ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

ফুটবল

৪৮ দলের বিশ্বকাপে ফিফা সভাপতির আস্থা

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৯ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
৪৮ দলের বিশ্বকাপে ফিফা সভাপতির আস্থা ছবি:সংগৃহীত

বিশ্বকাপ ফুটবলে দল বাড়ানোর ব্যাপারে নিজের সিদ্ধান্ত থেকে নড়েননি ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। বরং ভবিষ্যতে ৪৮ দল নিয়ে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই মহাজজ্ঞের আসর দেখতে চান তিনি।

ঢাকা: বিশ্বকাপ ফুটবলে দল বাড়ানোর ব্যাপারে নিজের সিদ্ধান্ত থেকে নড়েননি ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। বরং ভবিষ্যতে ৪৮ দল নিয়ে বিশ্ব ফুটবলের সবচেয়ে বড় এই মহাজজ্ঞের আসর দেখতে চান তিনি।

চলতি বছরই সেপ ব্লাটারের উত্তরসূরি হিসেবে ফিফার সিংহাসনে বসেন ইনফান্তিনো। আর এসেই ফুটবলের গভর্নিং বডিকে নতুন ধারণা দেন তিনি। যেখানে বিশ্বমঞ্চে আরও ১৬টি দল যোগ করার পক্ষে যুক্তি তুলে ধরেন। তার মতে চারটি দলের আট গ্রুপের পরিবর্তে তিন দলের ষোলোটি গ্রুপ হবে। ফলে ভবিষ্যতে নতুন ‘পি’ গ্রুপ দেখা যেতে পারে।

সংবাদ সংস্থা এএফপি ইনফান্তিনোর কথার সূত্র ধরে জানায়, ২০২৬ বিশ্বকাপ থেকে তিনি এমন ফরমেশন চাইছেন। আর এমন প্রস্তাব তিনি ৯ থেকে ১০ জানুয়ারি জুরিখে ফিফার কাউন্সিল সভায় জমা দেবেন। এই প্রস্তাবে আরও থাকছে ৪০ দলের অথবা আগের ৩২ দলের বিশ্বকাপ প্রস্তাবনা।

৪৮ দলের বিশ্বকাপ হলে, প্রতিটি গ্রুপের সেরা দুই দলকে নিয়ে নকআউট পর্বে ৩২টি দেশ নিয়ে খেলা হবে।

এ ব্যাপারে ইনফান্তিনো বলেন, ‘এটা ৪০ হোক বা ৪৮, সিদ্ধান্তটি হবে ইতিবাচক। আমি মনে করি না এটা বিশ্বকাপের গুনাগুন নষ্ট করবে। ’

তিনি আরও বলেন, ‘গত বিশ্বকাপের একটি ব্যাপার আমি স্মরণ করিয়ে দিতে চাই, যেখানে ইংল্যান্ড ও ইতালি কোস্টারিকার মতো দলের সঙ্গে খারাপ খেলে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছিল। সুতরাং ৪৮ দলের বিশ্বকাপটি খেলার সৌন্দর্য আরও বাড়াবে। কারণ প্লে-অফ রাউন্ডে ৩২ দল হবে সেরা বাছাই। ’

১৯৩০ সালে প্রথম বিশ্বকাপটি অনুষ্ঠিত হয় ১৩টি দল নিয়ে। পরবর্তী বিশ্বকাপে (১৯৩৪) যোগ হয় আরও তিনটি দল। ১৯৮২ সালে ১৬ দল থেকে হয় ২৪ দল। আর ১৯৯৮ সালে ফ্রান্স বিশ্বকাপে ৩২ দল নিয়ে খেলা শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ০৮ ডিসেম্বর, ২০১৬
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।