ঢাকা, রবিবার, ২ আষাঢ় ১৪৩১, ১৬ জুন ২০২৪, ০৮ জিলহজ ১৪৪৫

ফুটবল

অজেয় থেকেই লিগ শেষ করল লেভারকুসেন

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০১ ঘণ্টা, মে ১৮, ২০২৪
অজেয় থেকেই লিগ শেষ করল লেভারকুসেন

বুন্দেসলিগার শিরোপা আগেই নিশ্চিত করেছিল বায়ার লেভারকুসেন। মৌসুমের শেষ ম্যাচটি তাদের জন্য ছিল নিছকই নিয়মরক্ষার।

তবে একটি অনন্য মাইলফলক উঁকি দিচ্ছিল তাদের। যা অর্জন করেছে তারা।  

আজ লিগে নিজেদের শেষ ম্যাচে অগসবুর্গকে ২-১ গোলে হারিয়েছে লেভারকুসেন। ঘরের মাঠে পাওয়া এই জয় তাদের নিয়ে গেছে অনন্য উচ্চতায়। জাভি আলোনসোর শিষ্যরা এবারের লিগ মৌসুমে কোনো ম্যাচেই হারেনি। যে কারণে ফুটবল ইতিহাসে অজেয়দের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছে তারা।  

চলতি লিগ মৌসুমে ৩৩ ম্যাচে ২৮ জয় ও ৬ ড্র পেয়েছে লেভারকুসেন। ইউরোপের শীর্ষ পাঁচ লিগের ১২তম দল হিসেবে অজেয় থেকে মৌসুম শেষ করল জার্মান চ্যাম্পিয়নরা। ১৮৮৮-৮৯ মৌসুমে প্রথম এই কীর্তি গড়েছিল ইংল্যান্ডের প্রেস্টন নর্থ এন্ড। সেটি ছিল আবার ইংল্যান্ডের সর্বোচ্চ স্তরের প্রথম মৌসুম। এরপর ১৯১২-১৩ মৌসুমে একই কীর্তি গড়ে ইতালির শীর্ষ লিগের ক্লাব প্রো ভেরসেলি।

তালিকায় পরের নামটিও ইতালির। ১৯২২-২৩ মৌসুমে অপরাজিত থেকে লিগ শেষ করে জেনোয়া। এছাড়া তালিকায় আছে অ্যাথলেতিক বিলবাও (১৯২৯-৩০), রিয়াল মাদ্রিদ (১৯৩১-৩২), ড্রেসডনার (১৯৪২-৪৩), পেরুজিয়া (১৯৭৮-৭৯), বার্লিনা (১৯৮২-৮৩), এসি মিলান (১৯৯১-৯২), আর্সেনাল (২০০৩-০৪), জুভেন্টাস(২০১১-১২)।  

সবমিলিয়ে ইউরোপিয়ান শীর্ষ ৫ লিগে একবিংশ শতাব্দীর তৃতীয় দল হিসেবে এ কীর্তি গড়লো লেভারকুসেন। ৩৪ ম্যাচ শেষে তাদের পয়েন্ট ৯০। দ্বিতীয় স্থানে থাকা বায়ার্ন মিউনিখের চেয়ে ১৭ পয়েন্ট বেশি! আজ শেষদিনে হেরেছে গতবারের চ্যাম্পিয়ন বায়ার্ন।  

লেভারকুসেন এখন পর্যন্ত সব প্রতিযোগিতা মিলিয়ে রেকর্ড ৫১ ম্যাচে অপরাজিত রয়েছে। আরও এক ইতিহাস গড়ার হাতছানি অপেক্ষা করছে তাদের সামনে। এরইমধ্যে বেনফিকাকে পেছনে ফেলে সব প্রতিযোগিতা মিলিয়ে ইউরোপে সবচেয়ে বেশি ম্যাচ অপরাজিত থাকার নতুন রেকর্ড গড়েছে তারা। মৌসুমে আর দুটি ম্যাচ বাকি তাদের। দুটিই ফাইনাল। একটি জার্মান কাপ। অন্যটি ইউরোপা লিগ। এই দুই ফাইনাল জিতে অপরাজিত ট্রেবল জয়ের অনন্য কীর্তি গড়বে তারা।

বাংলাদেশ সময়: ২২০১ ঘণ্টা, মে ১৮, ২০২৪
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।