ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি পাওলো রসি আর নেই

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
ইতালির বিশ্বকাপজয়ী কিংবদন্তি পাওলো রসি আর নেই

ইতালির হয়ে ১৯৮২ সালের বিশ্বকাপ জেতা পাওলো রসি আর নেই। ৬৪ বছর বয়সে না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তি এই ফরোয়ার্ড।

দেশটির হয়ে ১৯৭৭ থেকে ১৯৮৬ পর্যন্ত ৪৮ ম্যাচ খেলা রসি বিশ্বকাপের সেই আসরে গোল্ডেন বুট ও একইসঙ্গে গোল্ডেন বল জেতেন। ক্লাব ক্যারিয়ারে খেলেছেন জুভেন্টাস ও এসি মিলানের মতো নামকরা দল।

শেষ বয়সে ইতালিয়ান টিভি চ্যানেল আরএআই স্পোর্তে পণ্ডিত হিসেবে কাজ করতেন এই তারকা স্ট্রাইকার। এই সংবাদমাধ্যমটিই তার মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

রসি জুভেন্টাসের হয়ে দুটি সিরিআ, একটি ইউরোপিয়ান কাপ ও একটি কোপা ইতালিয়া জিতেছেন। তবে তার সেরা সময়টি আসে জাতীয় দলের হয়ে ৩৮ বছর আগে সেই স্পেন বিশ্বকাপে। সেরা টুর্নামেন্ট সেরা ৬টি গোল করেই সবার নজর কাড়েন তিনি।

জাতীয় দলে ক্যারিয়ার বড় করতে না পারা পাওলো রসি ইতালির হয়ে মোট ২০টি গোল করেছিলেন। তবে ১৯৮২’র বিশ্বকাপই তাকে নায়ক বানিয়েছে।

সেবার ব্রাজিলের বিপক্ষে ইতালির বিখ্যাত ৩-২ গোলের জয়ে রসি হ্যাটট্রিক করেছিলেন। সেমিফাইনালে পোল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ের ম্যাচেও তারই জোড়া গোল ছিল। এমনকি মাদ্রিদে পশ্চিম জার্মানির বিপক্ষে ৩-১ গোলে জিতে শিরোপা নিশ্চিত করার ম্যাচেও একটি গোল করেছিলেন তিনি।

ক্লাব পর্যায়ে জুভ ও মিলান ছাড়াও রসি কোমো, ভিসেনজা, পেরুগিয়া ও হেয়াস ভেরোনার হয়ে খেলে ১৯৮৭ সালে অবসর নেন। সব ক্লাবের হয়ে ৩৩৮ ম্যাচে ১৩৪টি গোল করেন তিনি। তারকা এই ফুটবলারকে সর্বকালের সেরা ফরোয়ার্ড হিসেবে বিবেচনা করা হয়।

বাংলাদেশ সময়: ১১৩৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।