ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

কিয়েভে অঘটনের শিকার স্পেন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
কিয়েভে অঘটনের শিকার স্পেন ছবি: সংগৃহীত

পুরো ম্যাচে স্পেন শট নিয়েছে ২১টি, যার মধ্যে গোলমুখে ছিল ৮টি। অন্যদিকে ইউক্রেন শট নিয়েছে ২টি, যার একটি গোলমুখে।

কিন্তু গোলমুখে নেওয়া ওই এক শটেই বাজিমাত করে দিয়েছে আন্দ্রে শেভচেঙ্কোর দল, হারিয়ে দিয়েছে উয়েফা ন্যাশনস লিগের চলতি আসরের টপ ফেবারিটদের।

প্রায় দুই বছর পর হারের মুখ দেখল স্পেন। এর আগে সর্বশেষ ২০১৮ সালের নভেম্বরে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-২ গোলে হেরেছিল লুইস এনরিকের দল।

মঙ্গলবার রাতে কিয়েভের অলিম্পিক স্টেডিয়ামে স্পেনকে ১-০ গোলে হারিয়েছে ইউক্রেন। ম্যাচের ৭৬তম মিনিটে ডি-বক্সের বাইরে থেকে স্বাগতিক দলের অ্যান্ড্রি ইয়ারমোলেঙ্কোর রিভার্স পাস থেকে ভিক্টর সাইগ্যানকভের আচমকা শট ঠেকাতে পারেননি স্প্যানিশ গোলরক্ষক দাভিদ দি গিয়া।

ইউক্রেনের সবচেয়ে বড় সুবিধা ছিল গ্যালারিতে দর্শকের উপস্থিতি। উয়েফা সম্প্রতি ৩০ শতাংশ দর্শক উপস্থিতির অনুমতি দিয়েছে। যার ফায়দা তুলেছে ইউক্রেনীয়রা। দলকে গানে-উল্লাসে উৎসাহ দেওয়ার পাশাপাশি গ্যালারিতে ছড়িয়ে-ছিটিয়ে বসা প্রায় হাজার বিশেক স্বাগতিক দর্শক দলের একমাত্র গোলটির পর বুনো উল্লাসে ফেটে পড়ে।  

ইউক্রেনীয়দের এই উল্লাসের আরও কারণ আছে। এই ম্যাচের আগে টানা তিন ম্যাচ হেরে আত্মবিশ্বাসের তলানিতে পৌঁছে গিয়েছিল দলটি। এর মধ্যে গত মাসে এই স্পেনের কাছেই ৪-০ গোলে হার এবং করোনা সংক্রমণের কারণে ৬ খেলোয়াড় ছাড়াই খেলে গত সপ্তাহে ফ্রান্সের বিপক্ষে প্রীতি ম্যাচে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়াও আছে।  

প্রথমার্ধের শুরু থেকে স্পেনের হাতে ছিল ম্যাচের নাটাই। বল দখলে ছিল বিশাল পার্থক্য। এর মধ্যে সার্জিও রামোসের ফ্রি-কিক বারে লেগে ফিরে আসে এবং একদম সহজ সুযোগ নষ্ট করেন আনসু ফাতি।  

তবে দ্বিতীয়ার্ধে ধীরে ধীরে নিয়ন্ত্রণের বাঁধন খুলতে থাকে ইউক্রেন। ওলেকসান্ডার জুবকভ তো দি গিয়াকে একা পেয়ে গিয়েছিলেন। যদিও সুবর্ণ সুযোগটা কাজে লাগাতে পারেননি তিনি।  

এদিকে স্পেনের রদ্রির শট পোস্টে লেগে ফিরে এলে এবং মিকেল ওয়ারজাবলের শট ইউক্রেনের গোলরক্ষক জর্জি বুশচান ফিরিয়ে দিলে গোলবঞ্চিত হয় স্পেনও।  

দলের বাকি তিন গোলরক্ষক করোনা পজিটিভ হওয়ায় সুযোগ পেয়েছেন বুশচান। সুযোগটা কাজেও লাগিয়েছেন এই নিয়ে দেশের জার্সিতে মাত্র তৃতীয় ম্যাচ খেলতে নামা এই গোলরক্ষক। ৭২ শতাংশ বল দখলে রাখা স্পেনের ৮টি শট দারুণ দক্ষতায় ঠেকিয়েছেন তিনি।

এই ম্যাচের ফলাফল লিগ 'এ' গ্রুপ ৪ এর পয়েন্ট টেবিল হালকা নাড়িয়ে দিয়েছে। ৭ পয়েন্ট নিয়ে এখনও শীর্ষেই আছে স্পেন। সুইজারল্যান্ডের সঙ্গে ৩-৩ গোলে ড্র করার পর ৬ পয়েন্ট নিয়ে দুইয়ে আছে জার্মানি। সুইসরা ২ পয়েন্ট নিয়ে আছে সবার নিচে। তবে এতে দুই ম্যাচ হাতে থাকায় ইউক্রেনের সামনে এখন শীর্ষে উঠার হাতছানি তৈরি হয়েছে।  

বাংলাদেশ সময়: ১১২১ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।