ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

ফুটবল

বিশ্বকাপ পরিচালনায় ৩৩ দেশের রেফারি

ওয়ার্ল্ড কাপ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, জুন ১৪, ২০১৪
বিশ্বকাপ পরিচালনায় ৩৩ দেশের রেফারি

ঢাকা: ৩২টি দেশের ‍অংশগ্রহণে বিশ্বকাপের ২০তম আসরে সর্বমোট ৬৪টি খেলা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে চারটি খেলা অনুষ্ঠিত হয়েছে।

খেলাগুলোর মাঠে মূল রেফারির দায়িত্ব পালন করে অনেকে ‘আলোচিত-সমালোচিত’ হয়েছেন।

বিগত চারটি ম্যাচে দায়িত্ব পালন করা এই চার রেফারিসহ বিশ্বকাপের ২০তম আসরে ৩৩টি দেশের রেফারি বাঁশি হাতে মাঠ দাঁপিয়ে বেড়াবেন। বিশ্বের বিভিন্ন জোন থেকে তাদের নিয়োগ দিয়েছে ফিফা। এর মধ্যে ইউরোপ জোন থেকে সর্বাধিক ১০ জন রেফারির দায়িত্ব পালন করবেন।

আফ্রিকা জোন থেকে ৫ জন, এশিয়া জোন থেকে ৫ জন, উত্তর-মধ্য আমেরিকা এবং ক্যারিবীয় জোন থেকে ৫ জন, ভূ-মধ্যসাগরীয় জোন থেকে ২ জন এবং দক্ষিণ আমেরিকা থেকে ৬ জন এ দায়িত্ব পালন করবেন।

রেফারিদের সহকারী হিসেবে ইউরোপ জোন থেকে সর্বাধিক ১৯ জন, আফ্রিকা জোন থেকে ৮ জন, এশিয়া জোন থেকে ৯ জন, উত্তর-মধ্য আমেরিকা এবং ক্যারাবীয় জোন থেকে ৮ জন, ভূ-মধ্যসাগরীয় জোন থেকে ২ জন এবং দক্ষিণ আমেরিকা থেকে ১১ জন এ দায়িত্ব পালন করবেন।

বিশ্বকাপে অংশ নেওয়া এশিয়ার তিন দেশ ইরান, জাপান, দক্ষিণ কোরিয়ার মধ্যে রেফারির তালিকায় স্থান হয়নি কোনো দক্ষিণ কোরিয়ানের।

এবারের বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী রেফারি হিসেবে দায়িত্ব পালন করছেন কলম্বিয়ার উইলিয়াম রোল্দান (৩৪)। শুক্রবারের মেক্সিকো-ক্যামেরুন ম্যাচ পরিচালনা করেন তিনি।

বাংলাদেশ সময়: ২১০৭ ঘণ্টা, জুন ১৪, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।