ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

ফুটবল

১০ বছরে প্রথমবার উয়েফা বর্ষসেরার চূড়ান্ত তালিকায় নেই মেসি-রোনালদো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
১০ বছরে প্রথমবার উয়েফা বর্ষসেরার চূড়ান্ত তালিকায় নেই মেসি-রোনালদো কেভিন ডি ব্রুইনা, রবার্ট লেভান্ডভস্কি ও ম্যানুয়েল ন্যুয়ার উয়েফা বর্ষসেরার তিন জনের তালিকায় জায়গা করে নিয়েছেন।

ইউরোপে সময় বুঝি ঘনিয়ে এলো লিওনেল মেসি-ক্রিস্টিয়ানো রোনালদোর? কেননা গত ১০ বছরের মধ্যে প্রথমবার উয়েফা মেনস প্লেয়ার অব দ্য ইয়ারের চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়েছেন বর্তমান প্রজন্মে সেরা এই তারকারা।

যেখানে কেভিন ডি ব্রুইনা, রবার্ট লেভান্ডভস্কি ও ম্যানুয়েল ন্যুয়ার সেরা তিন জনের তালিকায় জায়গা করে নিয়েছেন।

বর্তমানে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসে খেলা রোনালদো এর আগে তিনবার উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছেন এবং ৯বার চূড়ান্ত তালিকায় মনোনয়ন পেয়েছেন। আর পর্তুগিজ তারকা চিরপ্রতিদ্বিন্দ্বী মেসি বার্সেলোনায় খেলে দুবার ট্রফিটি জিতেছেন এবং শেষ ১০ বছরে ৬বার মনোনয়ন পেয়েছেন।

আসলে গত মৌসুমে মেসি বা রোনালদো কারও ক্লাব বা ব্যক্তিগতভাবে কেউই চ্যাম্পিয়নস লিগ আসরে জ্বলে উঠতে পারেননি। জুভরা গত মৌসুমে শেষ ষোলোতে লিওঁ’র কাছে হেরে অঘটনের শিকার হয়। আর শেষ আটের ম্যাচে বার্সাতো বায়ার্ন মিউনিখের কাছে উড়ে যায়।

রিয়াল মাদ্রিদের সাবেক ফরোয়ার্ড রোনালদো গতবার ৮ ম্যাচ খেলে মাত্র ৩টি গোল করেছিলেন। ঠিক একই পরিণতি ছিল মেসিরও। অথচ চ্যাম্পিয়ন বায়ার্ন মিউনিখের স্ট্রাইকার লেভান্ডভস্কি ১৫ গোল করে শীর্ষ গোলদাতা হন।

সমান ৫৩ ভোট পেয়ে বর্ষসেরা নির্বাচনে যৌথভাবে তালিকার চারে মেসি ও নেইমার। আর ২৫ ভোট নিয়ে দশে রোনালদো।

এদিকে জার্মান চ্যাম্পিয়ন বায়ার্নকে ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ জয়ে অগ্রণী ভূমিকা ছিল লেভান্ডভস্কির। ট্রেবলজয়ী বাভারিয়ানদের হয়ে সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে ৫৫ গোল করেন এই পোলিশ স্ট্রাইকার।

বায়ার্নের অসাধারণ সাফল্যে অভিজ্ঞ জার্মান গোলরক্ষক ন্যুয়ারের অবদানও কোনো অংশে কম নয়। চ্যাম্পিয়নস লিগে ছয় ম্যাচে জাল অক্ষত রাখেন তিনি। পুরো মৌসুমে মাত্র এক ম্যাচে ছিলেন দলের বাইরে।

আর ব্যক্তিগতভাবে দারুণ মৌসুম কাটান ডি ব্রুইনা। প্রিমিয়ার লিগে স্পর্শ করেন এক মৌসুমে ২০ অ্যাসিস্টের রেকর্ড। পাশাপাশি করেন ১৩ গোল।

গতবার উয়েফা বর্ষসেরার পুরস্কার জিতেছিলেন লিভারপুলের ভার্জিল ফন ডাইক। তিনি অল রেডসদের ষষ্ঠ চ্যাম্পিয়নস লিগ জেতাতে সাহায্য করেন। তবে গত মৌসুমে নক আউটে অ্যাতলেটিকোর মাদ্রিদের কাছে ইয়র্গেন ক্লপের শিষ্যরা হেরে যাওয়ায় এবার আর রেড কার্পেটে হাঁটা হচ্ছে না এই ডাচ ডিফেন্ডারের।

এছাড়া বর্ষসেরা নারী ফুটবলার ও কোচের সংক্ষিপ্ত তালিকাও প্রকাশ করা হয়েছে। নারী ফুটবলারের সেরা তিনে রয়েছেন ম্যানচেস্টার সিটির ফুল-ব্যাক লুসি ব্রোঞ্জ, চেলসি স্ট্রাইকার পের্নিলে হাডা ও অলিম্পিক লিওঁর ডিফেন্ডার ওয়েন্দি হোনা। আর বর্ষসেরা কোচের সংক্ষিপ্ত তালিকার তিন জনই জার্মানের। এরা হলেন বায়ার্নের হান্স ফ্লিক, লিভারপুলের লিগ শিরোপা জয়ের কারিগর ইয়র্গেন ক্লপ ও লাইপজিগের ইউলিয়ান নাগেলসমান।

চলতি বছরের ১ অক্টোবর উয়েফা চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হবে।

ইউরোপীয় প্রতিযোগিতার গত মৌসুমে গ্রুপ পর্বে অংশ নেওয়া ৮০ দলের কোচ (চ্যাম্পিয়নস লিগের ৩২ দল ও ইউরোপা লিগের ৪৮ দল) ও ইউরোপিয়ান স্পোর্টস মিডিয়ার নির্ধারিত ৫৫ জন সাংবাদিকের ভোটে সংক্ষিপ্ত তালিকা তৈরি করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।