ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

ফুটবল

দৃষ্টিশক্তিহীন শিশুদের ‘জীবন বদলে দেওয়া’ যন্ত্র দিচ্ছেন মেসি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
দৃষ্টিশক্তিহীন শিশুদের ‘জীবন বদলে দেওয়া’ যন্ত্র দিচ্ছেন মেসি দৃষ্টিশক্তিহীন এক শিশুকে দৃষ্টি সহায়ক যন্ত্র পরিয়ে দিচ্ছেন মেসি/ছবি: সংগৃহীত

‘মাঠের নায়ক’ মেসি বদান্যতার জন্যও বহু মানুষের কাছে বাস্তব জীবনের 'নায়ক'। নিজের প্রতিষ্ঠিত ‘লিও মেসি ফাউন্ডেশন’ এর মাধ্যমে প্রায়ই দাতব্য কাজে জড়াতে দেখা যায় তাকে।

তেমনই এক দাতব্য কাজে জড়িয়ে আলোচনায় এলেন এই আর্জেন্টাইন ফরোয়ার্ড।  

সম্প্রতি দৃষ্টিশক্তিহীন ও ক্ষীণ দৃষ্টিসম্পন্ন শিশুদের পাশে দাঁড়ানোর জন্য একটি ক্যাম্পেইনে যুক্ত হন মেসি। এজন্য ‘ওরক্যাম’ নামের দৃষ্টি সহায়ক যন্ত্র নির্মাণকারী প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করছেন তিনি। এই প্রতিষ্ঠানের মাধ্যমে দৃষ্টিশক্তিহীন ও ক্ষীণ দৃষ্টিসম্পন্ন শিশুদের জন্য আধুনিক দৃষ্টি সহায়ক যন্ত্র উপহার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন বার্সা অধিনায়ক।  

কয়েক হাজার ইউরো মূল্যের ‘ওরক্যাম মাইআই’ নামের এই যন্ত্র আগামী কয়েক বছর ধরেই উপহার হিসেবে দিয়ে যাবেন মেসি। এই প্রকল্পের প্রচারণার অংশ হিসেবে সম্প্রতি ১০ বছর বয়সী এক আর্সেনালভক্ত শিশুকে একটি দৃষ্টি সহায়ক যন্ত্র উপহার দিয়েছেন তিনি। সেই মুহূর্তের ভিডিও প্রকাশ্যে আসতেই প্রশংসার বন্যায় ভাসছেন বিশ্বসেরা এই ফুটবলার।

যেসব শিশু মেসির কাছ থেকে দৃষ্টি সহায়ক যন্ত্র উপহার পাবে, তাদের সবাইকে বার্সা তারকার সঙ্গে সরাসরি সাক্ষাৎ করার সুযোগও দেওয়া হবে। তবে এর আগে করোনা ভাইরাস মহামারি শেষের অপেক্ষায় আছেন সংশ্লিষ্টরা। যদিও এরইমধ্যে মেসির সঙ্গে প্রকল্প পরিচালনাকারীরা বেশ কয়েকবার বৈঠকে বসেছেন। তেমনই এক বৈঠক শেষ মেসি বলেন, ‘এটা পরিষ্কার যে এটা (দৃষ্টি সহায়ক যন্ত্র) তাদের জীবন বদলে দেবে। আমি ওরক্যামের শুভেচ্ছাদূত হতে পারায় গর্বিত। এটা অনেকের জীবনে সত্যিকারের পরিবর্তন আনবে। ’

ওরক্যামের স্মার্ট দৃষ্টি সহায়ক যন্ত্রটিতে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহার করা হয়েছে, যা উচ্চশব্দে পাঠ করতে সক্ষম। ব্যবহারকারীকে তাদের সামনে থাকা বস্তু, লেখা সম্পর্কে জানাতে সক্ষম এই যন্ত্রটি। এটা মুখমণ্ডল, রঙ, পণ্য এমনকি টাকা-পয়সা সম্পর্কেও ধারণা দিতে পারে। এই যন্ত্রগুলোর প্রতিটির দাম ৪ হাজার ২৫০ মার্কিন ডলার (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৩ লাখ ৫৯ হাজার টাকা)।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২০
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।