ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

ফুটবল

বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিলো নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে দিলো নেদারল্যান্ডস ফরাসিদের হারিয়ে মধুর প্রতিশোধ নিয়েছে ডাচরা-ছবি: সংগৃহীত

কে বলবে কমলা রঙের জার্সিধারীরা তাদের ধার হারিয়ে ফেলেছে? অথচ এই দলটিই কি না রাশিয়া বিশ্বকাপের বাছাইপর্বই পেরোতে পারেনি! তবে এবার নিজেদের অবস্থান ভালোভাবেই জানান দিলো নেদারল্যান্ডস। তাও বিশ্বচ্যাম্পিয়ন ফ্রান্সকে ২-০ গোলে হারিয়ে। শুধু নিজেরা জিতেছে তাই নয়, জার্মানিরও বারোটা বাজিয়ে দিয়েছে ডাচরা।

উয়েফা ন্যাশনস লিগের গ্রুপ পর্বের ম্যাচে এই ফরাসিদের কাছেই ২-১ গোলে হেরেছিল নেদারল্যান্ডস। সেই হারের মধুর প্রতিশোধ নিলো তারা।

ম্যাচের সব বিভাগেই তারা চ্যাম্পিয়নের মতোই খেলেছে। দলের হয়ে গোল পেয়েছেন জর্জিনিয়ো উইনালডম ও মেমফিস ডেপে। তবে ব্যবধান আরও বড় হতে পারতো।

ম্যাচের শুরু থেকেই ফরাসি ডিফেন্সে মুহুর্মুহু আক্রমণ শানালেও গলের দেখা পেতে ডাচদের অপেক্ষা করতে হয় প্রথমার্ধের ৪৪ মিনিট পর্যন্ত। রায়ান বাবেলের শট প্রথম চেষ্টায় ফেরান তার আগে প্রায় নয়টি দুর্দান্ত সেভ করা ফরাসি গোলরক্ষক হুগো লরিস। তবে ফিরতি শটে গোল পেয়ে যান ডাচ মিডফিল্ডার উইনালডম।

হুগো লরিস গোল হজম করলেও ম্যাচে ফরাসিদের হয়ে তিনিই একমাত্র চ্যাম্পিয়নের মতো খেলেছেন। তার জন্যই বড় লজ্জা থেকে বেঁচে গেছে দেশমের শিষ্যরা। দ্বিতীয়ার্ধে তিনি একক প্রচেষ্টায় ডেঞ্জেল ডামফ্রাইস, ডেপে  এবং ফ্রাঙ্কি ডে জংয়ের বেশ কিছু নিশ্চিত গোলের সুযোগ রুখে দিয়েছেন।

ফরাসিরা কমলা শিবিরের গোলমুখে মাত্র দু’বার শট নিয়ে পেরেছে। অন্যদিকে ডাচরা ১১ বার শট নিয়ে দুটি গোল আদায় করে নিয়েছে। দ্বিতীয় গোলটি এসেছে ম্যাচের অন্তিম মুহূর্তে পেনাল্টি থেকে। নিজেদের ডিফেন্সে ডে জংকে ফরাসি ডিফেন্ডার মুসা সিসোকো ফাউল করলে পেনাল্টি থেকে গোল করেন ডেপে।

এই ম্যাচের ফলাফল উয়েফা ন্যাশনস লিগের শীর্ষ চারে স্থান করে নেওয়ার স্বাদ মিটিয়ে দিয়েছে জার্মানির। ৩ ম্যাচে ১ ড্র নিয়ে গ্রুপ ‘এ’র তিনে আছে সাবেক বিশ্বচ্যাম্পিয়নরা। সমান ম্যাচে ২ জয় আর ১ হারে ৬ পয়েন্ট নেদারল্যান্ডসের। ৪ ম্যাচে ৩ জয় আর ১ ড্রয়ে ৭ পয়েন্ট নিয়ে শীর্ষে ফ্রান্স।

এদিকে শীর্ষ চারে স্থান পেতে হলে ডাচদের বিপক্ষে সোমবারের (১৯ নভেম্বর) ম্যাচে জার্মানির জয় চাইবে ফরাসিরা। আর ওই ম্যাচ জিতলেই শীর্ষ চারে জায়গা করে নেবে ডাচরা।

বাংলাদেশ সময়: ১০১৪ ঘণ্টা, নভেম্বর ১৭, ২০১৮
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।