ঢাকা, বৃহস্পতিবার, ৬ মাঘ ১৪২৭, ২১ জানুয়ারি ২০২১, ০৭ জমাদিউস সানি ১৪৪২

ফুটবল

ম্যারাডোনাকে গোল উৎসর্গ মেসির, জয়ে ফিরলো বার্সা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৩৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
ম্যারাডোনাকে গোল উৎসর্গ মেসির, জয়ে ফিরলো বার্সা
দুজনের ক্লাব ক্যারিয়ারের মিল একটাই। নিওয়েলস ওল্ড বয়েজ।
আর্জেন্টিনার এই ক্লাবেই ক্যারিয়ার শুরু করেন লিওনেল মেসি। ক্যারিয়ারের পড়ন্তবেলায় এই ক্লাবের হয়ে খেলেছেন সদ্য প্রয়াত আর্জেন্টাইন কিংবদন্তি দিয়েগো ম্যারাডোনা। সাবেক গুরু ও ছিয়াশির মহানায়ককে স্মরণের জন্য এই ক্লাবের জার্সি পরে মাঠে নেমেছিলেন মেসি। যদিও ম্যাচের পুরো সময় বার্সার জার্সি পরেই খেলেছেন, কিন্তু অসাধারণ এক গোল করার পর তা প্রয়াত ম্যারাডোনাক উৎসর্গ করার সময় মূল জার্সি খুলে ওল্ড বয়েজের জার্সি পরে হাত দুটো উপরে তুলে ধরলেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। যেন ওপারে পাড়ি জমানো গুরুকে খুঁজলেন আকাশে। বার্সার জার্সি খোলায় হলুদ কার্ড দেখতে হয়েছে মেসিকে, কিন্তু তাতে বয়েই গেছে তার!

স্প্যানিশ ফুটবল লিগের সময়টা মোটেও ভালো যাচ্ছিল না জায়ান্ট বার্সেলোনার। গত সপ্তাহে অ্যাতলেটোকো মাদ্রিদের কাছে হেরেছিল কাতালানরা। আগের ছয় ম্যাচে মাত্র একটি ম্যাচে জয় পাওয়া বার্সেলোনা অবশেষে জয়ে ফিরেছে। ওসাসুনাকে ৪-০ গোলে হারিয়েছে রোনাল্ড কুমানের শিষ্যরা। দলের হয়ে একটি গোল করেছেন লিওনেল মেসি। আর এই গোলটি তিনি উৎসর্গ করেছেন সদ্য প্রয়াত দিয়েগো ম্যারাডোনাকে। ম্যাচ শুরুর আগে দুই দল ম্যারাডোনার স্মরণে ১ মিনিট নীরবতাও পালন করে।

ক্যাম্প ন্যুতে ম্যাচের শুরু থেকেই ওসাসুনাকে চেপে ধরে বার্সেলোনা। ১১তম মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল স্বাগতিকরা। পেনাল্টি ডি-বক্সের ডান দিক দিয়ে এগিয়ে যাওয়া গ্রিজমানকে আটকাতে সামনে এগিয়ে আসেন ওসাসুনার গোলরক্ষক। তাকে ফাঁকি দিয়ে বল ব্যাকপাসে বাড়িয়ে দেন কুতিনিয়োকে। ব্রাজিলিয়ান এই মিডফিল্ডারের শট গোললাইন থেকে ফিরিয়ে দেন ডিফেন্ডার উনাই গার্সিয়া।

ম্যাচের ১৯তম মিনিটে বার্সা ডিফেন্সকে ভয় পাইয়ে দেয় ওসাসুনা। পেনাল্টি বক্সের মুখ থেকে আন্তে বুদিমিরের ভলি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়। ক্রসবারের ওপর দিয়ে বল চলে যায়।

বার্সেলোনার প্রথম গোল আসে গোলের ম্যাচের ২৯তম মিনিটে। পেনাল্টি বক্সের বাম দিক দিয়ে বল নিয়ে এগিয়ে যাওয়া জর্দি আলবা গোলমুখে কুতিনিয়োর দিকে বাড়িয়ে দেন। কুতিনিয়োর শট ফিরিয়ে দেন গোলরক্ষক। তবে বিপদমুক্ত করতে পারেননি তিনি। ফিরতি বল ব্রাথওয়েট শট করলে সেটিও ফিরিয়ে দেন গোলরক্ষক হেরেরা। এবারও বল বিপদমুক্ত করতে পারেননি। ব্রাথওয়েটের দ্বিতীয়বারের চেষ্টায় বল গোললাইন অতিক্রম করে।

৪২ মিনিটে ব্যবধান দ্বিগুণ করে বার্সেলোনা। বাম দিক দিয়ে আলবার বাড়ানো ক্রস ওসাসুনার মিডফিল্ডার মনকায়োলা হেড দিয়ে প্রতিহত করেন। সেই বলই ডি-বক্সের বাইরে ছুটে এসে জোরালো এক ভলিতে জালে পাঠান ফ্রান্সের বিশ্বকাপজয়ী তারকা গ্রিজম্যান। ২-০ গোলে এগিয়ে যায় কাতালানরা।

বিরতির পর ৫৭ মিনিটে ব্যবধান বাড়ায় বার্সা। পেনাল্টি বক্সের ভেতরে গ্রিজমানের বাড়ানো বল পেয়ে যান কুতিনিয়ো। ছয় গজ বক্সের বাইরে থেকে ডান পায়ের কোনাকুনি শটে বল জালে পাঠান এই ব্রাজিলয়ান।

৬৭ মিনিটে পর ব্যবধান কমানোর সুযোগ পায় ওসাসুনা। রবের্তো তরেসের জোরালো শট বার্সা গোলরক্ষক টের স্টেগেনকে ফাঁকি ক্রসবারে লেগে ফিরে আসে।

৭৩তম মিনিটে দৃষ্টিনন্দন এক গোল করে দলকে ৪-০ গোলে এগিয়ে দেন মেসি। এই গোলটি তিনি উৎসর্গ করেন ম্যারাডোনাকে। ত্রিনকাওয়ের পাস থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে আড়াআড়িভাবে জায়গা করে বাম পায়ের কোণাকুণি জোরালো শট ঠেকাতে পারেননি ওসাসুনা গোলরক্ষক। এবারের আসরে মেসির এটি চতুর্থ গোল।

গোলের পরই গায়ের জার্সি খুলে ফেলেন মেসি। ভেতরে পরেছিলেন ম্যারাডোনার নিওয়েলস ওল্ড বয়েজের ১০ নম্বর জার্সি। আর্জেন্টিনার এই ক্লাবটির হয়ে ম্যারাডোনা খেলেছিলেন। ওই জার্সি পরে দুই হাত আকাশের দিকে প্রসারিত করে স্মরণ করেন ম্যারাডোনাকে। জার্সি খোলায় হলুদ কার্ড দেখতে হয় মেসিকে। প্রিয় গুরুর জন্য হলুদ কার্ড দেখতে কোনো সংকোচ হয়নি তার।          

এই জয়ে ৯ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে তালিকার সপ্তম স্থানে উঠে এসেছে বার্সেলোনা। ১০ ম্যাচে ২৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছে রিয়াল সোসিয়েদাদ। দ্বিতীয় স্থানে থাকা অ্যাতলেটিকো মাদ্রিদের পয়েন্টও ২৩। তিন নম্বরে আছে ভিয়ারিয়াল আর ১৭ পয়েন্ট নিয়ে চার নম্বর রিয়াল মাদ্রিদ।

বাংলাদেশ সময়: ২৩৩৩ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০২০
আরএআর/এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
Alexa