ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

ফুটবল

বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব বার্সা, দুইয়ে রিয়াল

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
বিশ্বের সবচেয়ে ধনী ক্লাব বার্সা, দুইয়ে রিয়াল ছবি: সংগৃহীত

করোনা মহামারির প্রভাব ফুটবলেও পড়েছে। আর্থিক সংকটে ভুগছে অধিকাংশ বড় ফুটবল ক্লাব।

কিন্তু এই কঠিন পরিস্থিতিতেও বিশাল অঙ্কের আয় করেছে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদের মতো জায়ান্টরা।

‘দ্য ডিলোইট ফুটবল মানি লিগ’-এর জরিপ অনুযায়ী এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে ধনী ২০টি ক্লাবের মধ্যে শীর্ষে আছে বার্সেলোনা। অল্প কিছু ব্যবধান নিয়ে দুইয়ে আছে রিয়াল মাদ্রিদ। কিন্তু করোনার প্রভাবে বড় ধরনের আর্থিক ক্ষতির মুখেও পড়তে হয়েছে ক্লাবগুলোকে।  

প্রকাশিত জরিপে দাবি করা হয়েছে, বিশ্বের শীর্ষ ২০টি ধনী ক্লাবের সম্মিলিতভাবে আয় কমবে প্রায় দুই বিলিয়ন ইউরো। আগের মৌসুমেও এই ২০টি ক্লাবের সম্মিলিত ক্ষতির পরিমাণ প্রায় এক বিলিয়ন ইউরোর কাছাকাছি ছিল।

১. বার্সেলোনা (৭১৫.১ মিলিয়ন ইউরো)
করোনার সময়টায় সবচেয়ে বেশি ভুগেছে বার্সা। খেলোয়াড় ও স্টাফদের বেতন কমাতে হয়েছে উল্লেখযোগ্য হারে। এমনকি অন্য ক্লাব থেকে কিনে আনা ১৯ ফুটবলারের ১২ কোটি ৬০ লাখ ইউরো এখনও পরিশোধ করতে পারেনি কাতালান জায়ান্টরা। কিন্তু দেনায় জর্জরিত বার্সাই এখন পর্যন্ত সবচেয়ে ধনী ক্লাব। ২০১৯-২০ মৌসুমে তাদের আয় ৭১৫.১ মিলিয়ন ইউরো। আগের মৌসুমে তাদের আয় ছিল ৮৪১ মিলিয়ন ইউরো। আয় কমলেও এবারও শীর্ষস্থান ঠিকই ধরে রেখেছে তারা।

২. রিয়াল মাদ্রিদ (৭১৪.৯ মিলিয়ন ইউরো)
২০২০ সালেই শীর্ষস্থান খুইয়েছে রিয়াল। তবে ২০২১ সালে এই অবস্থান ফিরে পাওয়ার অনেক কাছে চলে এসেছে লস ব্ল্যাঙ্কোসরা। ২০১৯ সালের চেয়ে তাদের আয় কমেছে মাত্র ৩৯ মিলিয়ন ইউরো। এর পেছনে অবশ্য বড় কোনো সাইনিংয়ে না যাওয়া একটা কারণ। খেলোয়াড় বেচেও ৮ শতাংশ লাভ এসেছে তাদের।  

৩. বায়ার্ন মিউনিখ (৬৩৪.১ মিলিয়ন ইউরো)
চ্যাম্পিয়নস লিগের বর্তমান চ্যাম্পিয়নরা শীর্ষ ধনী ক্লাবের তালিকায় এক ধাপ এগিয়েছে। জার্মান জায়ান্টরা এই প্রথম শীর্ষ তিনে উঠল। খেলোয়াড় বেচেও তাদের আয় অনেক বেড়েছে। এমনকি টিকটকে ডেইলি শো থেকেও ভালো আয় করে বাভারিয়ানরা।

৪. ম্যানচেস্টার ইউনাইটেড (৫৮০ মিলিয়ন ইউরো)
ব্র্যান্ড হিসেবে ইউনাইটেডের অবনতি এখনও জারি আছে। ২০১৭ সালেও তালিকার শীর্ষে থাকা ক্লাবটি এখন চতুর্থ স্থানে আছে। ২০২০ সালে ইংলিশ জায়ান্টদের আয় কমেছে ১৩৫ মিলিয়ন ইউরোর, যা আগের বছরের চেয়ে ১৯ শতাংশ কম।  

৫. লিভারপুল (৫৫৮ মিলিয়ন ইউরো)
গত ৫ বছরে অবিশ্বাস্য উন্নতি হয়েছে লিভারপুলের। কোচ ইয়ুর্গেন ক্লপের হাত ধরে ক্লাবটি এরইমধ্যে প্রিমিয়ার লিগ, চ্যাম্পিয়নস লিগের শিরোপা ঘরে তুলেছে। এই দুই টুর্নামেন্টের শিরোপা জেতায় বড় অঙ্কের আয় হয়েছে অলরেডসদের। তবে গতবারের চেয়ে তাদের আয় কমেছে ৪৪ মিলিয়ন ইউরো।

শীর্ষে দশের বাকি ক্লাবগুলো হলো- ম্যানচেস্টার সিটি (৫৪৯.২ মিলিয়ন ইউরো), পিএসজি (৫৪০.৬), চেলসি (৪৬৯.৭ মিলিয়ন ইউরো), টটেনহ্যাম (৪৪৫.৭ মিলিয়ন ইউরো) এবং জুভেন্টাস (৩৯৭.৯ মিলিয়ন ইউরো)। এছাড়া ১১, ১২, ১৩, ১৪ ও ১৫তম স্থানে আছে যথাক্রমে- আর্সেনাল, বরুশিয়া ডর্টমুন্ড, অ্যাতলেতিকো মাদ্রিদ, ইন্টার মিলান এবং জেনিত।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ২৭, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।