ঢাকা, বৃহস্পতিবার, ৩ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

ফুটবল

ফিফার বিরুদ্ধে মামলা করলো ফিফপ্রো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
ফিফার বিরুদ্ধে মামলা করলো ফিফপ্রো

নতুন পরিসরে ৩২ দল নিয়ে ক্লাব বিশ্বকাপ আয়োজন নিয়ে এবার বিপাকে পড়েছে ফিফা। অবশ্য টুর্নামেন্টটির পরিসর ও সূচি নিয়ে পুনঃমূল্যায়ন করা না হলে আইনি লড়াইয়ে যাওয়ার ঘোষণা আগেই দিয়ে রেখেছিল পেশাদার ফুটবলারদের সংগঠন ফিফপ্রো।

সেটি এবার করে দেখাল তারা।

গত মাসেই ফিফপ্রো ও ওয়ার্ল্ড লিগস অ্যাসোসিয়েশনের (ডব্লিউএলএ) পক্ষ থেকে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো ও সচিব মাতিয়াস গ্রাফস্ত্রমকে একটি চিঠি দেওয়া হয়। ব্যস্ত সূচির কারণ দেখিয়ে চিঠিতে বলা হয়, বৈশ্বিক ফুটবল পঞ্জিকা এখন ‘অনুসরণ অযোগ্য। ’ ঘরোয়া লিগগুলোই তাদের প্রতিযোগিতা যথাযথভাবে আয়োজন করতে পারছে না। আর খেলোয়াড়দের তো তাদের সীমার বাইরে ঠেলে দেওয়া হচ্ছে, যা উল্লেখযোগ্য চোটের ঝুঁকি বাড়াচ্ছে।

এই চিঠি পেয়ে দমে যায়নি ফিফা। বরং তারা নিজেদের অবস্থানে অটল থাকার কথা জানায়। পরবর্তীতে সংস্থাটিকে একরকম হুমকি দেয় ইংল্যান্ডের প্রফেশনাল ফুটবলার’স অ্যাসোসিয়েশন (পিএফএ)। সংস্থাটির প্রধান নির্বাহী মাহেতা মোলাঙ্গো বলেন, ঠাসা সূচির প্রতিবাদে ধর্মঘটে যেতে প্রস্তুত ফুটবলাররা।

ব্যস্ত এই সূচি আর খেলোয়াড়দের কথা চিন্তা করে ক্লাব এবং ক্লাবের কোচরাও সমালোচনা কম করেনি। কিন্তু ফিফার অটল অবস্থানের কারণে এবার বিষয়টি আদালতে গড়াল। ফিফপ্রো নিশ্চিত করেছে, বৃহস্পতিবার সংগঠনের সদস্য পিএফএ ও ফ্রান্সের প্লেয়ার্স ইউনিয়ন (ইউএনএফপি) ব্রাসেলস কোর্ট অব কমার্সে একটি মামলা দায়ের করেছে।

আদালতের কাছে তারা আরও আবেদন করেছে, ব্রাসেলস কোর্ট অব কমার্স যেন মামলাটি ইউরোপিয়ান কোর্ট অব জাস্টিসে প্রেরণ করে। এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্স অনুরোধ করলেও সাড়া দেয়নি ফিফা।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, জুন ১৩, ২০২৪
আরইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।