ঢাকা, শনিবার, ৪ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

ফুটবল

সালাহর ‘অদ্ভুত’ উদযাপন, পেছনের কারণটি হৃদয়বিদারক

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
সালাহর ‘অদ্ভুত’ উদযাপন, পেছনের কারণটি হৃদয়বিদারক মোহামেদ সালাহর অদ্ভুত উদযাপন, ইনসেটে জাকারিয়া/ছবি: সংগৃহীত

লিভারপুল বনাম লিডস ইউনাইটেড ম্যাচটি যারা দেখেছেন তারা এক মুহূর্তের জন্যও টেলিভিশনের পর্দা থেকে চোখ সরাতে পারেননি। ম্যাচটিকে রোমাঞ্চকর বললেও কম বলা হবে।

এমন এক ম্যাচে হ্যাটট্রিক করে রেকর্ড বইয়ে নাম লিখিয়েছেন মোহামেদ সালাহ।  

তবে বিশেষভাবে নজর কেড়েছে হ্যাটট্রিক গোলের পর লিভারপুলের মিশরীয় ফরোয়ার্ডের ‘অদ্ভুত’ উদযাপন। এখন জানা গেল, ওই উদযাপনের পেছনে আছে এক হৃদয়বিদারক গল্প। স্বদেশী ফুটবল তারকা ও আল-আহলি ক্লাবের সাবেক মিডফিল্ডার মোয়ামেন জাকারিয়াকে উৎসর্গ করেই সালাহর এই ভিন্নধর্মী উদযাপন।

১৬ বছর পর প্রিমিয়ার লিগে উন্নীত হওয়া লিডস পুরো ম্যাচে সমানতালে লড়াই করে গেছে। গোল-পাল্টা গোলের রোমাঞ্চকর ম্যাচটি শেষ পর্যন্ত ৪-৩ গোলে জিতে নিয়েছে ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। তবে ম্যাচের মূল পার্থক্য গড়ে দিয়েছেন আসলে সালাহ।  

একাই তিন গোল করা ‘মিশরীয় রাজা’ ৮৮তম মিনিটে পেনাল্টি থেকে গোল করে পুরো ৩ পয়েন্ট নিশ্চিত করেন। আর গোল করেই দুই কান হাত দিয়ে ঢেকে এবং জিহবা বের করে উদযাপন করেন তিনি। এমন উদযাপন আগে করতে দেখা যায়নি তাকে। মূলত মিশরীয় জাতীয় দলে নিজের সাবেক সতীর্থ জাকারিয়াকে অনুকরণ করেই তার এমন উদযাপন।

২০১৫ সালে মিশরীয় প্রিমিয়ার লিগে চিরপ্রতিদ্বন্দ্বী জামালেক থেকে আল-আহলিতে যোগ দিয়েছিলেন জাকারিয়া। ২০১৮ বিশ্বকাপ বাছাইপর্বে সালাহর সঙ্গে খেলেছেন তিনি। বাছাইপর্বে ঘানা, চাদের (হোম অ্যান্ড অ্যাওয়ে) বিপক্ষে মাঠে নামেন তিনি। কিন্তু ৩২ বছর বয়সী ফরোয়ার্ড ২০১৮ সালের ডিসেম্বর থেকেই ফুটবল থেকে দূরে আছেন।  

ক্যারিয়ারে তিনবার মিশরীয় প্রিমিয়ার লিগের শিরোপা এবং সমান সংখ্যক মিশরীয় কাপ জেতা জাকারিয়ার শরীরে গত মাসে অ্যামিট্রোপিক ল্যাটারাল স্কেরোসিস (এএলএস) রোগ ধরা পড়ে। এই রোগে আক্রান্ত হলে স্নায়ুতন্ত্র, মস্তিস্ক ও স্পাইনাল কর্ড ক্ষতিগ্রস্ত হয়। এর ফলে আর কখনোই ফুটবল খেলতে পারবেন না তিনি।

শুধু সালাহ নন, মিশরীয় প্রিমিয়ার লিগে ইসমাইলি এসসিকে ৩-০ গোলে হারানোর পর আল-আহলির সতীর্থরাও উদযাপনে জাকারিয়ার প্রতি সম্মান প্রদর্শন করেছেন।  

এদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে নতুন রেকর্ড গড়েছেন সালাহ। আর এই রেকর্ড গড়ার পথে তিনি পেছনে ফেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেড কিংবদন্তি ওয়েইন রুনিকে। এই নিয়ে সালাহ গোল করেছেন সর্বশেষ ৩৫টি ম্যাচেই জয় পেয়েছে লিভারপুল। আর ২০০৮ সালের সেপ্টেম্বর থেকে ২০১১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত রুনি গোল করেছেন এমন টানা ৩৪টি ম্যাচে জয় পেয়েছে রেড ডেভিলসরা। এছাড়া ১৯৮৮-৯৯ মৌসুমে জন অ্যালড্রিজের পর লিভারপুলের প্রথম খেলোয়াড় হিসেবে মৌসুমের প্রথম লিগ ম্যাচেই হ্যাটট্রিক করার কীর্তিও গড়েছেন ‘মিশরীয় রাজা’।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa