ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

ফুটবল

ভুলে নাম ফাঁস হওয়া কোচকেই দায়িত্ব দিলো ম্যানইউ

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
ভুলে নাম ফাঁস হওয়া কোচকেই দায়িত্ব দিলো ম্যানইউ ম্যানইউ'র নতুন কোচ উলে গুনার সুলশার-ছবি: সংগৃহীত

হোসে মরিনহোকে বরখাস্তের পর কে হবেন ম্যানচেস্টার ইউনাইটেডের নতুন বস, এমন প্রশ্ন ঘুরপাক খাচ্ছিল ফুটবলভক্তদের মনে। এরইমধ্যে আবার নয়া কোচের নামও নিজেদের ভুলে ফাঁস করে দিয়েছিল ‘ওল্ড ট্রাফোর্ড’ কর্তৃপক্ষ। তবে ইউরোপের শীর্ষ পত্রিকাগুলোর দাবি, নাম ফাঁস হয়ে যাওয়া সেই উলে গুনার সুলশারকেই দায়িত্ব বুঝিয়ে দিয়েছে ইংলিশ জায়ান্টরা।

গত মঙ্গলবার (১৯ ডিসেম্বর) নিজেদের অফিসিয়াল ওয়েবসাইটে ভুলবশত অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে সুলশারের নাম ঘোষণা করে বসে ম্যানইউ। পরে তা মুছেও ফেলা হয়।

কিন্তু পরে রয়টার্স, বিবিসি’র মতো পত্রিকাগুলো নিশ্চিত করেছে মরিনহোর বিদায়ের পর মৌসুমের বাকি সময়ের জন্য দায়িত্ব পালন করবেন নরওয়ে সিটিজেন সুলশার।

সুলশার ১৯৯৬ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত টানা প্রায় এক যুগ ম্যানইউ’র হয়ে খেলেছেন। তাকে বলা হয় ম্যানইউ’র ‘সুপার সাব’। ১৯৯৯ সালের চ্যাম্পিয়নস লিগে বেঞ্চ থেকে মাঠে নেমে বায়ার্ন মিউনিখের বিরুদ্ধে ইনজুরি সময়ে গোল করে দল জিতিয়ে এই উপাধি পেয়েছিলেন তিনি। সেবার ৩০ বছর পর ইউরোপ সেরার মুকুট পরেছিল স্যার অ্যালেক্স ফার্গুসনের শিষ্যরা।

ফুটবল ক্যারিয়ারে ম্যানইউ’র হয়ে প্রিমিয়ার লিগের ৬ শিরোপা আর ২টি এফএ কাপের শিরোপা জেতার স্বাদ পেয়েছেন সুলশার। ম্যানইউ’র হয়ে ঝুলিতে আছে ১২৬ গোল। এছাড়া নরওয়ের জাতীয় দলের হয়ে ৬৭ ম্যাচে মাঠে নেমেছিলেন তিনি। ১৯৯৮ সালের বিশ্বকাপ, ২০০০ সালের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ দলের সদস্যও ছিলেন।

খেলোয়াড়ি জীবনের ইতি টেনে ম্যানইউ’র ব্যবস্থাপনা বিভাগের দায়িত্ব পান সুলশার। এর অংশ হিসেবে ক্লাবের রিজার্ভ টিমের কোচিং করান তিনি। ২০০৮ ও ২০১১ সালে ফার্গুসনের অধীনে কাজ করার অভিজ্ঞতাও আছে সাবেক ‘রেড ডেভিল’ স্ট্রাইকারের। এরপর নরওয়ের ক্লাব মোলডার দায়িত্ব নেন। ম্যানইউ’র হয়ে খেলার আগে এই ক্লাবের হয়েই খেলতেন তিনি। ২০১১ সালে দায়িত্ব নিয়ে প্রথমবারেই ক্লাবকে নরওয়ের লিগ শিরোপা এনে দেন।

২০১৪ সালের শুরুর দিকে ফের যুক্তরাজ্যে ফেরেন সুলশার। এবার রেলিগেশনের হুমকিতে থাকা কার্ডিফ সিটির দায়িত্ব নেন। কিন্তু দলের রেলিগেশন আটকাতে ব্যর্থ হন। এরপর ২০১৪-১৫ সালে ফের একবার সাড়ে তিন বছরের চুক্তিতে মোলডাতে ফিরে যান এই সাবেক তারকা ডিফেন্ডার। আর এবার সেখান থেকে সোজা ম্যানইউ’র ম্যাজিক্যাল চেয়ারে আসীন হলেন।

এদিকে টানা ব্যর্থতার জেরে ম্যানইউ’র কোচ পদ থেকে বরখাস্ত করা হয়েছে স্বঘোষিত ‘স্পেশাল ওয়ান’ মরিনহোকে। লিগে সর্বশেষ ৬ ম্যাচে মাত্র ১ জয়, তিন ড্র আর ২ হার নিয়ে পয়েন্ট টেবিলে বেশ নাজুক অবস্থায় (ষষ্ঠ স্থানে) আছে ম্যানইউ। শীর্ষ থাকা লিভারপুলের চেয়ে ১৯ পয়েন্ট পিছিয়ে আছে দলটি।

সাবেক রিয়াল মাদ্রিদ বস মরিনহোর এবারের মৌসুমে সবচেয়ে বাজে সিদ্ধান্ত ছিল দলে কোনো ডিফেন্ডারকে না ভেড়ানো। সেই সাথে ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকা পল পগবার সঙ্গে খারাপ সম্পর্ক তো রয়েছেই।

এর আগে চেলসি ছেড়ে ২০১৬ সালে ম্যানইউতে কোচ হিসেবে যোগ দেন মরিনহো। তবে তার সময়ে ২০১৬-১৭ মৌসুমে ইএফএল কাপ, ২০১৬ সালে এফএ কমিউনিটি শিল্ড ও ২০১৬-১৭ মৌসুমে উয়েফা ইউরোপা ইউরোপা লিগ যেতে রেড ডেভিলসরা। কিন্তু প্রিমিয়ার লিগ বা চ্যাম্পিয়নস লিগে সেরাটা দেখাতে পারেনি ঐতিহ্যবাহী দলটি। যার খেসারত গুনলেন পর্তুগিজ কোচ মরিনহো।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০১৮
এমএইচএম/এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।