে শীর্ষে ম্যানচেস্টার সিটি।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০২১
ইউবি/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।