ঢাকা, রবিবার, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২, ২০ শাওয়াল ১৪৪৩

ফুটবল

মেসি বার্সাতে সুখেই আছে: আর্জেন্টিনা কোচ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
মেসি বার্সাতে সুখেই আছে: আর্জেন্টিনা কোচ লিওনেল মেসি-ছবি: সংগৃহীত

ক্রীড়া পরিচালক এরিক আবিদালের সঙ্গে সাম্প্রতিক ঝামেলার পর সবাই ধরেই নিয়েছিলেন এবার বুঝি মেসির ধৈর্যচ্যুতি ঘটল। এবার হয়তো বার্সেলোনাকে বিদায় বলেই দিতে চলেছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড। সম্ভাবনা এখনও শোনা যাচ্ছে। তবে আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনির বিশ্বাস, বার্সাতে সুখেই আছেন মেসি।

প্রিয় শিষ্যকে নিয়ে খুব একটা চিন্তা করছেন না স্কালোনি। তিনি বলেন, ‘সে (মেসি) ভালোই আছে।

রিয়াল বেতিসের বিপক্ষে গোল না করেও সেরা পারফর্মার ছিল সে। সে অ্যাসিস্ট করেছে এবং প্রত্যেক সুযোগ তৈরিতে ভূমিকা রেখেছে। ভবিষ্যতের সিদ্ধান্ত তাকেই নিতে হবে, কিন্তু আমার মতে সে (বার্সায়) ভালোই আছে। আমি এটা নিয়ে একেবারেই দুশ্চিন্তা করছি না। সে জাতীয় দল এবং বার্সায় ভালো আছে। এরপর যা হবার হবে, আমি তাতে নেই। ’

সমস্যার সূত্রপাত আবিদালের এক বিতর্কিত মন্তব্য নিয়ে। বার্সার সাম্প্রতিক বাজে পারফরম্যান্সের কারণে আর্নেস্তো ভালভার্দেকে কিছুদিন আগে কোচের পদ থেকে বরখাস্ত করা হয়েছিল। সাবেক ফরাসি কিংবদন্তির মতে, ভালভার্দেকে সরিয়ে দেওয়ার পেছনে ফুটবলাররাই ভূমিকা রেখেছে, এমনকি তাদের আচরণ ও অখেলোয়াড়সুলভ ভাবভঙ্গিতে সন্তুষ্ট নন আবিদাল।

‘দিয়ারিও স্পোর্ত’কে দেওয়া এক সাক্ষাৎকারে আবিদাল বলেন, ‘অনেক খেলোয়াড়ই খুশি না এবং তারা কঠোর পরিশ্রমও করে না। কোচ ও ড্রেসিং রুমের পরিবেশ সবসময়ই ভালো ছিল। তবে এখানে এমন কিছু হয়েছে যা আমি একজন সাবেক খেলোয়াড় হিসেবে বুঝতে পারি। ’

আবিদালের অভিযোগে অবশ্য চুপ করে থাকেননি মেসি। আর্জেন্টাইন তারকা জানিয়ে দেন, দলের খারাপ অবস্থার জন্য শুধু খেলোয়াড় নয়, বোর্ডের কর্তারাও দায়ী।

আবিদালের কথার সমালোচনা করে মেসি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেন, আমার সত্যি বলতে এসব ভালো লাগে না। তবে আমি মনে করি সবাই তার কাজের প্রতি দায়িত্ববান ও সিদ্ধান্তে যত্নশীল হওয়া দরকার। মাঠে কি হচ্ছে সে ব্যাপারে ফুটবলাররা দায়বদ্ধ এবং মাঠে খারাপ খেললে আমরাই প্রথম স্বীকার করে নেই।

তিনি আরও লিখেন, একইভাবে ম্যানেজমেন্টকেও তাদের দায়িত্ব সম্পর্কে অবহিত হতে হবে। সবশেষে বলবো, যখন খেলোয়াড়দের নিয়ে বলা হয়, তখন তার নাম বলতে হবে। অন্যথায় সবাইকে দোষ দেওয়া হবে এবং গুজব ছড়াবে, যা সত্য না।

এই ইস্যুর সমাধানের উদ্দেশ্যে বুধবার শুরুতে মেসির সঙ্গে আলাদাভাবে আলোচনা করেন ক্লাব প্রেসিডেন্ট হোসে মারিয়া বার্তমেউ। এরপর আবিদালের সঙ্গে জরুরি বৈঠকে বসেন বার্সা প্রেসিডেন্ট। প্রায় দুই ঘন্টার বৈঠক শেষে ৪০ বছর বয়সী সাবেক ফরাসি ডিফেন্ডারের চাকরি এ যাত্রায় টিকে যায়।

ঘটনার আপাত সমাধান হলেও মেসিকে হারানোর ভয় পেয়ে বসেছে বার্সার কর্তাদের মনে। কারণ মেসির সঙ্গে বার্সার চুক্তিতে রিলিজ ক্লজের ব্যবস্থা রাখা হয়েছে। ফলে মৌসুম শেষে চাইলে কাতালুনিয়া ছাড়তে পারবেন মেসি। ওদিকে বার্সার সাম্প্রতিক ফর্মও ভালো যাচ্ছে না।

জানুয়ারির শেষদিকে ভ্যালেন্সিয়ার কাছে ৩-১ গোলে হেরে লিগের শীর্ষস্থান রিয়ালের কাছে খুইয়েছে বার্সা। চিরপ্রতিদ্বন্দ্বীরা এখন ৩ পয়েন্ট এগিয়ে আছে। এরপর গত সপ্তাহে কোপা দেল রে’র ম্যাচে অ্যাথলেতিক বিলবাও’র কাছে হেরে নক আউটও হতে হয়েছে। তবে সবশেষ মেসির হ্যাটট্রিক অ্যাসিস্টের রাতে ৩-২ গোলে রিয়াল বেতিসের বিপক্ষে জিতেছে কিকে সেতিয়েনের দল।

আগের যেকোনো সময়ের চেয়ে বার্সা এখন অনেক বেশি মেসিনির্ভর। কারণ লুইস সুয়ারেস এবং উসমানে দেম্বেলের ইনজুরি। দুজনেই লম্বা সময়ের জন্য মাঠের বাইরে চলে গেছেন। এজন্য খুব দ্রুত একজন স্ট্রাইকার কেনার প্রস্তুতি নিচ্ছে বার্সা। আপাতত দলটির টার্গেট রিয়াল সোসিয়েদাদের উইলিয়ান হোসে। ২৮ বছর বয়সী ব্রাজিলিয়ান লা লিগার চলতি মৌসুমে ২২ ম্যাচ খেলে ৮ গোল করেছেন। এরপর হয়তো নেইমারকে কেনার লড়াই শুরু হবে। তবে আপাতত এই মৌসুমে সেই সুযোগ আর নেই।

এদিকে শনিবার (১৫ ফেব্রুয়ারি) রাতে গেতাফের মুখোমুখি হবে বার্সেলোনা। মেসিদের জন্য দলটি কঠিন প্রতিপক্ষ হিসেবে আবির্ভূত হতে পারে। কারণ পয়েন্ট তালিকার তিনে থাকা দলটি কোনো গোল হজম না করেই চার ম্যাচ জিতে রীতিমত হাওয়ায় ভাসছে।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৫, ২০২০
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa