ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

ইতিহাস গড়বে ম্যানসিটি, নাকি প্রত্যাবর্তনের গল্প লিখবে আর্সেনাল 

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, মে ১৯, ২০২৪
ইতিহাস গড়বে ম্যানসিটি, নাকি প্রত্যাবর্তনের গল্প লিখবে আর্সেনাল 

ইংলিশ প্রিমিয়ার লিগের মৌসুম শেষ হচ্ছে আজ। রাতে ভিন্ন ভিন্ন ম্যাচে মাঠে নামবে দুই শিরোপা প্রত্যাশী ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল।

এর মধ্যে লিগে নতুন ইতিহাস গড়ার পথে সিটিজেনরা। আর গানারদের সামনে রয়েছে প্রত্যাবর্তনের গল্প লেখার সুযোগ।

ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে আজ ওয়েস্টহ্যামের মুখোমুখি হবে সিটি। এই ম্যাচ জিতলেই তারা টানা চার লিগ জেতার নতুন ইতিহাস গড়বে। অন্যদিকে আর্সেনাল ঘরের মাঠ এমিরেটস স্টেডিয়ামে খেলবে এভারটনের বিপক্ষে। সিটির চেয়ে ২ পয়েন্ট পিছিয়ে থাকা আর্সেনাল আজ জিতলে ২০০৪ সালের পর প্রথমবার লিগ শিরোপা ঘরে তুলবে। তবে এজন্য সিটিকে নিজেদের ম্যাচে হারতে হবে।

গার্দিওলার শিষ্যরা যদি ড্র করে এবং আর্সেনাল জিতে যায়, তাহলে কী হবে? সেক্ষেত্রে দুই দলেরই পয়েন্ট হবে সমান ৮৯। তখন গোল ব্যবধানে এগিয়ে থাকা দলের হাতে উঠবে শিরোপা। এখন পর্যন্ত সিটির (+৬০) চেয়ে গোল ব্যবধানে এগিয়ে রয়েছে আর্সেনাল (+৬১)।  

মহাগুরুত্বপূর্ণ ম্যাচের আগে সিটি কোচ গার্দিওলা বলেন, 'ভাগ্য এখন আমাদের হাতে, কিন্তু যদি ভেবে থাকেন তারা (আর্সেনাল) পয়েন্ট খোয়াবে, তাহলে ভুল ভাবছেন। যদি ভেবে থাকেন এভারটন কিছু করে দেখাবে, সেটাও ভুলে যান। আমি পুরো মৌসুমজুড়ে আর্সেনালকে দেখেছি। আমাদের পুরো মনোযোগ ওয়েস্টহ্যাম ম্যাচের দিকে। এর বাইরে অন্য কিছু নিয়েই ভাবছি না। '

অন্যদিকে আর্সেনালের কোচ মিকেল আর্তেতা বলেন, 'জাদু শুরু হয়ে গেছে কারণ সকল ফুটবলপ্রেমী চার লড়াইটা শেষ ম্যাচ পর্যন্ত যাক। দুই দল বিশ্বের সবচেয়ে সেরা লিগের শিরোপা জন্য শেষ মুহূর্ত লড়বে, এটাই তো সবাই চাই। এ কারণেই এটা বিশ্বের সবচেয়ে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ লিগ। '

'অনিশ্চয়তা হচ্ছে একটা মাদকের মতো। আপনি সেখানে আছেন, কিন্তু তারপরও আপনাকে অর্জন করে নিতে হবে এবং কোনো নিশ্চয়তা নেই। অনেক ব্যাপার আছে যা সবকিছু দ্রুত বদলে দিতে পারে, কিন্তু এটা করে দেখাতে পারলে অসাধারণ কিছু হবে। '

শিরোপার লড়াই ছাড়াও আজ রাতে ইউরোপা লিগ ও ইউরোপা কনফারেন্স লিগে কারা কারা খেলবে, সেটাও নিশ্চিত হবে। তবে ফুটবলপ্রেমীদের বড় একটা অংশের নজর থাকবে অ্যানফিল্ডে। যেখানে শেষবারের মতো লিভারপুলের ডাগআউটে দেখা যাবে ক্লাবের কিংবদন্তি কোচ ইয়ুর্গেন ক্লপকে। উলভসের বিপক্ষে ম্যাচটি দিয়ে বিদায় নেবেন লিভারপুলকে চ্যাম্পিয়নস লিগ ও প্রিমিয়ার লিগ জেতানো এই জার্মান কোচ।  

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, মে ১৯, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।