ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

মেসির সঙ্গে যুদ্ধ নয়, শান্তি চান বার্তোমেউ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
মেসির সঙ্গে যুদ্ধ নয়, শান্তি চান বার্তোমেউ মেসির সঙ্গে শান্তি চান বার্তোমেউ/ছবি: সংগৃহীত

লিওনেল মেসির বার্সেলোনা ছাড়তে চাওয়ার পেছনে দায়ী করা হয় ক্লাব প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তোমেউর ভূমিকাকে। যদিও শেষ পর্যন্ত আরও এক মৌসুম থেকে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড।

কিন্তু দুজনের সম্পর্ক এখনও তলানিতেই আছে। তবে ক্লাবের ইতিহাসের সেরা খেলোয়াড়ের সঙ্গে এখন আর যুদ্ধ নয়, শান্তি চান বার্তোমেউ।

গত মাসে সবাইকে চমকে দিয়ে বুরোফ্যাক্সের মাধ্যমে ফ্রি ট্রান্সফারে বার্সা ছাড়ার সিদ্ধান্ত জানিয়েছিলেন মেসি। কিন্তু চুক্তির যুক্তি দেখিয়ে তাকে যেতে দেয়নি বার্সা বোর্ড। তাদের দাবি ছিল, ২০ জুনের আগে না জানানোয় ৭০০ মিলিয়ন ইউরো রিলিজ ক্লজ পরিশোধ করেই কেবল যেতে পারবেন মেসি।  

দুই পক্ষের বাদানুবাদের এক পর্যায়ে আলোচনার পর থেকে যান মেসি। যদিও আইনি যুক্তিতে এগিয়ে ছিলেন তিনিই। কারণ করোনা মহামারির কারণে এবার মৌসুম শেষ হয়েছে আগস্টের শেষদিকে। কিন্তু প্রিয় ক্লাবকে আদালতে মুখোমুখি করতে চাননি তিনি।  

পরে ‘গোল ডট কম’কে দেওয়া সাক্ষাৎকারে এই মৌসুম থেকে যাওয়ার সিদ্ধান্ত জানান বার্সা অধিনায়ক। কিন্তু অভিযোগের সুরে বলেন, মৌসুম শেষে ফ্রি ট্রান্সফারে যাওয়ার সুযোগ থাকার ব্যাপারে যে কথা দিয়েছিলেন, তা রাখেননি বোর্ড প্রেসিডেন্ট।  

কিন্তু ভয়ানক চাপের মুখে থাকা বার্তোমেউ জানালেন, দলের সেরা খেলোয়াড়কে যেতে দেওয়া তার পক্ষে সম্ভব ছিল না। সেই সঙ্গে দাবি করলেন, মেসিকে ধরে রাখতে সক্ষম হওয়ায় তাকে অভিনন্দন জানানো উচিত। রোনাল্ড কোম্যানের দলকে এগিয়ে নিতে মেসির ভূমিকার ওপর দলের নির্ভরশীলতার কথাও স্বীকার করেন তিনি।  

কালাতান টেলিভিশন নেটওয়ার্ক ‘টিভিথ্রি’কে বার্তোমেউ বলেন, ‘আমি মেসির সঙ্গে যুদ্ধে জড়াতে চাই না। সে আমাদের অধিনায়ক এবং আমাদের দলের নেতা। আমি তাকে ক্লাব ছাড়তে দিতে পারি না, সে আমাদের সর্বকালের সেরা খেলোয়াড় এবং দলের তাকে প্রয়োজন। মেসি থাকা মানেই সাফল্য নিশ্চিত। ’

তিনি আরও বলেন, ‘আমরা তাকে (মেসিকে) মাঠেই কথা বলতে দেখছি এবং আমরা ওইসব নাটকীয়তা পেরিয়ে এসেছি। মেসি আমাদের সঙ্গেই আছে এবং গত কিছুদিন যা ধরনের আচরণ করছে, এজন্য আমরা নিজেরাই নিজেদের অভিনন্দন জানাতে পারি। বিশ্বের সেরা খেলোয়াড় আমাদের ঘরেই থাকা উচিত। ’

বার্সায় থাকার সিদ্ধান্ত নেওয়ার পর এখন পর্যন্ত বেশ ইতিবাচক ভূমিকায় দেখা গেছে মেসিকে। দলের প্রাক-মৌসুম প্রস্তুতিমূলক ম্যাচগুলোতেই তাকে সাবলীল থাকতে দেখা গেছে। এর মধ্যে জিরোনা ম্যাচে জোড়া গোলও করেছেন। দল হিসেবেও ভালোই প্রস্তুতি নিয়েছে বার্সা। কোম্যানের অধীনে ৩টি প্রীতি ম্যাচের সবগুলোতেই জয় পেয়েছেন মেসিরা।  

মাঠে ভালো সময় কাটলেও বার্সার সমস্যা কিন্তু শেষ হয়নি। খুব শিগগিরই অনাস্থা ভোটের মুখোমুখি হবেন বার্তোমেউ। ক্লাব প্রেসিডেন্ট হিসেবে তার ভূমিকার বিরোধিতা করে এরইমধ্যে ক্লাবের নিবন্ধিত সমর্থক গোষ্ঠী ব্লুগ্রানার পক্ষ থেকে অনাস্থা ভোট আয়োজনের জন্য পর্যাপ্ত স্বাক্ষর জোগাড় করা হয়েছে বলে স্বীকার করেছে বার্সা। ফলে ‘ছাঁটাই’ হওয়ার সম্ভাবনা বেড়েছে বার্তোমেউর।

এদিকে আগামী দুই সপ্তাহের মধ্যে নিজের ভবিষ্যৎ নির্ধারণের সম্ভাবনা দেখেও পদ ধরে রাখতে আত্মবিশ্বাসী বার্তোমেউ। তিনি বলেন, ‘প্রতিদ্বন্দ্বিতা করতে সক্ষম দল গড়তে আমি এবং বোর্ড কাজ করে যাব। ভোটের জন্য জোগাড় করা স্বাক্ষরগুলো আমরা যাচাই করে দেখার পর ফের আমরা কথা বলব। কিন্তু এখন কেউ পদত্যাগ করছে না এটা নিশ্চিত। ক্লাব থেমে থাকবে না এবং আমরা কাজ অব্যাহত রাখব কারণ আমাদের হাতে সমাধানের জন্য অনেক ইস্যু জমা হয়ে আছে। ’

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২০, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।