ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ আর নেই

স্টাফ করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ আর নেই আবদুল আজীজ/ছবি: সংগৃহীত

হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তেকাল করেছেন দেশের জনপ্রিয় সাবেক ফিফা রেফারি আবদুল আজীজ (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৮ বছর।

গত ১২ অক্টোবর হৃদরোগে আক্রান্ত হয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) ভর্তি হয়েছিলেন আবদুল আজীজ। সেখান থেকে চিকিৎসা নিয়ে কিছুটা সুস্থ হয়ে বাড়িও ফিরেছিলেন তিনি। কিন্তু ১৭ অক্টোবর কিডনিজনিত সমস্যার কারণে ফের হাসপাতালে ভর্তি করা হয় তাকে। গত ২১ অক্টোবর তার করোনা পজিটিভ আসে।  

করোনা আক্রান্ত আবদুল আজীজের শারীরিক অবস্থার অবনতি হলে লাইফ সাপোর্টে নেওয়া হয়। মঙ্গলবার (২৭ অক্টোবর) তার আবারও হার্ট অ্যাটাক হয়। এবার আর তাকে বাঁচানো যায়নি। বিএসএমএমইউ'তে চিকিৎসারত অবস্থায় মারা যান তিনি। মৃত্যুকালে তিনি স্ত্রী ও তিন কন্যা রেখে গেছেন।

রেফারি হিসেবে আবদুল আজীজের যাত্রা শুরু ১৯৭৪ সালে। তবে প্রথম ম্যাচে তিনি সহকারী রেফারি হিসেবে ম্যাচ পরিচালনা করেন। এরপর ১৯৭৫ সালে ব্রাদার্স ইউনিয়ন ও ঢাকা ওয়ান্ডারার্স ম্যাচে প্রথমবার প্রধান রেফারি হিসেবে অভিষেক হয় তার। এরপর একে একে ঘরোয়া ফুটবলে তিনি পাঁচ শ'র বেশি ম্যাচ পরিচালনা করেছেন।

মাত্র ২৮ বছর বয়সেই ফিফার ব্যাজ পান আবদুল আজীজ। সবচেয়ে কম বয়সে ফিফা ব্যাজ পাওয়া বাংলাদেশি রেফারিও তিনি। শুধু তাই নয়, তিনি ছিলেন ওই সময় সর্বকনিষ্ঠ ফিফা রেফারি। ফিফা রেফারি হিসেবে ১৯৮১ থেকে ১৯৯১ সাল পর্যন্ত ২৮টি আন্তর্জাতিক ম্যাচ পরিচালনা করেন তিনি। ফিফা রেফারি হিসেবে তিনি বিশ্বকাপ বাছাইপর্ব, অলিম্পিক, এশিয়ান কাপের বাছাইপর্ব ও ওয়ার্ল্ড ইউনিভার্সিটি গেমসে দায়িত্ব পালন করেছেন।  

রেফারি হিসেবে দায়িত্ব পালনের পাশাপাশি ১৯৯০ সালে অগ্রণী ব্যাংকে যোগ দেন আবদুল আজীজ। অগ্রণী ব্যাংক ও ইস্কাটন সবুজ সংঘের কোচের দায়িত্বও পালন করেছেন তিনি। তার কোচিংয়ে অগ্রণী ব্যাংক ফুটবল দল প্রথম বিভাগ থেকে প্রিমিয়ার লিগেও উঠেছিল। ১৯৯০ সালে একই ব্যাংকে অফিসার পদে যোগ দিয়েছিলেন তিনি। ২০১১ সালে তিনি এজিএম হয়ে অবসরে যান।

বাংলাদেশ সময়: ১৮০৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।