ঢাকা, বুধবার, ৬ আষাঢ় ১৪৩১, ১৯ জুন ২০২৪, ১১ জিলহজ ১৪৪৫

ফুটবল

ফ্রেঞ্চ কাপে পিএসজি, পোকাল কাপে লেভারকুসেন চ্যাম্পিয়ন

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৬ ঘণ্টা, মে ২৬, ২০২৪
ফ্রেঞ্চ কাপে পিএসজি, পোকাল কাপে লেভারকুসেন চ্যাম্পিয়ন

ঘরোয়া ডাবল জিতেই মৌসুম শেষ করল পিএসজি ও বায়ার লেভারকুসেন। ফ্রেঞ্চ কাপে লিওকে ২-১ গোলে হারিয়ে কিলিয়ান এমবাপ্পেকে বিদায় দিল পিএসজি।

অন্যদিকে অপরাজিত থেকে বুন্দেসলিগা চ্যাম্পিয়ন হওয়া লেভারকুসেন ডিএফবি পোকাল কাপে ১-০ গোলে হারিয়েছে কাইজারস্লতার্নকে। ৩১ বছর পর এই শিরোপার স্বাদ পেল তারা।  

স্তাদে পিয়ের মাউরোয়ের বাইরে ম্যাচ শুরুর ঘণ্টাখানেক আগে সংঘর্ষে জড়িয়ে পড়েন পিএসজি ও লিওর সমর্থকরা। পুলিশ দ্রুত তা নিয়ন্ত্রণে আনলে নির্ধারিত সময়েই শুরু হয় ম্যাচ। ২২ মিনিটে উসমান দেম্বেলের গোলে এগিয়ে যায় পিএসজি। ৩৪ মিনিটে দুরূহ কোণ থেকে ব্যবধান দ্বিগুণ করেন ফাবিয়ান রুইস। দ্বিতীয়ার্ধে এক গোল শোধ দিলেও পিএসজিকে চ্যাম্পিয়ন হওয়া থেকে রুখতে পারেনি লিও। ফ্রেঞ্চ কাপে এটি পিএসজির রেকর্ড ১৫তম ও তিন  বছর পর প্রথম শিরোপা।  

ফরাসি ক্লাবটির জার্সি গায়ে এটাই ছিল এমবাপ্পের শেষ ম্যাচ। গোল বা অ্যাসিস্ট কোনোটাই তিনি পাননি। তবে সাত বছরে ৩০৮ ম্যাচে ২৫৬ গোল নিয়ে পিএসজির ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা এই ফরোয়ার্ড। শিরোপা জয়ের পর তিনি বলেন, 'এখন পিএসজির সঙ্গে আমার আর কোনো সম্পর্ক নেই। তবে আমি খুবই খুশি শিরোপা জিতে শেষ করতে পারায়। এখানে ইতিহাস সৃষ্টি করতে পেরে এবং এর অংশ হতে পেরে আমি খুশি। '

ইউরোপা লিগের ফাইনালে আতালান্তার কাছে হেরে ইতি ঘটে লেভারকুসেনের অজেয় যাত্রার। তবে কয়েকদিনের ব্যবধানে ফের শিরোপা উৎসবে মাতল জার্মান ক্লাবটি। ১৭ মিনিটে ২০ মিটার দূর থেকে গ্রানিত জাকার ছোড়া মিসাইলে জয়সূচক গোলটি পায় তারা। কিন্তু ৪৪ মিনিটে ওদিলন কোসোনু  লাল কার্ড দেখলে পরিণত হতে হয় ১০ জনের দলে।  

তা সত্ত্বেও শিরোপা নিশ্চিত করেই মাঠ ছাড়ে লেভারকুসেন। ৩১ বছর আগে সবশেষ ডিএফবি পোকালে চ্যাম্পিয়ন হয়েছিল তারা।  

ইতিহাস গড়া মৌসুম শেষে ক্লাবটি কোচ জাভি আলোনসো বলেন, 'দলের মধ্যে বিশ্বাসটাই ছিল সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস। ১০ জন নিয়েও তারা লড়াইয়ের জন্য প্রস্তুত ছিল এবং আমি তা নিয়ে গর্বিত। এই মৌসুমটা যেভাবে কেটেছে, তা হজম করতে সময় লাগবে আমার। স্বপ্নের মতো এক মৌসুম ছিল এবং শেষ দিনে এসে এভাবে উদযাপন করাটা বিশেষ কিছু। ডাবল জেতাটা অনেক বড় সফলতা। ভবিষ্যতে এটা মনে রাখব আমরা। '

বাংলাদেশ সময়: ১২০০ ঘণ্টা, মে ২৬, ২০২৪
এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।